Sharing is caring!

বিদায় নিল আরও একটি বছর। সফলতা ও ব্যর্থতার পরও বিদায়ের শেষ দিনে নতুন বছরকে আলিঙ্গন করতে উৎসবে মেতে ওঠেন অনেকে। কিন্তু সেই থার্টি ফার্স্ট নাইটের উৎসব থামাতে পারেননি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিসিএস পড়ুয়া শিক্ষার্থীদের।

মঙ্গলবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে পুরনো বছরকে বিদায় জানাতে ঢাকার আকাশ যখন আতশবাজি ও ফানুসে ভরপুর, তখনও চার দেয়ালের রিডিং রুমে বইয়ের পাতায় চোখ আটকে আছে সদ্য গ্র্যাজুয়েট সম্পন্নকারী এবং জীবন সংগ্রামে নামার প্রস্তুতি নিতে যাওয়া তরুণদের।

আসছে ৪ জানুয়ারি ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হচ্ছে। এছাড়া ৪১তম বিসিএস, বাংলাদেশ ব্যাংকের এডিসহ বিভিন্ন চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। তাই চাকারি প্রত্যাশী তরুণদের আনন্দ, উৎসব বলতে সব কিছু পড়াশোনাকে কেন্দ্র করে। অন্যদের সঙ্গে খেলাধুলা, ডিজে পার্টি, উৎসবে না মেতে চাকরির প্রতিযোগিতায় নিজের কৃতিত্বের পরিচয় দিতে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ তারা।

থার্টি ফার্স্ট নাইটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হলের রিডিং রুমের একটি দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। এতে দেখা যাচ্ছে, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক পরীক্ষা, বিসিএস লিখিত ও অন্যান্য ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন অনেক শিক্ষার্থী।

আনিসুর রহমান শ্রাবণ নামের একজন ফেসবুকে প্রথম এই ছবিটি শেয়ার করে লেখেন, এদের জীবনে থার্টি ফার্স্ট নাইট বলতে কিছু নেই। আছে শুধু বেঁচে থাকার লড়াই।’ এই পোস্টে ঢাবির সাবেক ও বর্তমান শিক্ষার্থীসহ অনেকে উৎসাহদায়ক মন্তব্য করছেন।

সাদিকুর রহমান সেফাত নামে একজন লিখেন, সারদা পুলিশ একাডেমির এএসপি ডরমিটরিতে বসে হঠাৎ এই ছবিটা দেখে অনেক কিছু মনে পড়ল। ২ বছর আগে ৩১ ডিসেম্বর রাতে এ রুমে হয়তো আমিও পড়ছিলাম ওই কোণার টেবিলটায়। আর আজ ট্রেনিংয়ে আছি। মিস করছি সেই কষ্টের দিনগুলো। এখন অবশ্য কষ্ট আরো বেশি। ছবিতে থাকা সবার কষ্ট স্বার্থক হোক।

মো. মনির উদ্দীন মন্তব্য করেন, এদের পিছনের গল্প হয়তো আপনি জানেন না।

জাহিদ হাসান সোহাগ জীবনে সফলতার জন্য পরিশ্রম প্রয়োজন উল্লেখ করে লিখেন, ‘এদের’ বলে অন্যদের থেকে এই ভাইগুলোকে আলাদা করা যাবে না। সকল ছাত্রের লাইফেই এই স্টেপ পার করতে হবে। থার্টি ফাস্ট বা নতুন বছর আসলেও লাইফ একই রকম থাকবে। উন্নতি করতে চাইলে পরিশ্রমের কোনো বিকল্প নেই। আর সফলতা আসলে সেই দিনই তাদের উৎসবের দিন।

Sharing is caring!

https://i0.wp.com/culive24.com/wp-content/uploads/2020/01/থার্টি-ফার্স্ট-নাইটও-থামাতে-পারেনি-ঢাবির-বিসিএস-পড়ুয়াদের.png?fit=900%2C600&ssl=1?v=1577927718https://i0.wp.com/culive24.com/wp-content/uploads/2020/01/থার্টি-ফার্স্ট-নাইটও-থামাতে-পারেনি-ঢাবির-বিসিএস-পড়ুয়াদের.png?resize=150%2C150&ssl=1?v=1577927718culiveক্যারিয়ারপরীক্ষা ও ফলাফলবিসিএসবিদায় নিল আরও একটি বছর। সফলতা ও ব্যর্থতার পরও বিদায়ের শেষ দিনে নতুন বছরকে আলিঙ্গন করতে উৎসবে মেতে ওঠেন অনেকে। কিন্তু সেই থার্টি ফার্স্ট নাইটের উৎসব থামাতে পারেননি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিসিএস পড়ুয়া শিক্ষার্থীদের। মঙ্গলবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে পুরনো বছরকে বিদায় জানাতে ঢাকার আকাশ যখন আতশবাজি ও ফানুসে ভরপুর,...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University