Sharing is caring!

USTC is getting ready to serve the people of Chittagong.

চট্টগ্রামে করোনা (কোভিড-১৯) রোগীদের চিকিৎসায় আরেকটি বেসরকারি হাসপাতাল যুক্ত হচ্ছে, যেটিতে পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের অগ্রাধিকার দেওয়া হবে তবে সাধারণ রোগীরা ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

সোমবার বেসরকারি বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে সিভিল সার্জনের সমঝোতা স্মারক সই হয়েছে।

এই হাসপাতালের ১০০ শয্যার কোভিড-১৯ ইউনিটে ২৭টি এইচডিইউ, তিনটি আইসিইউ এবং বাকি ৭০টি সাধারণ আইসোলেশন শয্যা থাকবে।

ছয় মাসের জন্য এই কোভিড-১৯ ইউনিট পরিচালনা করতে সমঝোতা স্মারক সাক্ষর হয়েছে, যা প্রয়োজনে আরও বাড়ানো হবে।

এই হাসপাতালে চিকিৎসা নেওয়া রোগীরা বেড চার্জ, ওষুধ, খাবারের দাম নিজেরা পরিশোধ করবেন।

চট্টগ্রামের বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের সার্ভেইল্যান্স টিমের আহ্বায়ক অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমান বলেন, “বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতাল কর্তৃপক্ষের সাথে সমঝোতা স্মারক সাক্ষর হয়েছে। আগামীকাল হাসপাতালের কোভিড-১৯ ইউনিটের আনুষ্ঠানিক উদ্বোধন হবে।

“সমঝোতা স্মারকে বিভিন্ন ধরণের বেডের ভাড়া নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি অক্সিজেন সরবরাহের বিষয়টিও হাসপাতাল ব্যবস্থা করবে বলে উল্লেখ আছে।”

মঙ্গলবার সকালে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ এই হাসপাতালে কোভিড-১৯ চিকিৎসা আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

চট্টগ্রাম মহানগর পুলিশের উপ-কমিশনার (উত্তর) বিজয় বসাক বলেন, “পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা এখানে ভর্তিতে অগ্রাধিকার পাবেন। সিট খালি থাক সাপেক্ষে যে কোনো শ্রেণি-পেশার মানুষ এই হাসপাতালে সেবা নিতে পারবেন।”

নগরীর ফয়’স লেক এলাকায় চট্টগ্রামের বেসরকারি ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চিটাগাংয়ের (ইউএসটিসি) অধীনে বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতাল (বিবিএমএইচ) পরিচালিত হয়।

হাসপাতালটির কোভিড-১৯ ইউনিটের আইসোলেশন বেড দৈনিক পাঁচশ, এইচডিইউ বেড দৈনিক তিন হাজার এবং আইসিইউ বেড দৈনিক ১০ হাজার টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে।

এখানকার কোভিড-১৯ ইউনিটে সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম এখনও নেই। শুরুতে সিলিন্ডার ব্যবহার করে করোনাভাইরাস আক্রান্তদের অক্সিজেন সরবরাহ করা হবে।

সোমবার সমঝোতা স্মারকে সাক্ষর করেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এবং বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতালের পরিচালক ডা. কামরুল হাসান।

উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) ও বেসরকারি হাসপাতাল সংক্রান্ত সার্ভেইল্যান্স টিমের আহ্বায়ক মোহাম্মদ মিজানুর রহমান, নগর পুলিশের উপ-কমিশনার (উত্তর) বিজয় বসাক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বদিউল আলম পাভেল ও বিএমএ চট্টগ্রামের সভাপতি ডা. মুজিবুল হক খান।

এরআগে নগরীর আগ্রাবাদে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালেও কোভিড-১৯ ইউনিট চালু হয় শনিবার থেকে।

এছাড়া সরকারি ব্যবস্থাপনায় চট্টগ্রাম জেনারেল হাসপাতাল, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের কোভিড-১৯ ইউনিট, ফৌজদারহাটের বিআইটিআইডি, নগরীর রেলওয়ে হাসাপাতাল ও হলি ক্রিসেন্টস হাসপাতালের আইসোলেশন কেন্দ্র এবং সীতাকুণ্ডে ফিল্ড হাসপাতালে করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসা চলছে।

Sharing is caring!

abdullahকরোনাUSTC is getting ready to serve the people of Chittagong. চট্টগ্রামে করোনা (কোভিড-১৯) রোগীদের চিকিৎসায় আরেকটি বেসরকারি হাসপাতাল যুক্ত হচ্ছে, যেটিতে পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের অগ্রাধিকার দেওয়া হবে তবে সাধারণ রোগীরা ভর্তি হওয়ার সুযোগ পাবেন। সোমবার বেসরকারি বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে সিভিল সার্জনের সমঝোতা স্মারক সই হয়েছে। এই...#1 News portal of Chittagong University