Sharing is caring!

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে (২০১৯-২০ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষার আবেদন অনলাইনে শুরু হয়েছে। যা চলবে ৩০ সেপ্টেম্বর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত। বরাবরের মতো এবারও থাকছে না দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ।

রবিবার (০৮ সেপ্টেম্বর) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের আইটি ভবনে অবস্থিত ভার্চুয়াল ক্লাসরুমে অনলাইনে ভর্তি কার্যক্রম ও ভর্তি আবেদন প্রক্রিয়ার শুভ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য উপাচার্য (রুটিন দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ড. শিরীণ আখতার।

ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিজস্ব তত্ত্বাবধানে অটোমেশন পদ্বতিতে মাত্র ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটের মাধ্যমে ৯টি অনুষদের অধীনে ৪৮টি বিভাগ ও ৫টি ইনিস্টটিউটে ৪১৮৯টি সাধারণ ও ৭৩৭টি কোটাসহ সর্বমোট ৪৯২৬টি আসনে অনলাইনে ছাত্র-ছাত্রী ভর্তির কার্যক্রম সম্পন্ন করা হবে।

আরও জানা যায়, আজ থেকে শুরু হওয়া অনলাইনে ভর্তির আবেদনপত্র পূরণ করা যাবে ৩০ সেপ্টেম্বর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত। আর পরীক্ষার ফি জমা দেয়া যাবে ০১ অক্টোবর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত। এছাড়া পরীক্ষার আবেদন ফি ৪৭৫ টাকা বিকাশ ও রকেট ও শিওর ক্যাশের মাধ্যমে জমা দিতে হবে। সেই সঙ্গে যোগ হবে প্রসেসিং ফি (প্রতি ইউনিট ও উপ-ইউনিট) ৭৫ টাকা যুক্ত হবে।

উচ্চ মাধ্যমিকের (বিজ্ঞান/ কৃষি বিজ্ঞান গ্রুপ ) শিক্ষার্থীরা A ইউনিটের মাধ্যমে বিজ্ঞান অনুষদ,জীববিজ্ঞান অনুষদ,  ইঞ্জিনিয়ারিং অনুষদ ও মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ  অনুষদভুক্ত সকল বিভাগ/ ইনিস্টটিউটে আবেদন করার সুযোগ পাবে। উচ্চ মাধ্যমিকের (সকল গ্রুপ) শিক্ষার্থীরা B ইউনিটের মাধ্যমে কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত সকল বিভাগ/ ইনিস্টটিউটে আবেদন করার সুযোগ পাবে ( উচ্চ মাধ্যমিকের (সকল গ্রুপ) শিক্ষার্থীরা B ইউনিটের মাধ্যমে কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত সকল বিভাগ/ ইনিস্টটিউটে আবেদন করার সুযোগ পাবে (নাট্যকলা,  চারুকলা ও সংগীত বিভাগ ছাড়া)। উচ্চ মাধ্যমিকের (সকল গ্রুপ) শিক্ষার্থীরা B1 উপ-ইউনিটের মাধ্যমে কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত নাট্যকলা, চারুকলা ও সংগীত বিভাগে আবেদন করার সুযোগ পাবে।

উচ্চ মাধ্যমিকের (ব্যবসায় শিক্ষা গ্রুপ) শিক্ষার্থীরা C ইউনিটের মাধ্যমে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সকল বিভাগে আবেদন করার সুযোগ পাবে।

উচ্চ মাধ্যমিকের (সকল গ্রুপ) শিক্ষার্থীরার D ইউনিটের মাধ্যমে সমাজবিজ্ঞান অনুষদভুক্ত সকল বিভাগ, আইন অনুষদভুক্ত আইন বিভাগ, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সকল বিভাগ (বিজ্ঞান ও মানবিক গ্রুপ) জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগে (মানবিক গ্রুপ ) আবেদন করার সুযোগ পাবে।

উচ্চ মাধ্যমিকের (সকল গ্রুপ) শিক্ষার্থীরার D1 উপ-ইউনিটের মাধ্যমে শিক্ষা অনুষদভুক্ত ফিজিক্যাল অ্যাডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগে আবেদন করার সুযোগ পাবে।

আবেদনের যোগ্যতাঃ

‘বি’ ইউনিটের অধীনে কলা ও মানববিদ্যা অনুষদের ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের  সর্বনিম্ন মোট জিপিএ-৭ এবং একটিতে জিপিএ-৩.২৫; মানবিক শাখার শিক্ষার্থীদের সর্বনিন্ম দুটিতে মোট জিপিএ-৬.৫ এবং একটিতে জিপিএ-২.৭৫; ব্যবসায় শিক্ষা শাখার সর্বনিম্ন দুটিতে মোট জিপিএ-৭ এবং একটিতে জিপিএ-৩.২৫ অর্জন করতে হবে।

‘বি১’ উপ-ইউনিটের অধীনে কলা ও মানববিদ্যা অনুষদ অধিভুক্ত চারুকলা ইনিস্টিউট, নাট্যকলা বিভাগ ও সঙ্গীত বিভাগের ভর্তি পরীক্ষার আবেদনের জন্যও একই যোগ্যতা নির্ধারণ করা হয়েছে।

‘ডি’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ, আইন অনুষদ, ব্যবসায় প্রশাসন অনুষদ (আংশিক) ও জীববিজ্ঞান অনুষদের দুটি বিভাগের (আংশিক) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন দুটি মোট জিপিএ-৭ এবং একটিতে জিপিএ-৩.২৫ নির্ধারণ করা হয়েছে৷

‘এ’ ইউনিটের অধীনে বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং অনুষদ এবং সমুদ্রবিজ্ঞান ও মৎসবিদ্যা অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন দুটি মোট জিপিএ-৭.৫ এবং একটিতে জিপিএ-৩.৫ নির্ধারণ করা হয়েছে।

‘সি’ ইউনিটের অধীনে ব্যবসায় প্রশাসন অনুষদের ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন দুটি মোট জিপিএ-৭.৫ এবং একটিতে জিপিএ-৩.৫ নির্ধারণ করা হয়েছে৷

‘ডি১’ উপ-ইউনিটের অধীনে শিক্ষা অনুষদের ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন দুটি মোট জিপিএ-৬ এবং একটিতে জিপিএ-২.৫ নির্ধারণ করা হয়েছে৷

ভর্তি পরীক্ষার সময়সূচি: গতবারের ন্যায় এবারও ভর্তি পরীক্ষা ৬ টি ইউনিটি অনুষ্ঠিত হবে। এর মধ্যে ২৭ অক্টোবর ‘বি’ ইউনিট , ২৮ অক্টোবর ‘ডি’ ইউনিট, ২৯ অক্টোবর ‘এ’ ইউনিট,  ৩০ অক্টোবর ‘সি’ ইউনিট এবং ৩১ অক্টোবর  ‘বি-১’ ও  ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে বরাবরের মতো এবারও পরীক্ষা কেন্দ্রে ক্যালকুলেটর, মোবাইল ফোন বা টেলিযোগাযোগে সক্ষম কোনো ইলেক্ট্রনিক ডিভাইস, যন্ত্র ও ঘড়ি সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। এছাড়া কোনো ধরনের অসদুপায় অবলম্বন করলে পরীক্ষা বাতিলসহ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে এবং জালিয়াতি ঠেকাতে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে।
ভর্তির বিস্তারিত তথ্য http://­admission.cu.ac.b­d/ ওয়েবসাইট থেকে জানা যাবে।

-তুহিন

Sharing is caring!

https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2019/08/FB_IMG_1566918252235.jpg?fit=720%2C720&ssl=1https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2019/08/FB_IMG_1566918252235.jpg?resize=150%2C150&ssl=1culiveএকাডেমিকক্যাম্পাসচবি,ভর্তি পরীক্ষাচট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে (২০১৯-২০ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষার আবেদন অনলাইনে শুরু হয়েছে। যা চলবে ৩০ সেপ্টেম্বর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত। বরাবরের মতো এবারও থাকছে না দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ। রবিবার (০৮ সেপ্টেম্বর) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের আইটি ভবনে অবস্থিত ভার্চুয়াল ক্লাসরুমে অনলাইনে ভর্তি কার্যক্রম ও ভর্তি আবেদন...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University