বিশেষ প্রতিবেদক :

রোহিঙ্গা ক্যাম্পে বিনা নোটিশে ও বিভিন্ন অজুহাতে স্থানিয়দের ছাটাই করা চাকরি ফেরত দেয়ার দাবি জানিয়েছেন তরুন আওয়ামীলীগ নেতা ও উখিয়া উপজেলা পরিষদের সম্ভাব্য চেয়ারম্যন পদপ্রার্থী ইমরুল কায়েস চৌধুরী। এক বিবৃতিতে তিনি বলেন- এনজিওরা স্থানীয়দের ছাটাই করে রোহিঙ্গা ক্যাম্পে বিশৃঙ্খলা সৃষ্টির ষড়যন্ত্র করছে ও বিদেশী এনজিও কর্মকর্তাগুলো মাসের পর মাস টুরিস্ট ভিসা নিয়ে এসে বাংলাদেশে অবৈধভাবে চাকুরী করছে। চাকরি হারানো স্থানিয় যুবকদের দ্রুত চাকরিতে ফেরত নেয়া নাহলে ঐ সকল চাকরিচ্যুত যুবকদের সাথে নিয়ে সংশ্লিষ্ট এনজিওদের প্রতিরোধ করা হবে।

ইমরুল চৌধুরী বলেছেন, ২০১৭ সালের আগস্টে মিয়ানমারর সরকারের নির্মম নির্যাতনের মুখে লাখ লাখ রোহিঙ্গা উখিয়া-টেকনাফে আশ্রয় নেয়। রোহিঙ্গারা আসার কারণে উখিয়া ও টেকনাফ উপজেলার স্থানীয় জনগন অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, যোগাযোগ, শিক্ষা, স্বাস্থ্য ও খাদ্য সহ সকল ক্ষেত্রে ক্ষতির মুখে পড়ে ও অনিরাপদ জীবনযাপন করছে। যদিও অনেকবার লিখিত ও মৌখিকভাবে স্থানীয় জনগণের ক্ষতি পূরনের জন্য রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত এনজিওতে স্থানীয়দের অগ্রাধিকার দেয়ার নির্দেশ দেয় সরকার। খোদ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মন্ত্রীপরিষদ সচিব সফিউল আলম এই নির্দেশনা দিয়েছিলেন।

কিন্তু গত কয়েকমাস ধরে সরকারের নির্দেশ অমান্য করে রোহিঙ্গা ক্যাম্পের এনজিওরা স্থানীয়দের ছাটাই করা শুরু করে। এখন এমন অবস্থা হয়ে পড়েছে যেন স্থানীয় কোন যুবক-যুবতী রোহিঙ্গা ক্যাম্পে কাজ করতে পারবেনা।

তরুণ সাংবাদিক ও আওয়ামীলীগ নেতা ইমরুল কায়েস চৌধুরী বলেন, রোহিঙ্গা ক্যাম্পে এনজিও গুলোর উচ্চ পর্যায়ের সকল কর্মকর্তাই কক্সবাজার জেলার বাইরের। ঐ কর্মকর্তারা চাকরি বানিজ্য করে নিজের এলাকা থেকে অনভিজ্ঞদের চাকরিতে ঢুকিয়ে স্থানিয়দের ছাটাই করছে। এতে করে শত শত স্থানিয় যুবক বেকার হয়ে পড়ছে।

এনজিওতে বহিরাগতদের চাকরি বানিজ্য বন্ধ করে ছাটাই হওয়া স্থানিয়দের স্বপদে চাকরি ফেরত দেয়া ও ২০-৫০% চাকুরী স্থানীয়দের অগ্রাধিকার দেওয়ার জন্যে জোরালো দাবি জানান ইমরুল চৌধুরী। অন্যথায় স্থানিয় যুব সমজকে সাথে নিয়ে ঐ সকল এনজিওদের বিরুদ্ধে আন্দোলন করা হবে।

http://culive24.com/wp-content/uploads/2019/01/রোহিঙ্গা-ক্যাম্পে-imrul-kayes.jpghttp://culive24.com/wp-content/uploads/2019/01/রোহিঙ্গা-ক্যাম্পে-imrul-kayes-150x150.jpgculiveক্রাইম এন্ড "ল"ইমরুল কায়েস,রোহিঙ্গা ক্যাম্পেবিশেষ প্রতিবেদক : রোহিঙ্গা ক্যাম্পে বিনা নোটিশে ও বিভিন্ন অজুহাতে স্থানিয়দের ছাটাই করা চাকরি ফেরত দেয়ার দাবি জানিয়েছেন তরুন আওয়ামীলীগ নেতা ও উখিয়া উপজেলা পরিষদের সম্ভাব্য চেয়ারম্যন পদপ্রার্থী ইমরুল কায়েস চৌধুরী। এক বিবৃতিতে তিনি বলেন- এনজিওরা স্থানীয়দের ছাটাই করে রোহিঙ্গা ক্যাম্পে বিশৃঙ্খলা সৃষ্টির ষড়যন্ত্র করছে ও বিদেশী এনজিও কর্মকর্তাগুলো মাসের...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University