Sharing is caring!

█▒▒▒ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় C Unit ▒▒▒█

আসন সংখ্যাঃ
সাধারণ আসনঃ
একাউন্টিং – ৯৩
ম্যানেজমেন্ট – ৬৫
ফাইন্যান্স -৯৩
মার্কেটিং – ৭৭
হিউম্যান রিচোর্স এন্ড ম্যানেজমেন্ট (HRM) – ৫০
ব্যাংকিং এন্ড ইনস্যুরেন্স – ৭০
মোট – ৪৪৮
এছাড়াও প্রতিটি বিষয়ে কোটা আছে কিছু তা পরে জানানো হবে।
.
পরীক্ষার মানবন্টনঃ
MCQ পদ্ধতিতে পরীক্ষা হবে
ইংরেজি – ৩০
হিসাব বিজ্ঞান – ৩৫
ব্যবসায় নীতি ও প্রয়োগ – ৩৫
বিঃ দ্রঃ বাংলায় পরিক্ষা হবে না ।
মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে ।
পাস নম্বরঃ
ইংরেজি – ৮
হিসাব বিজ্ঞান – ১২
ব্যবসায় নীতি ও প্রয়োগ -১২
তোমার SSC GPA কে 1.6 এবং HSC GPA কে 2.4 দ্বারা গুণ করো । এটাই তোমার GPA এর নাম্বার । বাকীটা পরীক্ষায় যা পাবা সেটা ।
প্রতিটি ভুল উত্তরের জন্যে 0.25 নম্বর মোট নাম্বার থেকে কাটা যাবে । এখানে মনে রাখা লাগে যে ইংরেজিতে ১০ এর উত্তর করে ২ টা ভুল হলেও পাস তুমি । কারন নেগেটিভ মার্ক মোট নাম্বার থেকে কাটা হবে । ইংরেজি থেকে না ।

কারা পরীক্ষা দিতে পারবে?

যারা কমার্স থেকে ২০১৬ কিংবা ২০১৭ তে এসএসসি এবং ২০১৯ সালে এইস এস সি পরীক্ষা দিয়েছে এবং মোট (SSC + HSC) GPA – 7.50 পেয়েছে এবং আলাদাভাবে (SSC ও HSC প্রতিটিতে) 3.50 পেয়েছে তারা পরীক্ষা দিতে পারবে ।

#Booklist for C unit…

অনেকেই কমেন্ট, পোস্ট, ইনবক্স এ এখনও বইয়ের জন্য নক করতেছো। আশা করি এর পর আর কোনো কনফিউশন থাকবে না।

বাজারে এডমিশন রিলেটেড প্রায় সব বই একই রকম। কিন্তু প্রতি টা বিষয়ের জন্য ২/৩ টা পাব্লিকেশন এর বই বেস্ট থাকে।
English: (30 Marks)


  1. Saifurs Students Vucabulary
    ( মুখস্থ করে ফেলবা)

2.Bangla Clifs & Barrons Toefl By Joykoli ( এটা এমন একটা বই যা থেকে ব্যাংক জব,বিসিএস, ভার্সিটি এক্সাম সহ সব ধরনের পরিক্ষায় প্রশ্ন হুবুহু আসে। আর চবির বেশির ভাগ প্রশ্ন এখান থেকে আসে গ্যারান্টেড) [ মাছরাঙা প্রকাশনীর তোফেল বাংলা টা নিবা,,, ক্লিফস ও ব্যারনস একসাথে থাকে,,, তাহলে বুঝতে পারবা সহজে]
ইংলিশ টা একা একা বুঝতে পারবা না।

  1. Compact / Root / Adroit
    ( একটা সিলেক্ট করতে পারি নাই কারন তিনটাই ১০০%… তার মানে তুমি দোকানে যাবা, তিনটি বই ভালো করে পড়বা সময় নিয়ে। যেটা ভালো লাগে সেটাই নিবা। একাধিক নেওয়ার দরকার নাই, শেষ করতে পারবা না… টপিক ও এক্সারসাইজ সব সেইম)

Accounting : (35 Marks)


  1. Rabs
  2. Common Mistakes in Accountig
    ( এডমিশন এর হিসাববিজ্ঞান এর কথা শুনলেই সবার মুখে এই বই গুলোর নাম ই আসবে। যেকোনো একটা ১০০% শেষ করতে পারলে তুমি ইচ্ছা করেও ভূল দাগাতে পারবা না আশা করি। it’s all in all)

Management : (35 Marks)


1.Fundamentals Of Management
Rabs এর মতো ম্যানেজমেন্ট এর জন্য বস হলো এই বই। this is the perfect….. ব্যাংকিং,মার্কেটিং এর বেসিক এবং ব্যাবসায় রিলেটেড সাধারণ জ্ঞ্যান সব আছে। শুধু তোমার হাতে যাওয়ার অপেক্ষায়

Question Bank & Suggestion


অবশ্যই করণীয়:::::::’
প্রশ্ন ব্যাংক থেকে অনেক প্রশ্ন রিপিট হয় এবং কমন পরে। বাজারে ২-৩ টি প্রশ্নব্যাংক পাওয়া যায়। তার মধ্যে সবচেয়ে ভালো #হালদা চবি C unit প্রশ্নব্যাংক+সাজেশন (একসাথে) । কারণ এই বইটি চবি শিক্ষার্থী দ্বারা রচিত ও একমাত্র বই যেখানে সাজেশন + প্রশ্নব্যাংক একসাথে দেওয়া আছে। দোকানে গিয়ে “হালদা চ ইউনিট” বইটি দেন বললেই হবে।

*এছাড়াও ইংরেজির জন্য বিসিএস ১৫-৪০ তম পর্যন্ত এবং IBA এর বিগত ৭/৮ বছরের এর প্রশ্ন সমাধান করবা অবশ্যই।অনেক প্রশ্ন রিপিট হয় এবং কমন পরে।বিসিএস প্রশ্নব্যাংক এসিওরেন্স/প্রফেসরস/ওরাকল বই পড়তে পার।

Important পোস্ট শেয়ার করে রাখো। বন্ধুদের মেনশন করে দাও।
সৌজন্যেঃ হালদা পাবলিকেশন ও এডুলেকচারবিডি

Sharing is caring!

https://i0.wp.com/culive24.com/wp-content/uploads/2019/08/চট্টগ্রাম-বিশ্ববিদ্যালয়.jpg?fit=480%2C360&ssl=1https://i2.wp.com/culive24.com/wp-content/uploads/2019/08/চট্টগ্রাম-বিশ্ববিদ্যালয়.jpg?resize=150%2C150&ssl=1culiveক্যাম্পাসচট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শাটল█▒▒▒ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় C Unit ▒▒▒█ আসন সংখ্যাঃ সাধারণ আসনঃ একাউন্টিং – ৯৩ ম্যানেজমেন্ট – ৬৫ ফাইন্যান্স -৯৩ মার্কেটিং – ৭৭ হিউম্যান রিচোর্স এন্ড ম্যানেজমেন্ট (HRM) - ৫০ ব্যাংকিং এন্ড ইনস্যুরেন্স – ৭০ মোট – ৪৪৮ এছাড়াও প্রতিটি বিষয়ে কোটা আছে কিছু তা পরে জানানো হবে। . পরীক্ষার মানবন্টনঃ MCQ পদ্ধতিতে পরীক্ষা হবে ইংরেজি – ৩০ হিসাব বিজ্ঞান - ৩৫ ব্যবসায়...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University