Sharing is caring!

EDUCATIONAL YOUTUBE CHANNEL, ইউটিউব চ্যানেল, এডুকেশনাল ইউটিউব চ্যানেল, এডুকেশনাল ভিডিও, খান একাডেমী, পড়াশোনা নিয়ে চ্যানেল, সেরা ইউটিউব চ্যানেল, সেরা এডুকেশনাল চ্যানেলআমরা সবাইতো কমবেশি ইউটিউব চালাই, কিন্তু একবার ভেবে দেখেছেন ইউটিউবে যেমন বিনোদনের জন্য হাজার হাজার চ্যানেল আছে তেমনি পড়াশোনার জন্যও আছে শত শত এডুকেশনাল ইউটিউব চ্যানেল। যে চ্যানেলকে কাজে লাগিয়ে ইউটিউবকে বানিয়ে নিতে পারেন পড়াশোনার মিডিয়া।

অনেকেই নিশ্চয়ই বলবেন, আমি আতলামী করছি। ইউটিউবকে বিনোদন থেকে একেবারে বোরিং বানিয়ে দিচ্ছি। কিন্তু বিশ্বাস করুন, আমি আজকে আপনাকে যেসব এডুকেশনাল ইউটিউব চ্যানেল এর কথা আপনাকে বলব তা মোটেও বোরিং নই। প্রত্যেকটি চ্যানেলেই একেকটা বিষয়ের জন্য সেরা, কোন চ্যানেল অবাক করা সব তথ্য দেয়ার জন্য, কোন চ্যানেল এনিমেশন আর অজানা তথ্যের জন্য, কোন তথ্য অদ্ভুদ সব ইনফরমেশনের জন্য আর কোনটি কঠিন জটিল সব পড়াশোনাকে নিমিষেই একেবারে সহজ করে দেয়ার জন্য।

তাহলে চলুন আর কথার উপর কথা না বাড়িয়ে সেরা সেরা সব এডুকেশনাল ইউটিউব চ্যানেল নিয়ে আর্টিকেলটি পড়ে নিই।

সেরা এডুকেশনাল ইউটিউব চ্যানেল
educational youtube channel

TED TALKS DIRECTOR
পড়াশোনা নিয়ে যত ইউটিউব চ্যানেল আছে তারমধ্যে সবচেয়ে জনপ্রিয় চ্যানেলটি হচ্ছে TED Talks। এই চ্যানেলে আর্ট ও ডিজাইন থেকে শুরু করে ব্যবসা বানিজ্য, সায়েন্স, টেকনোলজি, ক্রিয়েটিভিটি সববিষয় নিয়েই বিস্তারিত ভিডিও আছে। এই চ্যানেলের সবচেয়ে সেরা দিকটি হল TED Talk, যেখানে বিভিন্ন ক্ষেত্রে সফল হওয়া যদি আপনি নতুন কিছু শিখতে চান তাহলে আপনাকে অবশ্যই এই ইউটিউব চ্যানেলে একবার যেতেই হবে। বিখ্যাত ব্যক্তিরা এসে তাদের কথা বলে। এই লেকচারগুলো সত্যিই খুব অসাধারণ।

এই চ্যানেলের মোট ভিডিও সংখ্যাঃ ২৯০০টি।
মোট দর্শকের সংখ্যাঃ ১২৬ মিলিয়নের অধিক।
মোট সাবক্রাইব সংখ্যাঃ ১২ মিলিয়ন।
চ্যানেলটি শুরু হয়ঃ ২০০৬ সালের ডিসেম্বর মাসে।
এদের অন্যান্য যেসকল চ্যানেল আছে, তা হলঃ

TEDx Talks
TED-Ed
TED Fellows
TED Institute
TEDPrizeChannel
TEDPartners
TEDxYouth

ইউটিউব চ্যানেল লিংক
MIT OPENCOURSEWARE
ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অব টেকনোলজি বা সংক্ষেপে এমআইটি এই নামটির কথা নিশ্চয় অনেকেই শুনেছেন। বিশ্ব সেরা এই বিশ্ববিদ্যালয়ের নামে রয়েছে একটি ইউটিউব চ্যানেল। একেবারে সাধারণ গনিত থেকে শুরু করে জটিল কোয়ান্টাম ম্যাকানিক্স সবকিছু নিয়েই এখানে ভিডিও কনটেন্ট রয়েছে। যদি বাসায় বসে বিশ্বের সবচেয়ে সেরা বিশ্ববিদ্যালয়ের স্বাদ নিতে চান তাহলে এই চ্যানেলটি আপনার জন্যই।এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অনেক লেকচারও এখানে আছে।

এই চ্যানেলের মোট ভিডিও সংখ্যাঃ
মোট দর্শকের সংখ্যাঃ ১৫ কোটির অধিক।
মোট সাবক্রাইব সংখ্যাঃ দুই মিলিয়নের কাছাকাছি।
চ্যানেলটি শুরু হয়ঃ ২০০৫ সালের অক্টোবর মাসে।
ইউটিউব চ্যানেল লিংক
KURZ GESAGT IN A NUTSHELL
তারা চেষ্টা করে সহজে কোন বিষয়কে সবার কাছে তুলে ধরতে। তাদের প্রত্যেকটি ভিডিও এনিমেশনের হয়ে থাকে কারণ তাদের বিশ্বাস এনিমেশনের মাধ্যমে শিক্ষার্থী খুব সহজেই বিষয়টি সম্পর্কে বুঝতে পারে। এই চ্যানেলে আপনি সব বিষয়েই ভিডিও পাবেন। একেবারে ব্ল্যাক হোল থেকে আরম্ভ করে সিরিয়া ইস্যু নিয়ে পর্যন্ত।

এই চ্যানেলের মোট ভিডিও সংখ্যাঃ
মোট দর্শকের সংখ্যাঃ ৫২ কোটি।
মোট সাবক্রাইব সংখ্যাঃ সাত মিলিয়নের বেশি।
চ্যানেলটি শুরু হয়ঃ.২০১৩ সালের জুলাই মাসে।
ইউটিউব চ্যানেল লিংক

educational youtube

KHAN ACADEMY
খান একাডেমীর নাম শুনেন নি এমন লোক বর্তমানে খুব কমেই পাওয়া যাবে। বাংলাদেশি বংশোদ্ভূত সালমান খানের হাত ধরেই চালু হওয়া ওয়েবসাইটটি বর্তমানে পড়াশোনার জন্য সেরা একটি সাইট। আলজেবরা থেকে শুরু করে একেবারে পরিসংখ্যান, ইতিহাস, বিজ্ঞান কি নেই এই সাইটে। তাদের সাইটের মতো তাদের ইউটিউব চ্যানেলটিও খুব জনপ্রিয়। পড়াশোনা নিয়ে যত টপিক আছে সব টপিক নিয়েই এখানে ভিডিও পাবেন। অনলাইনে পড়াশোনা করতে চাইলে এই চ্যানেলটিই আপনার গন্তব্য হতে পারে।

এই চ্যানেলের মোট ভিডিও সংখ্যাঃ ৭২০০টি ভিডিও।
মোট দর্শকের সংখ্যাঃ ১৬২ মিলিয়নের বেশি।
মোট সাবক্রাইব সংখ্যাঃ ৪ মিলিয়নের অধিক।
চ্যানেলটি শুরু হয়ঃ ২০০৬ সালে।
ইউটিউব চ্যানেল লিংকঃ https://www.youtube.com/user/khanacademy

 

Update YouTube Blogger:

ASAPSCIENCE
৪৫০ মিলিয়নের অধিক ভিউয়ার নিয়ে এই চ্যানেলটিও পড়াশোনার জন্য দারুণ একটি ইউটিউব চ্যানেল। এই চ্যানেলটি মূলত সায়েন্সের পেঁছনে লুকিয়ে থাকা কারণটিই আপনাকে বলবে। এনিমেটেড করা সব ভিডিও দেখে খুব সহজেই এখান থেকে আপনি শিখতে পারবেন।

এই চ্যানেলের মোট ভিডিও সংখ্যাঃ ৩০০ ভিডিও।
মোট দর্শকের সংখ্যাঃ ১১৫ কোটির বেশি।
মোট সাবক্রাইব সংখ্যাঃ ৮ মিলিয়নের অধিক।
চ্যানেলটি শুরু হয়ঃ ২০১২ সালের মে মাসে।

ইউটিউব চ্যানেল লিংক

VSAUCE
এই চ্যানেলটি দেখার পর আমার কাছে খুব বেশিই অসাধারণ লেগেছে তার কারণ এই সাইটটিও AsapSCIENCE এর মত বিজ্ঞানের পেঁছনে লুকিয়ে থাকা রহস্যকে ব্যাখা প্রদান করে। অসাধারণভাবে মাইকেল স্টিভেনের উপস্থাপনা সত্যিই যেকাউকে অবাক করে দিতে পারে। তিনি প্রত্যেকটি বিষয়ের উপরেই ভিডিও বানিয়েছেন।

এই চ্যানেলের মোট ভিডিও সংখ্যাঃ ৩৭০টি।
মোট দর্শকের সংখ্যাঃ ১৫০ মিলিয়নের বেশি।
মোট সাবক্রাইব সংখ্যাঃ ১৩ মিলিয়ন।
চ্যানেলটি শুরু হয়ঃ ২০০৭ সালের জুলাই মাসে।
ইউটিউব চ্যানেল লিংকঃ https://www.youtube.com/user/Vsauce

MINUTEPHYSICS
নাম শুনেই নিশ্চয় বুঝে গেছেন এই ইউটিউব চ্যানেলটি ফিজিক্সকে ঘিরেই। ফিজিক্সের সব জটিল জটিল বিষয়কে খুব সহজেই এই সাইটে তুলে ধরা হয়েছে। তাদের এনিমেশনগুলো সত্যিই অনেক দারুণ। হাতে আর্ট করার মতোই এনিমেশন দিয়ে খুব সহজে যেকোন বিষয়কে বোঝানোর জন্য মিনিট ফিজিক্স দারুন একটি চ্যানেল। তাদের প্রত্যেকটি ভিডিওতেই তিন চার মিলিয়ন করে ভিউজ তো থাকেই।

এই চ্যানেলের মোট ভিডিও সংখ্যাঃ ২২৭ মিলিয়ন।
মোট দর্শকের সংখ্যাঃ ৩৮৪ মিলিয়ন।
মোট সাবক্রাইব সংখ্যাঃ ৪ দশমিক ৫ মিলিয়ন।
চ্যানেলটি শুরু হয়ঃ ২০১১ সালের জুন মাসে।

ইউটিউব চ্যানেল লিংক

SICK SCIENCE
সায়েন্স নিয়ে মজার মজার অনেক ভিডিও নিশ্চয়ই আপনি দেখছেন। আর এই চ্যানেলকে এমন সব ভিডিওর ভান্ডার বলা যেতে পারে। এই চ্যানেলের আসল মালিক স্টিভ স্পাংলার পেশায় একজন শিক্ষক। কিন্তু তার এসব কাজের জন্য তাকে মজার শিক্ষকও বলা যেতে পারে। এই চ্যানেলটি এক্সপেরিয়েন্স ভিত্তিক হওয়ায় আমি আপনাকে যত বলি না কেন আপনি নিজে না দেখলে বুঝতে পারবেন না।

এই চ্যানেলের মোট ভিডিও সংখ্যাঃ ৫৩৫টি।
মোট দর্শকের সংখ্যাঃ ১৬ কোটি।
মোট সাবক্রাইব সংখ্যাঃ হাফ মিলিয়নের বেশি।
চ্যানেলটি শুরু হয়ঃ ২০০৭ সালে।
ইউটিউব চ্যানেল লিংক

 

CGP GREY
সিজিআই গ্রাফিক্স থেকে সিজিপি চ্যানেল। নামের মধ্যেই কেমন জানি একটু এনিমেশন এনিমেশন ভাব আছে। এই চ্যানেলটি আসলে এনিমেশনের মাধ্যমেই পলিটিক্স থেকে শুরু করে কালচার পর্যন্ত সবকিছুকে নিয়ে ভিডিও বানায়।

এই চ্যানেলের মোট ভিডিও সংখ্যাঃ ১২৫টি।
মোট দর্শকের সংখ্যাঃ ৩৯ কোটি।
মোট সাবক্রাইব সংখ্যাঃ ৩ মিলিয়নের বেশি।
চ্যানেলটি শুরু হয়ঃ ২০১০ সালের আগষ্টে।

ইউটিউব চ্যানেল লিংক
LIFE NOGGIN
মহাবিশ্বের শেষ কোথায়? যদি আপনি কখনো না ঘামান তাহলে কি হবে? যদি আপনি কখনো ব্যাথা অনুভব না করেন? যদি আপনি কখনো মাংস না খান তাহলে কি হবে? এই রকম অনেক মজার মজার বিষয় নিয়েই এই চ্যানেল। এককথায় আমি বলব, আমেজিং। এনিমেশনের অস্থির হাতেখড়ি দিয়ে বানানো এই চ্যানেলের প্রত্যেকটি ভিডিও আপনাকে অবাক করবে সাথে অনেক কিছুই শিখতে পারবেন।

এই চ্যানেলের মোট ভিডিও সংখ্যাঃ ২৯৩টি।
মোট দর্শকের সংখ্যাঃ ৩২ মিলিয়ন।
মোট সাবক্রাইব সংখ্যাঃ ২ মিলিয়নের বেশি।
চ্যানেলটি শুরু হয়ঃ ২০১৩ সালের মার্চ মাসে।

ইউটিউব চ্যানেল লিংক
VERITASIUM
এই চ্যানেলের মোট ভিডিও সংখ্যাঃ ৫ মিলিয়নের অধিক।
মোট দর্শকের সংখ্যাঃ ৪৬ মিলিয়ন।
মোট সাবক্রাইব সংখ্যাঃ ৫ মিলিয়ন।
চ্যানেলটি শুরু হয়ঃ ২০১০ সালে।

ইউটিউব চ্যানেল লিংক
এছাড়াও

Veritasium
CrashCourse
Scishow
Computerphile
Brussup
Applied Science
PBS Space Time
SmarterEveryDay
Mental Floss
Lifehacker
প্রথম থেকে এই আর্টিকেলটি পড়ে যদি যারা ধর্য্য ধরে এতটুকু পর্যন্ত এসেছেন তাদেরকে অনেক ধন্যবাদ। আশাকরি এই আর্টিকেল থেকে আপনি নিজের পছন্দ অনুযায়ী সেরা এডুকেশনাল ইউটিউব চ্যানেল বেছে নিয়েছেন। যদি কোন প্রশ্ন থাকে কিংবা উপরের আর্টিকেলে কোন ভুল খুঁজে পান তাহলে কমেন্ট করার অনুরোধ রইল।
আরো পড়ুন

EDUCATIONAL YOUTUBE CHANNEL, ইউটিউব চ্যানেল, এডুকেশনাল ইউটিউব চ্যানেল, এডুকেশনাল ভিডিও, খান একাডেমী, পড়াশোনা নিয়ে চ্যানেল, সেরা ইউটিউব চ্যানেল, সেরা এডুকেশনাল চ্যানেল

Sharing is caring!

https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2019/02/earn-from-youtube-easily-for-bd-students.jpg?fit=660%2C400&ssl=1https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2019/02/earn-from-youtube-easily-for-bd-students.jpg?resize=150%2C150&ssl=1culiveআইটিক্যারিয়ারEDUCATIONAL YOUTUBE CHANNEL,ইউটিউব চ্যানেল,এডুকেশনাল ইউটিউব চ্যানেল,এডুকেশনাল ভিডিও,খান একাডেমী,পড়াশোনা নিয়ে চ্যানেল,সেরা ইউটিউব চ্যানেল,সেরা এডুকেশনাল চ্যানেলআমরা সবাইতো কমবেশি ইউটিউব চালাই, কিন্তু একবার ভেবে দেখেছেন ইউটিউবে যেমন বিনোদনের জন্য হাজার হাজার চ্যানেল আছে তেমনি পড়াশোনার জন্যও আছে শত শত এডুকেশনাল ইউটিউব চ্যানেল। যে চ্যানেলকে কাজে লাগিয়ে ইউটিউবকে বানিয়ে নিতে পারেন পড়াশোনার মিডিয়া। অনেকেই নিশ্চয়ই বলবেন, আমি আতলামী করছি। ইউটিউবকে বিনোদন থেকে একেবারে বোরিং বানিয়ে দিচ্ছি। কিন্তু...#1 News portal of Chittagong University