Sharing is caring!

আগেরদিন ৮৯৯টি নমুনা পরীক্ষা হয়েছিল মাত্র পাঁচটি ল্যাবে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার ল্যাব বেড়েছে। পাঁচটির জায়গায় নয়টি (সবকটি) ল্যাবে করানো হয় করোনার নমুনা পরীক্ষা। ল্যাব বাড়লেও কমে যায় নমুনা পরীক্ষার সংখ্যা, তবে আশংকাজনকভাবে বেড়ে গেছে করোনা শনাক্তের সংখ্যা। এদিন মাত্র ৮৯টি নমুনা পরীক্ষা করিয়েই অনেকদিন পর চট্টগ্রাম আবারও নমুনা শনাক্তের নামতায় একশ অতিক্রম করলো। ১০৩ জনের মধ্যে ৯১ জনই নগরের, বাকি ১২ জন বিভিন্ন উপজেলার। একই সময়ে নগরে করোনায় মারা গেছেন আরও একজন।

এ নিয়ে চট্টগ্রামে মোট করোনা শনাক্ত রোগী এখন ২১ হাজার ৮৯২ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ৩০৭ জন, যাদের ২১৩ জন নগরের এবং ৯৪ জন উপজেলার। অন্যদিকে ৭ নভেম্বর পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ১৬ হাজার ৭৮৬ জন।

সোমবার (৯ নভেম্বর) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘন্টায় চট্টগ্রামের সরকারি পাঁচটি, বেসরকারি তিনটি এবং কক্সবাজারের একটি ল্যাব মিলে ৮৬৯ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে ১০৩ জনের দেহে। এদের মধ্যে ৯১ জন নগরের এবং ১২ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম নগরে একজনের মৃত্যু হয়েছে।

সিভিল সার্জনের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ ২৭২ জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে করোনা শনাক্ত হয় ২ জনের দেহে।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৪০ জনের নমুনা পরীক্ষা করে ১২ জনের দেহে করোনার জীবাণু পাওয়া যায়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৪ ঘণ্টায় ২৫৯ জনের নমুনা পরীক্ষা করোনা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় দিনের সর্বোচ্চ ২৪ জনের দেহে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৭১ জনের নমুনা পরীক্ষা করে ১৪ জনের দেহে করোনা শনাক্ত পাওয়া যায়।

নগরের বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ৬৬ জনের করোনার নমুনা পরীক্ষা করা হয়। তাতে ১৮ জনের করোনা পজিটিভ আসে।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৩৮টি নমুনা পরীক্ষা করে ১৫ জনের দেহে করোনার জীবাণুর খোঁজ পাওয়া যায়।

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে নতুন যুক্ত হওয়া করোনার আরেকটি পরীক্ষাগার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ২৪ ঘণ্টায় ৩৩ জনের নমুনা পরীক্ষা করে ৭ জনের দেহে করোনার জীবাণু পাওয়া যায়।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ৭৯ জনের নমুনা পরীক্ষা করে ২ জনের শরীরে করোনা পজিটিভ পাওয়া যায়।

অন্যদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতেও (আরটিআরএল) ২৪ ঘণ্টায় ১১ জনের নমুনা পরীক্ষা করে ৯ জনের দেহে করোনা শনাক্ত নিশ্চিত হওয়া যায়।

উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ১২ জনের ব্যাপারে বিস্তারিত তথ্য সিভিল সার্জনের দেয়া রিপোর্টে ছিল না।

এমএহক
]]>

Sharing is caring!

culiveUncategorizedআগেরদিন ৮৯৯টি নমুনা পরীক্ষা হয়েছিল মাত্র পাঁচটি ল্যাবে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার ল্যাব বেড়েছে। পাঁচটির জায়গায় নয়টি (সবকটি) ল্যাবে করানো হয় করোনার নমুনা পরীক্ষা। ল্যাব বাড়লেও কমে যায় নমুনা পরীক্ষার সংখ্যা, তবে আশংকাজনকভাবে বেড়ে গেছে করোনা শনাক্তের সংখ্যা। এদিন মাত্র ৮৯টি নমুনা পরীক্ষা করিয়েই অনেকদিন পর চট্টগ্রাম আবারও...#1 News portal of Chittagong University