Sharing is caring!

রাইহান: মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদের পূর্বপুরুষেরা চট্টগ্রামে রাঙ্গুনিয়ার অধিবাসী ছিলেন।

আধুনিক মালয়েশিয়ার রূপকার হিসেবে সমাদৃত। গত বুধবার দেশটির ১৪তম সাধারণ নির্বাচনে ফের ক্ষমতার আসনে বসেন এ নেতা। ২২২টি সংসদীয় আসনের ১১৫টি জয় পেয়ে হারিয়েছেন তারই শিষ্য নাজিব তুন রাজাককে। এই মাহাথির মোহাম্মদের পূর্বপুরুষরা ছিলেন বাংলাদেশের বাসিন্দা।

২০১৪ সালে ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের (ইউআইটিএস) এক সমাবর্তন অনুষ্ঠানে মাহাথির বলেন, “চট্টগ্রামের কাপ্তাই রাঙ্গুনিয়ার কোন একটি গ্রামে আমার দাদার বাড়ি ছিলো, পরবর্তীতে মালয়েশিয়াতে বসবাস শুরু করেন দাদা” তার এই কথার সূত্রধরেই খোঁজ নিয়ে যানা যায় চট্টগ্রাম জেলার উত্তরাংশে রাঙ্গুনিয়া উপজেলাধীন চন্দ্রঘোনা ও কাপ্তাইগামী সড়কের সামান্য পূর্বে কর্ণফুলী নদীর তীরে অবস্থিত একটি প্রসিদ্ধ গ্রাম মরিয়মনগর।

ঊনবিংশ শতাব্দীর শেষ দিকে এ গ্রামের এক যুবক ব্রিটিশ শাসিত মালয়েশিয়ায় পাড়ি জমান। তিনি ছিলেন জাহাজের নাবিক। মালয়েশিয়ায় এ্যালোর সেটর গিয়ে এক মালয় রমণীর সঙ্গে সম্পর্কে আবদ্ধ হন। তাদের ঘরেই জন্ম নেন মুহম্মদ ইস্কান্দার। আর এই মুহম্মদ ইস্কান্দারের ছেলে সন্তান হিসেবে জন্ম নেন মাহাথির মুহম্মদ। সে হিসেবে চট্টগ্রাম হচ্ছে মাহাথির মুহম্মদ এর পূর্বপুরুষের দেশ এবং সে অনুযায়ী বাংলাদেশী রক্ত তার শরীরে বহমান।

১৯২৫ সালের ১০ জুলাই ব্রিটিশ অধ্যুষিত মালয়ের কেদাহ অঞ্চলের অ্যালোর সেতার নামক স্থানে এক সাধারণ মধ্যবিত্ত পরিবারে মাহাথির মুহম্মদ জন্মগ্রহণ করেন। পিতামাতার দশ সন্তানের মধ্যে সবচেয়ে ছোট ছিলেন মাহাথির। তার পিতা মুহম্মদ বিন ইস্কান্দার ছিলেন মালয়ের একটি ইংলিশ স্কুলের ইংরেজির শিক্ষক

সূত্র: ওয়েবসাইট ও উইকিপিডিয়া

Sharing is caring!

https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2019/05/Mahathir-Mohamad-photo-Zaid-blog.jpg?fit=1024%2C685&ssl=1https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2019/05/Mahathir-Mohamad-photo-Zaid-blog.jpg?resize=150%2C150&ssl=1Imran Khanআন্তর্জাতিকমালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথিররাইহান: মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদের পূর্বপুরুষেরা চট্টগ্রামে রাঙ্গুনিয়ার অধিবাসী ছিলেন। আধুনিক মালয়েশিয়ার রূপকার হিসেবে সমাদৃত। গত বুধবার দেশটির ১৪তম সাধারণ নির্বাচনে ফের ক্ষমতার আসনে বসেন এ নেতা। ২২২টি সংসদীয় আসনের ১১৫টি জয় পেয়ে হারিয়েছেন তারই শিষ্য নাজিব তুন রাজাককে। এই মাহাথির মোহাম্মদের পূর্বপুরুষরা ছিলেন বাংলাদেশের বাসিন্দা। ২০১৪ সালে ইউনিভার্সিটি অব...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University