shakilআমার একটা বদভ্যাস আছে আর তা সবার কাছে খুলে বলাটাই ভালো। যখন অসুস্থবোধ করি বা শরীর খারাপ লাগতে থাকে তখন আমি নানা উসিলায় ফেসবুকে একটা ষ্ট্যাটাস দেই। তাতে কখনো সরাসরি আবার কখনো আধো ইশারায় বলে দেই, শরীরটা ভালো যাচ্ছেনা।

এধরণের শরীর খারাপ বলা যেতে পারে, মধ্যবয়সে অনেকেরই হয়। এই মধ্যবয়স শব্দটি নিয়েও আমার মধ্যে একধরণের আপত্তি আছে। আচ্ছা, আমরা কি জানি কতোবছর বয়স পর্যন্ত বাঁচবো? কেউ দীর্ঘজীবী হবেন আবার কেউ বা হ্রস্বজীবী। সবাই কি নব্বই পর্যন্ত বাঁচে যে প্রত্যেকের মধ্যবয়স হবে পয়তাল্লিশে এসে? লিখতে লিখতে গাড়ী বেলাইনে চলে যাচ্ছে।

যা হোক, প্রসঙ্গে ফিরে আসি। অনেকেরই আমার মতো শরীর খারাপ হয় কিন্তু তারা ককেদিন পরপরই তা নিয়ে ষ্ট্যাটাস দেয়না। আমি কিন্তু দেই। তারপর ফেসবুক বন্ধুরা আমার ষ্ট্যাটাসে কমেন্ট করতে থাকেন। আমি তাদের সেইসব উৎকন্ঠার কমেন্টে ঠাট্টার ঠান্ডা জল ঢেলে দেই। কখনো খুব নিস্করুণভাবে তা করতে থাকি। কেউ কেউ অবাক হয়, ‘আজব লোক তো! ফেসবুকে জানালো অসুখের কথা, সমবেদনা দিতে গেলে আবার ঠাট্টা করে। ব্যাটার মাথা ঠিক আছে তো?’

এবার আসল ঘটনা খুলে বলি। অনেকের তো অনেক রকমের সাধ থাকে। কারো অর্থের, কারো বিত্তের, কারো বা ক্ষমতা বা জনপ্রিয়তার। আমার ভিতরেও একটি ভীষণরকমের লোভী মন কাজ করে। আমার খুব লোভ হয়- মানুষের আদর পাবার, ভালোবাসা পাবার। ইচ্ছে হয়, শুশ্রষার কোন করুণ চোখ তার স্নেহদৃষ্টি মেলে দিক আমার পানে। সেই লোভে আমি অসুস্থতাবিষয়ক ষ্ট্যাটাস দিযে হাভাতের মতো স্ত্রীণের দিকে তাকিযে থাকি। সমবেদনার বার্তা আসে, পরামর্শ আসে, স্নেহের শাসন আসে।

তখন আমার ভীষণ লজ্জা লাগতে থাকে। সে লজ্জা আর ব্রীড়া ঢাকতে গিয়ে শুরু করি ভালোবাসার সেই বার্তাগুলো নিয়ে হাসিঠাট্টা। নিজেকে আবার লুকানোর চেষ্টা করি কচ্ছপের খোলসে।

অন্তরঙ্গ, কিছুটা কাছের আবার কিছুটা দূরের, কেউবা ফেসবুকের পাতার বাইরে নিতান্তই অপরিচিত, সেইসব মানুষগুলোর ভালোবাসায় আমি কাঁদতেই থাকি। আমার চশমার কাঁচ ঘোলাটে হতে থাকে কান্নায়, বাস্পে। আমি গলে যেতে থাকি।

মানুষের ভালোবাসার মতো ভয়ংকর উত্তাপ আর পৃথিবীতে নেই। এই উত্তাপ গলিয়ে দিতে পারে পৃথিবীর সবেচেয়ে বড়ো গ্লোসিয়ারকে।

আমি ভিখিরির মতো সেই উত্তাপ গিলতে থাকি। ডুবে যেতে থাকি ভালোবাসার নিমজ্জনে। সেই মুহূর্তে খুব বেশি বাঁচতে ইচ্ছে করে।

culiveগল্পপলিটিক্সbcl leader,mahabubol haque shakilআমার একটা বদভ্যাস আছে আর তা সবার কাছে খুলে বলাটাই ভালো। যখন অসুস্থবোধ করি বা শরীর খারাপ লাগতে থাকে তখন আমি নানা উসিলায় ফেসবুকে একটা ষ্ট্যাটাস দেই। তাতে কখনো সরাসরি আবার কখনো আধো ইশারায় বলে দেই, শরীরটা ভালো যাচ্ছেনা। এধরণের শরীর খারাপ বলা যেতে পারে, মধ্যবয়সে অনেকেরই হয়। এই মধ্যবয়স...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University