Sharing is caring!


বরিশাল: বরিশালে নারী ও শিশুদের প্রতি লিঙ্গভিত্তিক নির্যাতন প্রতিরোধে শপথ নিয়েছে পুরুষ ও কিশোররা। এক যুব সমাবেশে অংশ নিয়ে তারা এ শপথ নিয়েছে। সমাবেশে নারী ও শিশুদের প্রতি নির্যাতন বন্ধে সবার প্রতি আহ্বান জানানো হয়।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) বরিশাল সার্কিট হাউস ধানসিড়ি মিলনায়তনে স্বেচ্ছাসেবী সংস্থা প্রতীকী যুব সংসদ এ সমাবেশের আয়োজন করে। উন্নয়ন সংস্থা ব্র্যাক ও এনগেজ মেন অ্যান্ড বয়েজ নেটওয়ার্কের সহযোগিতায় যুব সমাবেশে প্রধান অতিথি ছিলেন বরিশালের জেলা প্রশাসক এস.এম অজিয়র রহমান।

প্রতীকী যুব সংসদের চেয়ারপারসন আমিনুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন নারী বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক দিল আরা, জেলা শিক্ষা কর্মকর্তা আনোয়ার হোসেন, সমাজসেবা কার্যালয়ের রেজিস্ট্রেশন কর্মকর্তা ইসমত আরা, ব্র্যাক জেলা সমন্বয়কারী রিপন চন্দ্র মন্ডল, ব্র্যাক জেন্ডার জাস্টিস ডাইভারসিটি বিভাগের ডিভিশনাল ম্যানেজার মো. সেলিম মোল্লা, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সমন্বয়কারী শাকিলা ইসলাম প্রমুখ।

মূল তথ্যপত্র উপস্থাপন করেন প্রতীকী যুব সংসদের নির্বাহী প্রধান সোহানুর রহমান। সেটি উপস্থাপনকালে তিনি বলেন, সম্প্রতি নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে পুরুষের ইতিবাচক ভূমিকা নিয়ে বিস্তর আলোচনা শুরু হয়েছে। পুরুষ ও কিশোরদের কীভাবে আরও সম্পৃক্ত করা যায়, তা নিয়ে উদ্যোগ নেওয়া হচ্ছে। বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থাও তাদের কাজকর্মে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে পুরুষের ইতিবাচক ভূমিকার ওপর জোর দিচ্ছে।

তিনি বলেন, এটা আজ প্রমাণিত, পুরুষকে বেশি সম্পৃক্ত করতে পারলে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধের কাজ আরও বেগবান হতে পারে। তাই সরকার জাতীয় নারী উন্নয়ন নীতি ২০১১ এবং নারী ও শিশুদের প্রতি সহিংসতা বন্ধে গৃহীত কর্মপরিকল্পনা (২০১৮-২০৩০) এ পুরুষ ও তরুণদের সম্পৃক্ত করে নারী নির্যাতন প্রতিরোধের ওপর গুরুত্ব দিয়েছে। এখন দরকার সেই নীতিমালা ও যথাযথ কর্মপরিকল্পনার আলোকে এর সঠিক বাস্তবায়ন।

মূল ধারণাপত্র উপস্থাপন শেষে নারী ও শিশুদের প্রতি সহিংসতা প্রতিরোধে বির্তক প্রতিযোগিতা, সচেতনতামূলক ভিডিওচিত্র প্রদর্শন ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সমাবেশে দুশ’ শিক্ষার্থী, বিতর্ক সংগঠনের সদস্য, উন্নয়ন সংস্থার প্রতিনিধি, সুধীজন এবং সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২০
এমএস/এফএম





Source link

Sharing is caring!

https://i0.wp.com/culive24.com/wp-content/uploads/2020/02/120200220163427.jpg?fit=725%2C400&ssl=1?v=1582195552https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2020/02/120200220163427.jpg?resize=150%2C150&ssl=1?v=1582195552culiveএক্সক্লুসিভবরিশাল: বরিশালে নারী ও শিশুদের প্রতি লিঙ্গভিত্তিক নির্যাতন প্রতিরোধে শপথ নিয়েছে পুরুষ ও কিশোররা। এক যুব সমাবেশে অংশ নিয়ে তারা এ শপথ নিয়েছে। সমাবেশে নারী ও শিশুদের প্রতি নির্যাতন বন্ধে সবার প্রতি আহ্বান জানানো হয়। বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) বরিশাল সার্কিট হাউস ধানসিড়ি মিলনায়তনে স্বেচ্ছাসেবী সংস্থা প্রতীকী যুব সংসদ এ সমাবেশের...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University