Sharing is caring!

Culive24desk: গতকাল বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) ফটিকছড়ি থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উদ্দেশ্যে ছেড়ে যাওয়া নববাক ফোরামের চবি প্রশাসন নিয়ন্ত্রিত শিক্ষার্থীবাহী একটি বাস খাদে পড়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অন্তত ২৫ শিক্ষার্থী আহত হয়েছে। তার মধ্যে ৮ জন গুরুতর আহত, বাকীদের প্রাথমিক চিকিৎসা দিয়ে বিশ্রামে রাখা হয়েছে।

ফিটনেস না থাকা স্বত্তেও যথারীতি ওভারলোড যাত্রী নেয়ার দরুন নিয়ন্ত্রণ হারিয়ে বাসটি খাদে পড়ে যায় বলে জানায় আহত শিক্ষার্থীরা। অথচ এতোবড় দুর্বিষহ একটা ঘটনা ঘটে যাওয়ার পরও কেন সবাই নীরব এ ব্যাপারে রীতিমতো ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীদের পরিবার। তাদের প্রশ্ন, কোন প্রাণহানী হয়নি বলেই কি এই অবহেলা? এই ফিটনেসবিহীন প্রাগৈতিহাসিক যুগের বাসগুলো একের পর এক দুর্ঘটনা জন্ম দেয়ার পরও চবি প্রশাসনের রহস্যজনক নীরবতা ও শিক্ষার্থীদের নিরাপত্তা নিয়ে তারা শঙ্কিত।

এ বিষয়ে মানবাধিকার সংগঠন র‍্যাডিকেল ইন্টার্ন্যাশনালের কেন্দ্রীয় মুখপাত্র এস. এম ইকরাম হোসাইন জানান, এক দিকে অপর্যাপ্ত শাটল ট্রেনের বগি, অন্যদিকে শহর- বিশ্ববিদ্যালয়গামী ৩ নাম্ভার বাস ‘তরী’ বিড়ম্বনা, একের পর এক দুর্ঘটনা, প্রাণ হারাচ্ছে, অঙ্গহানী ঘটছে মেধাবী মুখের, খালি হচ্ছে মায়ের কোল! কিন্তু চবি প্রশাসন আছে রহস্যজনক শীতনিদ্রায়!
বিগত ২০১৬ থেকে চবিতে অধ্যয়নরত অবস্থায় ক্যাম্পাসের অভ্যন্তরে আমার আহবানে গণস্বাক্ষর কর্মসূচি গ্রহণপূর্বক ‘আন্ত:অনুষদ শিক্ষার্থী বাস সার্ভিস’ চালু করার দাবী নিয়ে মানববন্ধন, প্রশাসনের প্রতিটি দপ্তরে স্মারক প্রদানসহ ধারাবাহিক আন্দোলন করে আসলেও আদৌ এর সদুত্তর মিলেনি!

সংস্থার আহবায়ক দিদারুল ইসলাম কাদেরীর উপস্থিতিতে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি সংস্থার পক্ষ থেকে নিম্নোক্ত দাবীসমূহ তুলে ধরে দ্রুত বাস্তবায়নের আহবান জানান:
– বাস দুর্ঘটনায় আহত প্রতিটি শিক্ষার্থীর চিকিৎসাসহ সার্বিক ব্যয়ভার বহন করতে হবে।
– তাদের একাডেমিক (ক্লাস কিংবা পরীক্ষার) বিষয়গুলো এই মুহূর্তে বিবেচনা করতে হবে।
– চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভিত্তিক প্রতিটি আঞ্চলিক সংগঠনের জন্য শিক্ষার্থী বাসের বরাদ্দ দিয়ে শাটল ট্রেনের উপর বাড়তি চাপ ও লোকাল বাস বিড়ম্বনা থেকে শিক্ষার্থীদের মুক্তি দিতে হবে।
– ক্যাম্পাসের অভ্যন্তরে ‘সিএঞ্জি চালিত অটো ও রিক্সা চালক-মালিক’ সিন্ডিকেটের বিড়ম্বনা থেকে রেহায় দিতে আন্তঃঅনুষদ শিক্ষার্থী যান সার্ভিস চালু করতে হবে।

গতো ১৪ ই ফেব্রুয়ারি চট্টগ্রাম মেডিকেল হাসপাতালের ক্যাজুয়াল্টি বিভাগে আহত চবি শিক্ষার্থীদের দেখতে যাওয়ার সময় তাঁরা এবিষয়গুলো তুলে ধরেন। এ সময় আরও উপস্থিত ছিলেন র‍্যাডিকেল ইন্টার্ন্যাশনাল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার আহবায়ক ফার্সি বিভাগের ছাত্র ফয়সাল হোসেন জনি, সদস্য রাজনীতি বিভাগের ছাত্র মোহাম্মদ আকতার হোসাইন, ইস্লামিক স্টাডিজ বিভাগের আলী আকবর, মোহাম্মদ আবিরসহ প্রমুখ।

Sharing is caring!

https://i0.wp.com/culive24.com/wp-content/uploads/2020/02/received_177447240254240.jpeg?fit=1024%2C472&ssl=1?v=1581706799https://i0.wp.com/culive24.com/wp-content/uploads/2020/02/received_177447240254240.jpeg?resize=150%2C150&ssl=1?v=1581706799michilআদার্সক্যাম্পাসক্রাইম এন্ড "ল"পলিটিক্সস্বাস্থ্য ও চিকিৎসা(চবি) পরিবহন,cu news,Culive2. Com,আহত,চট্টগ্রাম বিশ্ববিদ্যাল,চবি বাস দূর্ঘটনা,দূর্ঘটনা,র্যাডিকেল ইন্টারন্যাশনালCulive24desk: গতকাল বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) ফটিকছড়ি থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উদ্দেশ্যে ছেড়ে যাওয়া নববাক ফোরামের চবি প্রশাসন নিয়ন্ত্রিত শিক্ষার্থীবাহী একটি বাস খাদে পড়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অন্তত ২৫ শিক্ষার্থী আহত হয়েছে। তার মধ্যে ৮ জন গুরুতর আহত, বাকীদের প্রাথমিক চিকিৎসা দিয়ে বিশ্রামে রাখা হয়েছে। ফিটনেস না থাকা স্বত্তেও যথারীতি...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University