Sharing is caring!

গুগল ডিজিটাল মার্কেটিং কোর্স করলেই গুগল দিবে সার্টিফিকেট

গুগল দিবে আপনাকে সার্টিফিকেট! শুনে অবাক হলেন তাই না? এই কথা শুনে যেকেউই অবাক হতে পারেন। কিন্তু সত্যিই আপনি চাইলেই গুগল ডিজিটাল মার্কেটিং কোর্স করেই গুগল থেকে সার্টিফিকেট নিতে পারবেন।

আমরা সবাই জানি গুগল হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় টেক জায়ান্ট প্রতিষ্ঠান। ইন্টারনেটের খুব কম বিষয়েই আছে যা নিয়ে গুগল চিন্তা করেনি। গুগল এমন একটি নাম যারা ব্লগিং থেকে শুরু ইউটিউব, অ্যান্ড্রোয়েড অ্যাপস, গুগল ফোন, গুগল এডসেন্স, গুগল প্লেস্টোর, গুগল ড্রাইভ, গুগল ম্যাপ সবকিছুই করে রেখেছে। গুগল যা তৈরি করেছে সবকিছুই মার্কেটে জনপ্রিয়তা লাভ করেছে তার কারণ গুগল কোন পণ্য বাজারে আনার আগেই সফলভাবে তার নিড এনালাইসিস করে। গুগলের অন্য সব পরিকল্পনার মতোই গুগল ডিজিটাল গ্যারেজ একটি সফল পরিকল্পনার নাম। আজকের এই আর্টিকেলে আমি আপনাদেরকে গুগল গ্যারেজ তথা গুগলের সার্টিফিকেট নিয়েই বিস্তারিত আলোচনা করব।

তাহলে চলুন বিস্তারিত জেনে নেয়া যাক গুগল ডিজিটাল মার্কেটিং কোর্স সম্পর্কে।

গুগল ডিজিটাল মার্কেটিং কোর্স

গুগল অনলাইনে এবং অফলাইনে দুইভাবেই তাদের বিভিন্ন কোর্সের জন্য সার্টিফিকেট দিয়ে থাকে। অ্যান্ড্রোয়েড অ্যাপস ডেভেলপারদের জন্য গুগলের আছে আলাদা একটি কোর্স। এখানে গুগল ডেভেলপারদেরকে স্বীকৃতি দেয়। আবার গুগলের আছে অনলাইন লার্নিং নিয়ে বিভিন্ন প্ল্যাটফর্ম। গুগল গ্যারেজও তেমনি একটি প্ল্যাটফর্ম। এখানে মূলত বিনামূল্যে ডিজিটাল মার্কেটিং নিয়ে আপনাকে শেখানো হবে। আর কোর্সটি সম্পূর্ন করলেই পাবেন গুগল থেকে আপনার স্বীকৃতি স্বরুপ একটি সার্টিফিকেট।

google digital marketing certificate

ডিজিটাল মার্কেটিং কী?

মার্কেটিং বলতে সাধারণত কোন প্রোডাক্ট তৈরি করা থেকে শুরু করে সেই প্রোডাক্ট বাজারজাত করা এবং নিড এনালাইসিসকে বোঝায়। আর অনলাইন ডিজিটাল মার্কেটিং হচ্ছে অনলাইনের মাধ্যমে কোন প্রোডাক্টের বিক্রি বাড়ানো, সেই প্রোডাক্টের প্রমোশন করা এবং সঠিকভাবে মার্কেটিং করার জন্য যা যা লাগে তাই করা।

ডিজিটাল মার্কেটিং কোর্স শিখে লাভ কী?

আমরা সবাই কোন কিছু শেখার আগে বিষয়টি কি কাজে লাগবে, চাকুরীর বাজারে দাম কেমন এসব বিষয় নিয়েই আগে জানতে অধিক আগ্রহী। তাই উৎসাহীদের জন্য বলে রাখি বর্তমান অনলাইনের যুগে সবাই এখন নিজেদের প্রোডাক্ট ক্রেতাদের কাছে পৌছে দিতে অনলাইনের দিকেই ছুটছে। অনলাইনেই গড়ে তুলছে নিজেদের ভার্চুয়াল অফিস। ফেসবুক আর ওয়েবসাইটকে কাজে লাগিয়ে প্রোডাক্ট সেলের হার বাড়িয়ে নিচ্ছেন কয়েকগুনে। চাকুরীর বাজারে সবাই এখন খুঁজে বেড়াচ্ছে মার্কেটিং এক্সপার্টদের। আপনি যে সাবজেক্টেই পড়াশোনা করুন না কেন ডিজিটাল মার্কেটিং কোর্স করা থাকলে আপনার উপকার বৈকি ক্ষতি হবে না। আর সিভি নিয়ে যাদের দুশ্চিন্তা, তাদের জন্য এই কোর্সটি খুব গুরুত্বপূর্ণ। একদিকে যেমন নতুন কিছু জানবেন অন্যদিকে সিভির ওজনটাও একটু বাড়বে।

কোর্স করার জন্য কী যোগ্যতা লাগবে?

আগেই বলেছি এটা সম্পূর্ণ বিনামূল্যে একটি কোর্স। কোর্সটি করা জন্য কোন রিকোয়ারমেন্টসের প্রয়োজন নেই বললে চলে। কেবল ইংরেজীতে একটু পারদর্শী হলেই চলবে। এখানে সবচেয়ে বড় রিকোয়ারমেন্টটি হল আপনার ইচ্ছাশক্তি এবং সময়। কোর্সটি শুরু করার জন্য প্রয়োজন আপনার ইচ্ছাশক্তি আর কোর্সটি শেষ করার জন্য প্রয়োজন সময়। আপনি যত বেশি সময় দিবেন তত তাড়াতাড়ি কোর্সটি শেষ করতে পারবেন।

কোর্স শেষ করতে কতদিন সময় লাগবে?

যেহেতু কোর্সটি অনলাইন বেস। তাই কোর্স কতদিনে শেষ হবে সেটাও আপনার উপর। আপনি যদি চান তাহলে একমাসেই শেষ করতে পারবেন। আবার চাইলে সময় আরো বাড়াতে পারবেন।

কোর্সের নিয়মকানুন

এখানে অনেকগুলো লেভেল আছে। প্রতি লেভেলেই কিছু টপিক ঠিক করা আছে এবং প্রতিটি টপিক অনুসারে একটি ভিডিও দেয়া আপনাকে দেখানো হবে। আপনার কাজ প্রথমে ভিডিওটি দেখা এবং টপিক সম্পর্কে বিস্তারিত পড়ে নেয়া। ভিডিওটি ভালভাবে দেখার পর এবং টপিকটি বোঝার পর তারা আপনাকে টপিকটি সম্পর্কে কয়েকটি প্রশ্ন করবে।

আপনি যদি প্রশ্নের উওর সঠিকভাবে দিতে পারেন তাহলে চলে যাবেন পরের লেভেলে। আর যদি ভুল করেন তাহলে আবার ভিডিওটি দেখতে হবে এবং কনসেপ্ট ক্লিয়ার করতে হবে। কনসেপ্ট যতক্ষণ ক্লিয়ার না হবে ততক্ষণ আপনাকে ভিডিওটি দেখতে হবে। যেহেতু কোর্সের সার্টিফিকেট গুগল দিচ্ছে তাই গুগল আপনাকে প্রত্যেকটা লেকচার শিখিয়ে ছাড়বে অর্থ্যাৎ পালানোর কোন উপায় নেই।

কীভবে গুগল গ্যারেজে কোর্স শুরু করব?

গুগল ডিজিটাল মার্কেটিং কোর্স শুরু করতে আপনাকে নিচের নির্দেশনাগুলো অনুসরণ করতে হবে।

  • প্রথমেই গুগল গ্যারেজের মেইন ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইটে যেতে এখানে ক্লিক করুন।
  • তারপর ওয়েবসাইটের একেবারে ডানপাশে গেট স্টার্ট বাটনে ক্লিক করুন।
  • https://learndigital.withgoogle.com/digitalgarage/courses

sign-up

গুগল ডিজিটাল মার্কেটিং

  • এখন আপনার ইমেইল দিয়ে সাইন আপ করে নিন।
  • এরপর আপনাকে কিছু পারসোনাল প্রশ্ন জিজ্ঞেস করবে। প্রশ্নগুলোর সঠিক আন্সার দিন। এখানে যা দিবেন তাই আপনার সার্টিফিকেটে দেখাবে।

google-form

  • রেজিষ্ট্রেশনের কাজ শেষ। এখন আপনার গুগলের ডিজিটাল মার্কেটিং কোর্স শুরু।digital garage
  • নিচের ছবিতে দেখতে পাচ্ছেন একটা লেকচার দেয়া আছে। আপনাকে স্টার্ট-লার্নিং বাটনে ক্লিক করতে হবে।

google marketing lecture

  • এখন প্রথম লেকচারের ভিডিও কনটেন্টটি আপনাকে দেখতে হবে। ভিডিওটি মনোযোগ সহকারে দেখতে হবে এবং কনসেপ্টটি বুঝতে হবে।

video watching

  • ভিডিও দেখার পর আপনাকে ভিডিও সম্পর্কে কুইজ টাইপের একটি প্রশ্ন করা হবে। নিচের ছবিতে দেয়া আছে। প্রশ্নের সঠিক উওর দিতে পারলেই নতুন লেকচারে যেতে পারবেন।

question answer

একনজরে গুগল ডিজিটাল মার্কেটিং কোর্স এ যা যা থাকবেঃ

  • প্রথমেই থাকবে অনলাইন অপর্চুনিটি নিয়ে দুইটা লেকচার।
  • অনলাইনে সাকসেসের জন্য প্রথম স্টেপ এই বিষয়ে থাকবে ৪ টা লেকচার।
  • আপনার কোম্পানির ওয়েবসাইট তৈরী এখানে ৬টি লেকচারে সিরিজ থাকবে।
  • এরপর ইমেইল কানেক্ট সম্পর্কে থাকবে। এখানেও থাকবে ৫ ধাপের লেকচার সিরিজ।
  • সার্চ নিয়ে ৫ লেকচারের প্রশ্নউওর পর্ব। এছাড়া সার্চ সম্পর্কিত আরো ১৫ টি লেকচার আছে।
  • গুগল এনালাইটিক নিয়ে আছে ১০ টার বেশি লেকচার।
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং নিয়ে আছে বিস্তারিত লেকচার।
  • কীভাবে প্রতিষ্ঠান প্রমোশন করতে হয় তা সম্পর্কে শেখানো হবে।
  • অনলাইন শপ কীভাবে বিল্ট করতে হয় তা সম্পর্কে শেখানো হবে।
  • আন্তর্জাতিক পর্যায়ে কীভাবে নিতে হয় তা সম্পর্কে শেখানো হবে।
  • অনলাইনে সেল বাড়ানোর উপায় সম্পর্কে শেখানো হবে।
  • অনলাইন বিজনেস কৌশল সম্পর্কে শেখানো হবে।
  • কনটেন্ট মার্কেটিং সম্পর্কে শেখানো হবে।

সবমিলিয়ে অসাধারণ একটি কোর্স। আশাকরি কোর্সটি করতে আপনার ভাল লাগবে। আর কোন সমস্যা হলে আমাদেরকে জানাবেন। কোর্স শেষে সার্টিফিকেট নিতে ভুলবেন না। ফ্রিতে সার্টিফিকেট হলেও এই সার্টিফিকেট আপনার জবের ক্ষেত্রে খুব ভাল ভূমিকা রাখবে।

 

Sharing is caring!

https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2019/02/গুগল-ডিজিটাল-মার্কেটিং-কোর্স-করলেই-গুগল-দিবে-সার্টিফিকেট.png?fit=360%2C200&ssl=1https://i0.wp.com/culive24.com/wp-content/uploads/2019/02/গুগল-ডিজিটাল-মার্কেটিং-কোর্স-করলেই-গুগল-দিবে-সার্টিফিকেট.png?resize=150%2C150&ssl=1culiveআইটিক্যারিয়ারGOOGLE DIGITAL GARAGE,অনলাইন কোর্স,গুগল,গুগল ডিজিটাল মার্কেটিং,গুগল ডিজিটাল মার্কেটিং কোর্স,গুগল দিচ্ছে সার্টিফিকেট,ডিজিটাল মার্কেটিং কোর্সগুগল দিবে আপনাকে সার্টিফিকেট! শুনে অবাক হলেন তাই না? এই কথা শুনে যেকেউই অবাক হতে পারেন। কিন্তু সত্যিই আপনি চাইলেই গুগল ডিজিটাল মার্কেটিং কোর্স করেই গুগল থেকে সার্টিফিকেট নিতে পারবেন। আমরা সবাই জানি গুগল হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় টেক জায়ান্ট প্রতিষ্ঠান। ইন্টারনেটের খুব কম বিষয়েই আছে যা নিয়ে গুগল চিন্তা করেনি।...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University