Sharing is caring!

কম সিজিপিএ নিয়েও বিশ্ববিদ্যালয় ছাত্রীর স্মার্ট ক্যারিয়ার!

সায়মা রহমান : লিবিয়ার ত্রিপলিতে হাইস্কুলে পড়াশোনা শেষে নর্থ সাইথ ইউনিভার্সিটিই বাংলাদেশে আমার প্রথম শিক্ষাপ্রতিষ্ঠান। কম্পিউটার ইঞ্জিনিয়ার হওয়ার ইচ্ছা ছিল আমার। তবে সেটা হয়ে উঠা হয়নি। আপনি কখনো জানতে পারবেন না আপনার জীবনে কী অপেক্ষা করছে। কিন্তু অনেকসময় আপনার চাওয়ার চেয়ে বেশি কিছু আপনি পেয়ে যেতে পারেন, যেটা আমার জীবনে হয়ে গেছে নর্থসাউথ ইউনিভার্সিটির কল্যাণে। আমি ২০১৭ সালে পণ্য উন্নয়ন ও ব্যবস্থাপনায বিশেষজ্ঞ হিসেবে বাংলাদেশের শীর্ষ প্রগতিশীল নারী নেতা পুরস্কার বিজয়ী। বর্তমানে বাংলাদেশের নেতৃস্থানীয় টেলিকম অপারেটর-এ Digital Partnership পরিচালনা করছি।

আমি এই বিশ্ববিদ্যালয়ে প্রথমবর্ষ শেষ করি C+ গ্রেড নিয়ে। প্রস্তুতি নিচ্ছিলাম Canadian university তে ক্রেডিট exchange করতে। তবে আমি আমার সিজিপিএ নিয়ে টেনশনে ছিলাম। CGPA below 2.5 থেকে কিভাবে উন্নতি করা যায় সে পরিকল্পনা করছিলাম। আমি বুঝতে পারছিলাম সিজিপিএ ৩ পেতে হলে বাকি সব কোর্সে আমার A গ্রেড পাওয়া ছাড়া অন্য কোন অপশন নেই। সেভাবেই নিজেকে প্রস্তুত করেছি। আড্ডা বাদ দিয়ে পড়াশোনায় মনোযোগি হয়েছি। এর জন্য আমার ফেকালটির guidance ব্যাপকভাবে কাজ করেছে। বিশেষ করে Riad Mahmud স্যার, Kenan I. Bakht স্যার এবং Junaid Khan স্যারের অবদান অনেক। আমি অন্তর থেকে তাদের প্রতি কৃতজ্ঞ।

পড়াশোনা শেষ হতে না হতেই আমি Research Assistant হিসেবে কাজ করার সুযোগ পেলাম যেটা আমার ইন্টার্নশিপে কাজে লেগেছে। NSU শুধুমাত্র ভালো চাকরি পেতে সাহায্য করে এমনটি নয় এই বিশ্ববিদ্যালয় আপনাকে ভালো স্কলারশিপেরও সুযোগ করে দেয়। আমি ছিলাম এমনই একজন। YES Club (Young Entrepreneurs Society) আমাকে একটি সুযোগ করে দেয় প্রভাবশালী ও সফল মানুষের সঙ্গে সম্পর্ক গড়ে তোলার। ক্লাবের জন্য কাজ করার সময় আমার উপস্থাপনা এবং লেখার দক্ষতা বৃদ্ধি পায়।

NSU হলো এমন একটি প্রতিষ্ঠান যেখানে আমি প্রথম বাংলাদেশী বন্ধু পেয়েছি, পেয়েছি প্রথম career decision এর সুযোগ, পেয়েছি প্রথম internship ও প্রথম চাকরির সুযোগ। Banani campus ছিল আমার second home। যে রাস্তা আমরা ক্যাম্পাসে যাওয়ার জন্য ব্যবহার করেছি সেটা হৃদয়ে গেঁথে গেছে। এক চোখের পলকে চার বছর পার হয়ে গিয়েছে। বিশ্ববিদ্যালয় জীবনের সব তিক্ত মুহূর্ত, চূড়ান্ত পরীক্ষার আগে টেনশন, ত্রুটিপূর্ণ ফ্লপি ডিস্ক, ফটোকপি পেতে লম্বা লাইনে দাঁড়িয়ে থাকা, জনাকীর্ণ ভবন, ক্যাফেটেরিয়া খারাপ খাবার সারা জীবনের মূল্যবান স্মৃতিতে পরিণত হয়েছে। আমি যেখানেই যাই না কেন, নর্থসাউথ ইউনিভার্সিটির জন্য গর্ব হয়।

লেখক : সায়মা রহমান
Batch: Spring 2001
Head of Retail Partnership at Grameenphone
Former Market Research Intern at Robi Axiata Limited
Former Project Lead, Telenor Ignite Incubation Program at Telenor Group
Former Digital Partnership Manager at Grameenphone
Former Guest Lecturer at University of Liberal Arts Bangladesh (ULAB)
Former Vice President at Junior Chamber International
Former Volunteer / Teacher at JAAGO Foundation

ঢাকা, ১৩ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

Sharing is caring!

https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2019/02/কম-সিজিপিএ-নিয়েও-বিশ্ববিদ্যালয়-ছাত্রীর-স্মার্ট-ক্যারিয়ার.jpg?fit=700%2C410&ssl=1https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2019/02/কম-সিজিপিএ-নিয়েও-বিশ্ববিদ্যালয়-ছাত্রীর-স্মার্ট-ক্যারিয়ার.jpg?resize=150%2C150&ssl=1culiveউদ্দীপনাক্যারিয়ারsaima,smart career,স্মার্ট ক্যারিয়ারসায়মা রহমান : লিবিয়ার ত্রিপলিতে হাইস্কুলে পড়াশোনা শেষে নর্থ সাইথ ইউনিভার্সিটিই বাংলাদেশে আমার প্রথম শিক্ষাপ্রতিষ্ঠান। কম্পিউটার ইঞ্জিনিয়ার হওয়ার ইচ্ছা ছিল আমার। তবে সেটা হয়ে উঠা হয়নি। আপনি কখনো জানতে পারবেন না আপনার জীবনে কী অপেক্ষা করছে। কিন্তু অনেকসময় আপনার চাওয়ার চেয়ে বেশি কিছু আপনি পেয়ে যেতে পারেন, যেটা আমার...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University