সাবজেক্ট রিভিউ : আই ই আর
(ইন্সটিটিউট অফ এডুকেশন এন্ড রিসার্চ)

বলতে গেলে বর্তমান সময়ের সাথে মিল রেখে যুগোপযোগী একটি সাবজেক্ট। হ্যাঁ অনেকটা নতুন এই সাবজেক্ট টি নতুন নতুন পাবলিক ভার্সিটি গুলোতে খোলার সাথে নতুন নতুন সম্ভাবনার দুয়ার খুলে দিচ্ছে। বর্তমানে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে ঢাবি,জবি,রাবি,চবি,বিইউপি তে এবং নতুন করে নোবিপ্রবি এবং খুবিতে(প্রসেসিং) নতুন বিভাগ এবং ইন্সটিটিউট এর নামে নতুন যাত্রা শুরু করতে যাচ্ছে।
অনেকের কাছে পরিচিত না হলেও ধীরে ধীরে আই ই আর ব্রান্ডে পরিণত হওয়ার দিকেই ধাবিত হচ্ছে। উদাহরন হিসেবে চবি আই ই আরের কথা একটু বলি, এখানে প্রতি বছর আইন ও ইঞ্জিনিয়ারিং অনুষদের পর সবচেয়ে বেশি পরীক্ষার্থী আই ই আরে একটি সিটের জন্য লড়াই করে।গেল বছরের আগের বছর আই ই আরে প্রতি সিটের জন্য পরীক্ষা দিয়েছিল ৯৬ জন, যেখানে গেল বছরে প্রতি সিটের জন্য পরীক্ষা দিয়েছে ১১১ জন। তফাৎ টা নিজেই বিবেচনা করবা। শুধু তো বললাম চবি আই ই আর এর কথা, প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাবি আই ই আরের সুনাম সেই ১৯৫৯ সাল থেকে যাত্রা শুরু করে সেটি আজ এপেক্স একটি ইন্সটিটিউট এ পরিণত হয়েছে। কি নেই আই ই আরের এই বিল্ডিং টিতে। সময়ের সাথে তাল মিলিয়ে প্রায় সকল আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত সম্পূর্ণ আলাদা বিলাস বহুল বিল্ডিং নিয়ে নিয়মিত জ্ঞানের আলো বিতরণ করে চলেছে ঢাবি আই ই আর।আই ই আরে পড়তে চাইলে এখানে সর্বপ্রথম কষ্ট করার মানষিকতা তৈরি করে তোমাকে প্রবেশ করতে হবে। শিক্ষা বিষয়ের পাশাপাশি তোমাকে তোমার স্ট্রিম অনুযায়ি বিষয়াদি যেমন বাংলা ভাষা,ইংরেজি ভাষা, মনোবিজ্ঞান, পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত কিংবা জীববিজ্ঞান কোর্স অংশগ্রহণ করতে হবে। পড়ালেখা শেষ করে এবার আমরা আসি জব অপরচুনিটি সম্পর্কে, যেটা সবচাইতে বেশি ইম্পরটেন্ট আর কি। চাকুরীর বাজারেও আগ্রহের কেন্দ্রবিন্দুতেও বর্তমান সময়ে আই ই আর উপরের সারীতে।
ইউ আর সি ইন্সট্রাক্টর, পিটিয়াই ইন্সট্রাক্টর, থানা শিক্ষা অফিসার, উপজেলা একাডেমিক সুপারভাইজার, ডিস্ট্রিক্ট ট্রেনিং কো অর্ডিনেটর, ব্যাংকার (সরকারি ও প্রাইভেট), বাংলাদেশ ব্যাংক, বিভিন্ন স্বায়ত্বশাসিত সরকারি প্রতিষ্ঠানের সহকারী ব্যবস্থাপক ও অন্যান্য, বিভিন্ন এনজিও তে কারিকুলাম ডেভেলপার, লার্নিং ম্যাটেরিয়াল স্পেশালিস্ট, রিসার্চার, প্রাইভেট-পাবলিক ভার্সিটি লেকচারার ক্যাডার-নন ক্যাডার পোস্ট বাদই দিলাম।শিক্ষা বিষয়ক শিক্ষার্থীদের জাতীয় কারিকুলাম ও পাঠ্যপুস্তক প্রণয়ন বোর্ড,নায়েম,নেপ,বিভিন্ন শিক্ষাবোর্ড,ন্যাশনাল + ইন্টারন্যাশনাল এনজিওতে এজুকেশনাল প্রজেক্টে রিসার্চার হিসেবে কাজ করার সুযোগ,বিশ্বের বিভিন্ন দেশে নামকরা বিশ্ববিদ্যালয় গুলোতে প্রচুর আই ই আর ইয়ান রা পিএইচডি সহ অনেক পোস্টে কর্তব্যরত রয়েছে।
আর উপরের বর্ণিত চাকরিগুলো আমাদের সিনিয়র ভাই আপুরাই করছেন।যদি কারোও পারসোনালি প্রয়োজন হয়,আমার সাথে যোগাযোগ করবেন আমি তাদের সাথে পরিচয় করিয়ে দিব।
তাই ছোট ভাইদের উদ্দেশ্যে বলি তোমরা যারা আই ই আর পেয়েছ ডিমোটিভেট না হয়ে বরং আই ই আর নিয়ে রিসার্চ করে নিজ উদ্দীপনায় চলে আস।
আশা করি আমাদের মতো প্রত্যেকটা আই ই আর এর বড় ভাই-আপুরা তোমাদের বরণ করে নিতে মুখিয়ে আছে।
ইচ্ছাশক্তি কে কাজে লাগাও,সাফল্য আসবেই।
#সংগৃহীত

http://culive24.com/wp-content/uploads/2018/08/পাখির-জন্য-ভালোবাসা.jpghttp://culive24.com/wp-content/uploads/2018/08/পাখির-জন্য-ভালোবাসা-150x150.jpgculiveপরীক্ষা ও ফলাফলcu,ier examসাবজেক্ট রিভিউ : আই ই আর (ইন্সটিটিউট অফ এডুকেশন এন্ড রিসার্চ) বলতে গেলে বর্তমান সময়ের সাথে মিল রেখে যুগোপযোগী একটি সাবজেক্ট। হ্যাঁ অনেকটা নতুন এই সাবজেক্ট টি নতুন নতুন পাবলিক ভার্সিটি গুলোতে খোলার সাথে নতুন নতুন সম্ভাবনার দুয়ার খুলে দিচ্ছে। বর্তমানে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে ঢাবি,জবি,রাবি,চবি,বিইউপি তে এবং নতুন করে...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University