Sharing is caring!

যাদের নতুন একটি ভাষা শিখার ইচ্ছা আছে এবং সাহিত্যর প্রতি টান রয়েছে তারা পড়তে পারেন এই বিষয়ে।
পৃথিবীর সবচেয়ে প্রাচীন ও অত্যন্ত সমৃদ্ধ সাহিত্য হলো ফারসি সাহিত্য।
কাজী নজরুল,রবীন্দ্রনাথের মতো কবি-সাহিত্যিকরা ও ফারসি সাহিত্য অধ্যয়ন করেছেন।
যা পড়ানো হয়- 
ফারসি ভাষা শিক্ষা,ফারসি সাহিত্য,ইসলামের ইতিহাস,দর্শন,ইংরেজী,ফান্ডামেন্টাল অফ কম্পিউটার,বাংলাদেশ স্টাডিজ ইত্যাদি।
.
#যেসকল দেশে ফারসি ভাষা প্রচলিত-
ইরান [১]
আফগানিস্তান[১] (as Dari)
তাজিকিস্তান [১] (as Tajik)
উজবেকিস্তান
ইরাক
পাকিস্তান [১]
বাহরাইন
আজারবাইজান[২]

এছাড়া টার্কিশ এর ৯০% ফারসির সাথে মিল রয়েছে।
.
#চাকরিক্ষেত্র
যেসকল দেশের ভাষা ফারসি,সেসকল দেশের অ্যাম্বাসি,বাংলাদেশে অবস্থিত ইরানিয়ান কালচারাল সেন্টার,বিশ্ববিদ্যালয়ের শিক্ষক।এছাড়াও সকল সরকারী চাকরির দরজা খোলা রয়েছে।কলা ফ্যাকাল্টির অন্যান্য ডিপার্টমেন্ট থেকে যেসকল ক্ষেত্রে জব পাওয়া যায়,এখান থেকেও সেগুলোতে পাওয়া যাবে।আবার নতুন সিলেবাস অনুযায়ী দর্শন,ইসলামের ইতিহাসে ৩০০ নম্বরের কোর্স থাকাতে এপ্লাই করা যাবে শিক্ষক নিবন্ধন পরীক্ষাতেও।
.
#চবির ফারসি-
অনেকের ধারণা আরবী,ইসলামিক স্টাডিজের মতো ফারসিও একটা ধর্মীয় বিষয়।কিন্তু ফারসি ভাষা সাহিত্য বাংলা,ইংরেজী সাহিত্যের মতোই একটি সার্বিক সাহিত্য বিভাগ।এই ডিপার্টমেন্টে অনেক হিন্দু-বৌদ্ধ শিক্ষার্থী রয়েছে।তাদের রেজাল্টও ঈর্ষনীয়।তাই ধর্মীয় বিষয় ভেবে অন্য ধর্মের শিক্ষার্থীরা ভুল করবেন না।এই ডিপার্টমেন্ট থেকে ৩.৭+ সিজিপি এ উঠার রেকর্ডও আছে।
সহজে ফারসি শিখানোর জন্য শিঘ্রই ইরানিয়ান ভিজিটিং প্রফেসরকে আনা হবে চবিতে।
#স্কলারশিপ:ফারসি বিভাগ থেকে স্কলারশিপ পাওয়া খুবই সহজ।নিজের ইচ্ছা থাকলে সহজেই ইরানের ইউনিভার্সিটিগুলোতে পড়া যাবে।
এছাড়াও অক্সফোর্ডসহ ইউরোপের অনেক বিখ্যাত বিশ্ববিদ্যালয়েই রয়েছে ফারসি।
তাই চাইলে ফারসিকে পছন্দের তালিকায় উপরের দিকেও রাখতে পারেন।

Masum Rana Riad

Sharing is caring!

https://i0.wp.com/culive24.com/wp-content/uploads/2019/01/Subject-review.png?fit=512%2C512&ssl=1https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2019/01/Subject-review.png?resize=150%2C150&ssl=1culiveমতামতশিক্ষাMasum Rana Riad,Persian language & literature,Subject reviewযাদের নতুন একটি ভাষা শিখার ইচ্ছা আছে এবং সাহিত্যর প্রতি টান রয়েছে তারা পড়তে পারেন এই বিষয়ে। পৃথিবীর সবচেয়ে প্রাচীন ও অত্যন্ত সমৃদ্ধ সাহিত্য হলো ফারসি সাহিত্য। কাজী নজরুল,রবীন্দ্রনাথের মতো কবি-সাহিত্যিকরা ও ফারসি সাহিত্য অধ্যয়ন করেছেন। যা পড়ানো হয়-  ফারসি ভাষা শিক্ষা,ফারসি সাহিত্য,ইসলামের ইতিহাস,দর্শন,ইংরেজী,ফান্ডামেন্টাল অফ কম্পিউটার,বাংলাদেশ স্টাডিজ ইত্যাদি। . #যেসকল দেশে ফারসি ভাষা প্রচলিত- ইরান আফগানিস্তান (as...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University