Sharing is caring!

ক্যাম্পাসে এসছি বহুদিন পর। শহীদ মিনারের সামনে আসতেই দেখি কিছু ছেলে মেয়ে মানবন্ধনে দাড়িয়েছে।

তাদের কথাগুলো শুনলাম। একজন বলল, ভাষা ও ভাষা বিজ্ঞান বিষয়ের ২০১২-২০১৩ সেশনের শিক্ষার্থীরা এখনো অনার্স ফাইনাল এর রেজাল্ট পায়নি। বরাবর দুই বছর জটে পড়েছে তারা। বাকী ব্যাচগুলো এক দেড় বছর করে জটে আছে।

আরো ভয়ংকর তথ্য জানালো তারা। মাত্র দুটো রুমে সাতটা ব্যাচ ক্লাস করে নাকি!

তাদের কাছে জানতে চাইলাম এতদিন কোনো কথা বলোনি কেন? উত্তরে যা শুনলাম অবাক হলাম।

তারা কখনো একসাথে কিছু করতে চাইলে শিক্ষকরা কোনোভাবে আগে থেকেই জেনে যায়। তারপর একজন একজন করে কল করে নানাভাবে হুমকি দিতে থাকে।

পরে শিক্ষার্থীদের ফিরিয়ে নিতে দুজন শিক্ষকও আসতে দেখলাম।

একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হবেন মানবিক ও উদার। তারা এভাবে হুমকি ধামকি দিলে চলবে কি করে!

এরকম অপমান করাতেই ঢাকাতে এক শিক্ষার্থী শিক্ষকদের আত্মহত্যার ঘটনায় সারা দেশে তোলপাড় চলছে। আমাদের শিক্ষকরা সেদিন আরেকটু মানবিক হলে একটি প্রাণ বেঁচে যেতো।

ছোট ভাই ও বোনেরা তোমরা ভয় পাবে না। তোমরা কোন অন্যায় করে না থাকলে একজন শিক্ষার্থীর কোন ক্ষতিই কোন শিক্ষক করতে পারেন না। বিশ্ববিদল্যায় এতটা পঁচে যায়নি কোন শিক্ষক তার ব্যক্তিগত ক্ষোভ মেটাতে তোমার রেজাল্ট খারাপ করে দিতে পারবে বা তোমাকে বের করে দিতে পারবে।

অবশ্য আমাদের সময়েও নানা সমস্যা ছিল। চবির ইংরেজী বিভাগের আগে দুর্নাম ছিল সেশন জটের কারণে।

সেই সমস্যা এখন আর তেমন নেই। আশা করি বিশ্ববিদল্যায়ে সব বিভাগই সেশন জট মুক্ত থাকবে। আমাদের মাননীয় উপাচার্য দায়িত্ব নেয়ার পর থেকে সব বিভাগেই সেশন জট কমে এসেছে।

আশা করি একদিন আমরা বলতে পারব চবির কোন বিভাগেই আর সেশন জট নেই।

চবির সাবেক একজন ছাত্র।

Sharing is caring!

https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2019/02/অর্ধ-শতাব্দী-পেরিয়ে-চট্টগ্রাম-বিশ্ববিদ্যালয়.jpg?fit=350%2C215&ssl=1https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2019/02/অর্ধ-শতাব্দী-পেরিয়ে-চট্টগ্রাম-বিশ্ববিদ্যালয়.jpg?resize=150%2C150&ssl=1culiveক্যাম্পাসচবিক্যাম্পাসে এসছি বহুদিন পর। শহীদ মিনারের সামনে আসতেই দেখি কিছু ছেলে মেয়ে মানবন্ধনে দাড়িয়েছে। তাদের কথাগুলো শুনলাম। একজন বলল, ভাষা ও ভাষা বিজ্ঞান বিষয়ের ২০১২-২০১৩ সেশনের শিক্ষার্থীরা এখনো অনার্স ফাইনাল এর রেজাল্ট পায়নি। বরাবর দুই বছর জটে পড়েছে তারা। বাকী ব্যাচগুলো এক দেড় বছর করে জটে আছে। আরো ভয়ংকর তথ্য জানালো...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University