Sharing is caring!

ইতিহাস কাউকে ক্ষমা করেনা

নভেম্বর ৩, ১৯৭৫
একটি বিপ্লব, জেলখানায় হত্যা, বঙ্গবন্ধুর খুনিদের দেশত্যাগ।

১- রাত ৮ টা। বিগ্রেডিয়ার খালেদ মোশাররফের নির্দেশে সেনাবাহিনীর একটি ইনফ্রেন্টী ইউনিট বঙ্গভবন ঘেরাও করে। বঙ্গবন্ধুর খুনি ফারুক,রশিদ,নূর আর মোস্তাক তখন সেখানে। আরেকটি ইনফ্রেন্টী ইউনিট মেজর জেনারেল জিয়াউর রহমানকে গৃহবন্দী করে। রেডিও স্টেশনের নিয়ন্ত্রন নেয় আরেকটি ইউনিট।।
রাত যত বাড়তে থাকে বিগ্রেডিয়ার খালেদের বিপ্লব তত শক্তিশালী হতে থাকে। রংপুর ক্যান্টনমেন্ট থেকে বন্ধু বিগ্রেডিয়ার নাজমুল হুদার নেতৃত্বে ১০ম বেঙ্গল রেজিমেন্টকে ঢাকায় আনা হয়েছে।দীর্ঘদিনের সাথী কর্নেল হায়দারও তখন ঢাকায়। রাতে যখন বঙ্গভবনের ওপর দিয়ে কয়েকটা ফাইটার জেট উড়ে যায় তখনই ভেতরে থাকা বঙ্গবন্ধুর খুনিরা বুঝতে পারে,নেগোসিয়েশন ছাড়া কোন উপায় নেই।
২- সেরাতেই ঢাকা কেন্দ্রীয় কারাগারে হত্যা করা হয় জাতীয় চার নেতাকে। পচাত্তরের ১৫ আগস্ট এর পর এই চারজনকে অনেক চেষ্টা করেও দলে ভেড়াতে পারেনি মোশতাক। খালেদ মোশাররফ এ চার নেতাদের মুক্ত করে তাদের হাতে ক্ষমতা হস্তান্তর করতে পারেন,এই আশংকায় মোশতাকের নির্দেশে সেনাবাহিনীর একটি দল কারাগারে নৃশংস হত্যাকান্ড চালায়।
৩- ফারুক,ডালিম,রশিদ সহ বঙ্গবন্ধুর খুনিরা সারা রাত, সারা দিন দেনদরবারের পর দেশত্যাগে সম্মত হয়। ৪ নভেম্বর সন্ধ্যার ফ্লাইটে এসকল আত্মস্বীকৃত খুনি থাইল্যান্ডে চলে যায়। কি কারনে এদের আটকানো বা গ্রেপ্তার করা গেলোনা তা আজও রহস্য।

আরো কিছু তথ্য।।
—– তিনদিন পর ৭ নভেম্বর বিগ্রেডিয়ার খালেদ, বিগ্রেডিয়ার হুদা ও কর্নেল হায়দারকে হত্যা করা হয়।
—–কর্নেল তাহেরের সহায়তায় মেজর জেনারেল জিয়া মুক্ত হয়।
—–২১ এপ্রিল ১৯৭৬ কর্নেল তাহেরকে ফাসিতে ঝোলায় জিয়া।
—–৩০ মে ১৯৮১ চট্টগ্রামে জেনারেল জিয়াকে হত্যা করা হয় মেজর জেনারেল মঞ্জুর এর নেতৃত্বে।
—– মঞ্জুরের লাশ খুজে পাওয়া যায়নি। এর পর ১৩ জন খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা অফিসারকে ফাসিতে ঝোলানো হয়, বিগ্রেডিয়ার শাফায়েত জামিল যার একজন, যিনি বঙ্গবন্ধুর হত্যাকান্ডের সময় নিজের কর্তব্য সঠিকভাবে পালন করা নিয়ে বিতর্কিত, খালেদ মোশাররফের সাথে বিশ্বাসঘাতকতার অভিযোগেও অভিযুক্ত।

রাহুল মজুমদার
বাংলাদেশ ব্যাংক কর্মকতা
সাবেক চবিয়ান

@culive24.com/hb

Sharing is caring!

https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2019/11/1572757603960-1.jpg?fit=878%2C349&ssl=1?v=1572758656https://i0.wp.com/culive24.com/wp-content/uploads/2019/11/1572757603960-1.jpg?resize=150%2C150&ssl=1?v=1572758656michilআদার্সআন্তর্জাতিকক্রাইম এন্ড "ল"গল্পপলিটিক্স#জেলহত্যাদিবস#জাতীয়চার নেতা হত্যা#রাজনীতি#ইতিহাস#৩নভেম্বর১৯৭৫#cunewsইতিহাস কাউকে ক্ষমা করেনা নভেম্বর ৩, ১৯৭৫ একটি বিপ্লব, জেলখানায় হত্যা, বঙ্গবন্ধুর খুনিদের দেশত্যাগ। ১- রাত ৮ টা। বিগ্রেডিয়ার খালেদ মোশাররফের নির্দেশে সেনাবাহিনীর একটি ইনফ্রেন্টী ইউনিট বঙ্গভবন ঘেরাও করে। বঙ্গবন্ধুর খুনি ফারুক,রশিদ,নূর আর মোস্তাক তখন সেখানে। আরেকটি ইনফ্রেন্টী ইউনিট মেজর জেনারেল জিয়াউর রহমানকে গৃহবন্দী করে। রেডিও স্টেশনের নিয়ন্ত্রন নেয় আরেকটি ইউনিট।। রাত যত...#1 News portal of Chittagong University