Sharing is caring!

#করোনা চিকিৎসায় #গণ -অর্থায়নে  নির্মিত হবে"#চট্টগ্রাম ফিল্ড #হাসপাতাল"|

 

culive24desk: বর্তমানে সারাবিশ্বের মানুষদের কোভিড-১৯ নামক(করোনা) ভাইরাস রীতিমতো ভীতি ও অসহায় পরিস্থিতে নিয়ে গিয়েছে। বাংলাদেশসহ পৃথিবী এখন কঠিন সময় পার করছে। সবখানেই একটি আতঙ্ক করোনাভাইরাস। যে ভাইরাসটি ইতোমধ্যে কেড়ে নিয়ে অনেক মানুষের প্রাণ। প্রস্তুতি হিসেবে দেশ নেয়া হয়েছে সরকারি-বেসরকারি নানা উদ্যোগ। চলছে ব্যক্তি পর্যায়ের কাজ। এরই ধারাবাহিকতায় ব্যতিক্রমী এক উদ্যোগ নিয়েছেন চট্টগ্রামের সন্তান জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বিদ্যুৎ বড়ুয়া। ১ লাখ মানুষের ১০০ টাকায় হবে ‘চট্টগ্রাম ফিল্ড হসপিটাল’।

জানা যায়, করোনা আক্রান্ত রোগীদের জন্য এই হাসপাতাল হবে ফৌজদারহাট সলিমপুরে। দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান নাভানা গ্রুপের সহায়তায় সলিমপুরে প্রতিষ্ঠানটির আফতাব অটোমোবাইলস লিমিটেড কারখানার ভেতরে ৬৮০০ বর্গফুটের দুই তলা একটি ভবনে এই অস্থায়ী হাসপাতাল গড়ে তুলছেন লোহাগাড়ার সন্তান প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার ছোট ভাই ডা. বিদ্যুৎ বড়ুয়া।

এ ব্যপারে বিদ্যুৎ বড়ুয়া বলেন, করোনার দুর্যোগ মোকাবেলায় চট্টগ্রামবাসীর সহায়তা নিয়ে আমি এই ফিল্ড হসপিটাল গড়ে তুলতে চাই। তাই সাধারণ মানুষের কাছ থেকে ১০০ টাকা করে ১ কোটি টাকার অনুদান সংগ্রহ করার উদ্যোগ নিয়েছি। এতে মানুষ মনে করবে এটা আমার হসপিটাল। মানুষ তার নিজের হসপিটালে চিকিৎসা নিতে আসবে।

তিনি জানান, দুই-একদিনের মধ্যে একটি বিকাশ নম্বরের মাধ্যমে সামর্থবান মানুষের কাছ থেকে অর্থ সংগ্রহ করা হবে। কেবল করোনা নয়, এ হসপিটালে প্রয়োজন হলে ডেঙ্গু, ম্যালেরিয়া আক্রান্ত রোগীদেরও চিকিৎসা দেওয়া হবে বলে জানান বিদ্যুৎ বড়ুয়া।

জানা গেছে, এ হাসপাতাল হবে ৫০-৬০ শয্যার। ইতোমধ্যে চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক সরেজমিন পরিদর্শন করে এ হাসপাতাল নির্মাণে সম্মতি দিয়েছেন বলেও জানা গেছে।
রোগীদেরও চিকিৎসা দেওয়া হবে বলে জানান বিদ্যুৎ বড়ুয়া।

ডা. বিদ্যুত বড়ুয়া জানান, হাসপাতালটির পরিসর ছোট হলেও সেবার মান করবো উন্নত মানের। আমি ১০ বছর দেশের বাইরে ছিলাম। আন্তর্জাতিক মানের হসপিটালে কীভাবে চিকিৎসাসেবা দেওয়া হয় সেই অভিজ্ঞতা আমি অর্জন করেছি। এই ফিল্ড হাসপাতালে আমি আন্তর্জাতিক মানের সুযোগ-সুবিধা রাখতে চাই। এ লক্ষ্যে আমরা আইসিইউ ও ভেন্টিলেশনের ব্যবস্থা রাখবো। আমার আহ্বানে সাড়া দিয়ে ইতোমধ্যে কয়েকজন ব্যক্তি হাসপাতালে ভেন্টিলেটর সার্ভিস দেবেন বলে জানিয়েছেন।

জানা গেছে, এই ফিল্ড হাসপাতাল থেকে মাত্র ১০ মিনিটের পথ করোনা আক্রান্ত রোগীদের পরীক্ষা করার ল্যাব বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকসাস ডিজিজেস (বিআইটিআইডি)। করোনা পরীক্ষার ল্যাব ও চিকিৎসা দেওয়ার হাসপাতাল কাছাকাছি হলে রোগীদের সুবিধা হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর।

জানা গেছে, গেল রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে নাভানা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাজেদুল ইসলাম চট্টগ্রামে তাদের জমিতে করোনা আক্রান্ত রোগীদের জন্য ফিল্ড হাসপাতাল গড়ে তুলতে প্রস্তাব করেন। প্রধানমন্ত্রী তাতে সম্মতি দেন।

ডা. বিদ্যুৎ বড়ুয়া বলেন, ‘সামনে দেশে করোনার কী পরিস্থিতি হবে তা আমরা কেউ জানি না। কিন্তু এই মহামারী প্রতিরোধ করতে আমাদের আগাম প্রস্তুতি নিয়ে রাখতে হবে। চট্টগ্রামবাসীর কথা চিন্তা করে এখানে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য আমি একটি হাসপাতাল গড়ে তোলার চিন্তা করি। নাভানা গ্রুপ এই মানবিক কাজে এগিয়ে আসে।’

হাসপাতাল বিষয়ে জানতে চাইলে নাভানা গ্রুপের মহাব্যবস্থাপক আরফাদুর রহমান সুপ্রভাতকে বলেন, বিদ্যুৎ বড়ুয়ার ফেসবুক পোস্টটি আমাদের নজরে আসার পর আমরা সামাজিক দায়বদ্ধতা থেকে চট্টগ্রামে করোনা আক্রান্ত রোগীদের সেবার জন্য হাসপাতাল গড়ে তোলার সিদ্ধান্ত নিই।

Sharing is caring!

https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2020/04/Screenshot_2020_0403_220353.png?fit=719%2C707&ssl=1?v=1585931073https://i0.wp.com/culive24.com/wp-content/uploads/2020/04/Screenshot_2020_0403_220353.png?resize=150%2C150&ssl=1?v=1585931073michilআদার্সউদ্দীপনাএক্সক্লুসিভফিচারস্বাস্থ্য ও চিকিৎসা#culive24.#cunews#চবি#cu admission2019-20,#করোনা চিকিৎসায় গণ -অর্থায়নে নির্মিত হবে"চট্টগ্রাম ফিল্ড হাসপাতাল"|covid-19  culive24desk: বর্তমানে সারাবিশ্বের মানুষদের কোভিড-১৯ নামক(করোনা) ভাইরাস রীতিমতো ভীতি ও অসহায় পরিস্থিতে নিয়ে গিয়েছে। বাংলাদেশসহ পৃথিবী এখন কঠিন সময় পার করছে। সবখানেই একটি আতঙ্ক করোনাভাইরাস। যে ভাইরাসটি ইতোমধ্যে কেড়ে নিয়ে অনেক মানুষের প্রাণ। প্রস্তুতি হিসেবে দেশ নেয়া হয়েছে সরকারি-বেসরকারি নানা উদ্যোগ। চলছে ব্যক্তি পর্যায়ের কাজ। এরই ধারাবাহিকতায় ব্যতিক্রমী এক...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University