ডক্টর
মুহাম্মদ আব্দুল বারি
MBE FRSA
Muhammad Abdul Bari.png
জন্ম ২ অক্টোবর ১৯৫৩ (বয়স ৬৩)
টাঙ্গাইল, বাংলাদেশ
বাসস্থান লন্ডন, ইংল্যান্ড
জাতীয়তা বাংলাদেশী
জাতিসত্তা বাংলা
নাগরিকত্ব ব্রিটিশ
শিক্ষা Postdoctoral research,
ব্যবস্থাপনা,
Professional Graduate Certificate in Education
শিক্ষা প্রতিষ্ঠান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
রয়্যাল হলোওয়ে কলেজ
কিংস কলেজ লন্ডন
উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
পেশা পদার্থবিদ, শিক্ষাব্রতী, লেখক
ধর্ম ইসলাম

মুহাম্মদ আব্দুল বারি (ইংরেজি : Muhammad Abdul Bari) মুসলিম কাউন্সিল অফ ব্রিট্রেন এর প্রাক্তন সেক্রেটারী জেনারেল (২০০৬ – ২০১০) । তিনি ইসলামিক ফোরাম অফ ইউরোপ এর সভাপতি হিসেবে ছিলেন । লন্ডনের ইস্ট লন্ডন মসজিদেও প্রাক্তন চেয়ারম্যান দায়িত্ব পালন করেছেন। সন্তান পালন বিষয়ের আমানাহ প্যারেটিং ডট কম নামে একটি নিজস্ব ওয়েব সাইট আছে। তিনি প্রকৃত একজন বাংলাদেশী। ২০০৬ সালে তাকে পশ্চিম ইউরো সবচেয়ে শক্তিশালী এশিয়ান হিসেবে গণ্য করা হয় । এবং ৫০০ মুসলিম প্রভাবশালী সম্প্রদায়ের নেতা হিসেবে তালিকা ভূক্ত করা হয়। এছাড়াও, আব্দুল বারি হাফিংটন পোষ্ট ও আল জাজিরা সহ বিভিন্ন ব্লগে রচনা করেছেন।

abdul_bari

মোহাম্মদ আব্দুল বারি শিক্ষা জীবন

আব্দুল বারি চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে পড়াশুনা শেষ করার পর ১৯৭৮ সালে প্রথম পেশা হিসেবে বাংলাদেশ বিমান বাহিনীতে যোগ দেন। ইংল্যান্ডে পিএইচডি করার জন্য তিনি স্কলারশিপ পান। পরে তিনি ইংল্যান্ডে চলে যান। লন্ডনের কিংস কলেজ থেকে পদার্থ বিজ্ঞান উপর পিএইচডি করে। পওে পরে ইউনিভার্সিটি অফ লন্ডন এ পোষ্ট ডক্টরা রিসার্চার হিসেবে যোগ দেন। ১৯৯৭ সালে টাওয়ার হ্যামলেট একজন বিশেষজ্ঞ শিক্ষক হিসেবে যোগদান করে। ১৯৯১ সালে কিংস কলেজ থেকে এডুকেশনের উপর পোষ্ট গ্র্যাজুয়েট সার্টিফিকেট অজনের পর লন্ডনের হেরিটেক সেকেন্ডারি স্কলে পাঁচ বছর ধরে তিনি বিজ্ঞান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া, একজন পদার্থ বিজ্ঞান শিক্ষক এবং লন্ডনের এডুকেশনাল লীডস বিষয়ের গবেষক হিসেবে দায়িত্ব পালন করেন।

 

মোহাম্মদ আব্দুল বারি কর্মজীবন

আব্দুল বারি লন্ডনের নানবিধ সম্প্রদায়কে বিভিন্ন পদবীতে প্রায় তিন দশক ধরে সেবা প্রদান করেছেন। ২০০২ সালে লন্ডনের মসজিদেও ট্রাস্টি সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন । ২০০৬ থেকে ২০১০ সাল পর্যন্ত “মুসলিম কাউন্সিল অব ব্রিটেন” এ সেক্রেটারি জেনারেল হিসেবে ছিলেন। ব্রিটেনের “সুপার মডেল মসজিদ” বিজয়ে বিশেষ অবদান রাখেন। এছাড়া, ২০১২ সালে অনুষ্ঠিত অলিম্পিক গেইমের পরিচালনা কমিটি সদস্য ছিলেন। তিনি ইস্ট লন্ডনের কমিউনিটি সংস্থা দাতা সদস্য এবং মুসলিম এইডের সদস্য ছিলেন। ২০১৫ সালে লন্ডনে চালু করেন “ইসলাম পার্টিপেশন এন্ড পাবলিক লাইফ কমিশন” । ২০১৪ সালে আব্দুল বারী একটি আর্থ-সামজিক ধারাভাষ্য প্ল্যাটফর্ম হিসেবে head2heart ওয়েসাইট সৃষ্টি করেন।

মোহাম্মদ আব্দুল বারি রচিত বই সমূহ

The greatest Gift (2002)
Race, Religion, & Muslim identity in Britain (2005)
Marriage and Family Building in Islam (2007)
Addressing Adolescence (2011)
British, Muslims, Citizens (2012)
Meet the challenge, Make the change (2013)
Cherishing Childhood (2015)

 

https://i0.wp.com/culive24.com/wp-content/uploads/2017/02/3565655.jpg?fit=300%2C415https://i0.wp.com/culive24.com/wp-content/uploads/2017/02/3565655.jpg?resize=150%2C150Usa Sing Rakhineউদ্দীপনাক্যারিয়ারব্যাক্তিত্বabdul bari,cu alumni,cu pride,ডক্টর মুহাম্মদ আব্দুল বারি,পদার্থবিদ,মোহাম্মদ আব্দুল বারি কর্মজীবন,মোহাম্মদ আব্দুল বারি শিক্ষা জীবন,লেখক,শিক্ষাব্রতী  ডক্টর মুহাম্মদ আব্দুল বারি MBE FRSA জন্ম ২ অক্টোবর ১৯৫৩ (বয়স ৬৩) টাঙ্গাইল, বাংলাদেশ বাসস্থান লন্ডন, ইংল্যান্ড জাতীয়তা বাংলাদেশী জাতিসত্তা বাংলা নাগরিকত্ব ব্রিটিশ শিক্ষা Postdoctoral research, ব্যবস্থাপনা, Professional Graduate Certificate in Education শিক্ষা প্রতিষ্ঠান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রয়্যাল হলোওয়ে কলেজ কিংস কলেজ লন্ডন উন্মুক্ত বিশ্ববিদ্যালয় পেশা পদার্থবিদ, শিক্ষাব্রতী, লেখক ধর্ম ইসলাম মুহাম্মদ আব্দুল বারি (ইংরেজি : Muhammad Abdul Bari) মুসলিম কাউন্সিল অফ ব্রিট্রেন এর প্রাক্তন সেক্রেটারী জেনারেল (২০০৬ - ২০১০) । তিনি ইসলামিক ফোরাম অফ ইউরোপ এর সভাপতি হিসেবে...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University