Sharing is caring!

culive24desk:-
সাবজেক্ট রিভিউ :(প্রথম পর্ব)
বাংলা বিভাগ ( কলা ও মানববিদ্যা অনুষদ )

৪ নভেম্বর থেকে ৮ নভেম্বর পর্যন্ত(সম্ভাব্য তারিখ) ২০১৯-২০ সেশনের ভর্তিইচ্ছুকদের সাবজেক্ট চয়েস এর সময় নির্ধারণ করা হয়েছে । এই নিয়ে অনেক শিক্ষার্থী বিষয় নির্বাচনে সংশয়ে আছেন ।
কলা ও মানববিদ্যা অনুষদের অন্যতম নান্দনিক ও সৌখিন একটি বিষয় বাংলা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন ৪ টি বিষয়ের মধ্যে বাংলা বিভাগ রয়েছে এবং বর্তমানে ( ১৮-১৯) সেশন পর্যন্ত এই বিভাগে ৫৪ তম ব্যাচ চলমান আছে।
.
কলা অনুষদের মধ্যে একমাত্র বাংলা বিভাগেরই সুশৃঙ্খল শ্রেণিকক্ষ রয়েছে ( অনার্স প্রথম বর্ষ থেকে এম.এ পর্যন্ত পাশাপাশি ৫ টি কক্ষ)। রয়েছে সাহিত্যের অসংখ্য বইয়ের সমাহার সমৃদ্ধ সেমিনার কক্ষ (ওয়াইফাই সুবিধাসহ)।
.
হাসি আনন্দ গানের অনাবিল আনন্দদানের অন্যতম একটি বিষয় বাংলা ভাষা ও সাহিত্য। নিজেকে একজন সত্যিকারেই মনন ও সৃজনশীল চিন্তাধারার মানুষ হিসেবে তৈরী করতে এর থেকে উৎকৃষ্ট বিষয় কলা অনুষদে খুব কমই আছে । নানা উৎসব আনন্দে মাতিয়ে রাখে ছাত্রছাত্রীদের বাংলা বিভাগ। বিশেষ করে সেমিনার, নবীনবরণ, বার্ষিক বনভোজন, পহেলা বৈশাখ উদযাপন, ইফতার আড্ডা, বিভিন্ন বিষয়ে সেমিনার ইত্যাদি।
.
বাংলা বিভাগের রয়েছে গৌরবোজ্জ্বল ইতিহাস।দেশের প্রথম সারির গুণী সাহিত্যিক, লেখকদের পদচারণায় এই বিভাগ ঐতিহ্যবাহী বটে। সৈয়দ আলী আহসান, আলাউদ্দিন আল আজাদ, আবু হেনা মুস্তফা কামাল, ড. আনিসুজ্জামান, হুমায়ুন আজাদ, ড. মাহবুবুল হক, কবি ময়ূখ চৌধুরীসহ অনেক নামকরা সাহিত্যিক এই বিভাগে শিক্ষকতা করেছেন। এছাড়াও বর্তমানে অনেক গুণগ্রাহী শিক্ষকে পরিপূর্ণ এই বিভাগ। ২০১৬ সালে জীবনানন্দ পুরষ্কার পেয়েছেন এই বিভাগের সাবেক সভাপতি প্রফেসর ড. মহীবুল আজিজ।২০১৯ সালে দায়িত্ব প্রাপ্ত বর্তমান সভাপতি লেখক ও গবেষক প্রফেসর ড. শফিউল আজম ডালিম স্যার ।
উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য (দায়িত্ব প্রাপ্ত) প্রফেসর ড. শিরিণ আখতার ম্যামও বাংলা বিভাগের প্রাক্তন শিক্ষার্থী ও শিক্ষিকা।
.
#পড়াশোনারধরণ :
অনেকে মনে করেন বাংলার পড়া মানেই ব্যাকরণে ভরপুর! কঠিন! কিন্তু তা নয় বাংলা মূলত ব্যাকরণ ও সাহিত্যনির্ভর পড়ালেখা। বি.এ. অনার্স ১ম বর্ষ থেকে এম.এ পর্যন্ত এই ৫ বছরের পড়ালেখার বিষয়গুলোতে থাকে ছোটগল্প, উপন্যাস, নাটক, কবিতা ও প্রবন্ধ, বাংলাদেশের ইতিহাস, বাংলা সাহিত্যের ইতিহাস। ব্যাকরণ থাকে ১ম, ৩য় ও ৪র্থ বর্ষের ১টি করে বিষয়ে। এছাড়াও সহায়ক বিষয় হিসেবে ১ম বর্ষে থাকে সাংবাদিকতা, সমাজতত্ত্ব ও দর্শন (যে কোন দুটি পড়তে হয়) ইংরেজী , ২য় বর্ষেও রয়েছে ইতিহাস, রাজনীতি বিজ্ঞান ও নাট্যকলা (২ টি পড়তে হয়)।
.
#সেশন
জট :
চবির বাংলা বিভাগ সম্পর্কে এখনো অনেকেই না জেনে সেশনজট বেশি বলে ছাত্রছাত্রীদের হতাশ করে। অথচ সেই কালো অধ্যায় অনেক আগে শেষ হয়েছে।
.
বর্তমানে সর্বোচ্চ জট মাত্র থেকে ৫ মাস( শুধুমাত্র ৪র্থ বর্ষে) । এটা স্বাভাবিক বলা যায়। অর্থাৎ ৪ বছরের বি.এ. (অনার্স) ও ১ বছরের এম.এ. তে কোন সেশনজট নেই ।

.
#ফলাফল :
বাংলা সাহিত্যের সাবজেক্ট হিসেবে সিজিপিএ কম উঠলেও উল্লেখ্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের শিক্ষার্থীদের চাকরির বাজারে এগিয়ে রাখার লক্ষ্যে শিক্ষকদের একান্ত আন্তরিকতায় ছাত্রছাত্রীদের সিজিপিএর উন্নয়ন লক্ষ করা যাচ্ছে বিগত কয়েক বছর ধরে।
এখন এখানে সিজিপিএ ৩.৫৫ ও উঠছে। এমনকি ৩.৬০+ ও সিজিপিএ দেখা যাচ্ছে (out of 4.00 scale) ।
.
#জব_সেক্টর :
বাংলা নিয়ে পড়াশোনা করে কি করবেন?

হুম,বাংলায় আপনি প্রাণখুলে শুদ্ধ প্রমিত উচ্চারণে বলতে শিখবেন প্রথমেই, যা আপনাকে এগিয়ে নিয়ে খুব সহজেই অন্যদের তুলনায়!
এছাড়াও আপনার লক্ষ্য হতে পারে চতুর্মূখী-
বাংলার ক্ষেত্র বিশাল। বাংলা এমন একটি বিষয় যা দেশের প্রায় প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নের বিষয়। সুতরাং যে কোন শিক্ষা প্রতিষ্ঠানে যোগ দেওয়ার সুযোগ থাকছে।

(১)#বিসিএস : বিসিএসে বাংলার উপর যেসব প্রশ্ন হয় তার প্রায় সবই বাংলা বিভাগের অনার্স মাস্টার্সের সিলেবাস থেকে। বিসিএস দিয়ে যেতে পারেন যেকোন সেক্টরে। এছাড়া বিসিএসে শিক্ষা ক্যাডার ও প্রয়োজনে বিশেষ বিসিএস শিক্ষা ক্যাডারেও সর্বাধিক পোস্ট থাকে বাংলায়।
(২) #জেনারেল_জব :
সাংবাদিকতা, সেটেলাইট চ্যানেল ইন্ডাস্ট্রী, বাংলাদেশ ব্যাংক সহ সকল ব্যাংক জব, সরকারি চাকরী কিংবা অন্যান্য অনেক প্রতিষ্ঠানে যাওয়ার সুযোগ থাকছে।
(৩) #শিক্ষকতা :
বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে লেকচারার, অধ্যাপক হিসেবে থাকছে কাজের সুযোগ।
এছাড়া সরকারী-বেসরকারী, এমপিওভুক্ত স্কুল – কলেজে বাংলা বিষয়ের শিক্ষকতা বা অধ্যাপনা করার সুযোগ তো আছেই।
(৪)এছাড়াও আপনার দক্ষতা ও মেধায় বাংলা পড়েও যেকোন প্রাইভেট চাকরীতে পিছিয়ে পড়ার ভয় নেই
.
চবি বাংলা বিভাগের রয়েছে একটি বৃহৎ ফেসবুক গ্রুপ : বাংলা বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বাংলা পরিবার)
.
স্বাগতম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলা পরিবারে।
.
© মূল লেখক:
মো. সরওয়ার হোসেন
বাংলা বিভাগ, চবি।
(.সংকলিত ও পরিমার্জিত)
culive24desk/culive24.com/@hb

Sharing is caring!

https://i2.wp.com/culive24.com/wp-content/uploads/2019/02/চবির-হলে-তল্লাশি-বহিরাগত-তরুণীসহ-ছাত্রলীগ-কর্মী-আটক.jpg?fit=728%2C410&ssl=1https://i0.wp.com/culive24.com/wp-content/uploads/2019/02/চবির-হলে-তল্লাশি-বহিরাগত-তরুণীসহ-ছাত্রলীগ-কর্মী-আটক.jpg?resize=150%2C150&ssl=1michilঅনলাইন এক্সামএকাডেমিকএক্সক্লুসিভক্যারিয়ারপরীক্ষা ও ফলাফলমতামতশিক্ষা2019-20 session,cu admissionhelp,cu live24,culive24,cunews,Subject review,subjectchoice helpculive24desk:- সাবজেক্ট রিভিউ :(প্রথম পর্ব) বাংলা বিভাগ ( কলা ও মানববিদ্যা অনুষদ ) ৪ নভেম্বর থেকে ৮ নভেম্বর পর্যন্ত(সম্ভাব্য তারিখ) ২০১৯-২০ সেশনের ভর্তিইচ্ছুকদের সাবজেক্ট চয়েস এর সময় নির্ধারণ করা হয়েছে । এই নিয়ে অনেক শিক্ষার্থী বিষয় নির্বাচনে সংশয়ে আছেন । কলা ও মানববিদ্যা অনুষদের অন্যতম নান্দনিক ও সৌখিন একটি বিষয় বাংলা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University