B Unit এ যারা Chance পেয়েছ তাঁদের উদ্দেশ্যে

অর্থাৎ যাদের পজিশন
1. ১-৩০০০ (সাধারণ)
2. ১-৪০০০ (মাদ্রাসা ব্যাকগ্রাউন্ড, হিন্দু ও বৌদ্ধ)

আবার এর মধ্যে যারা ২৬০০-৩০০০ (১নং এর জন্য) এবং ৩৬০০-৪০০০ এ আছ (২নং এর জন্য)
তারা ডেঞ্জারাস জোনে আছ, তবে আসা ছাড়া যাবে না। ৪০০০ এর বাইরে কাছাকাছি কেউ থাকলে সাবজেক্ট চয়েস দিয়ে খবর নিতে পার।

#আসন_সংখ্যা_ও_Subject_Choiceeএবং_Subject_Review

আগামি ৪ থেকে ৮ নভেম্বর পর্যন্ত Subject Choice চলবে। তাই বিষয় ক্রম কিভাবে সাজাবে অথবা কোন বিষয় কি রকম জেনে আসি।

১.English (১১০)

ভয়াবহ সেশনজট ছিল, আছে কিন্তু হ্রাসের স্রোত বইছে। English এ Basic না থাকলে এবং কষ্টের সাথে পড়াশুনা করতে না চাইলে একশ হাত দূরে থাকুন। যারা প্রক্সি দিয়ে ভাল পজিশনে আছ আবেগের ঠেলায় ইংলিশে হাত দিওনা। কোটা ধারীদের জন্য একই সাজেশন্স। যাদের English এ ২০, বাংলায় ১০ এবং সাধারণ জ্ঞানে ন্যূনতম ১২ আছে তাঁদের পছন্দ ক্রমে আসবে এবং পজিশন ১-২৫০ এর মধ্যে হলে তাঁদের ললাটে চমকাবে।

২.IML (৪১)

টিচারের সংখ্যা কম। ইংলিশের চেয়ে কম কঠিন না। এমনকি ইংলিশের চেয়ে কঠিন কিছু কোর্সও আছে। যারা ইংলিশ না পেয়ে হতাশায় ভোগবে তাদের পছন্দ হতে পারে। ইংরেজিতে ১৭, বাংলায় ১০ এবং সাধারণ জ্ঞানে ন্যূনতম ১২ থাকলে পছন্দ ক্রমে থাকবে এবং পজিশন ৫০০ এর ভিতর থাকলে তোমাদের ভাগ্যে ধরা দিবে।

৩.বাংলা (১১০)

সেশনজট আগে ছিল এখন নেই। অনার্সে রেজাল্ট খুব বেশি আসে না। যারা সাহিত্যের নেশায় মজে যেতে চাও; নিতে পার। যাদের বাংলায় ১৮, ইংরেজিতে ৯ এবং সাধারণ জ্ঞানে ন্যূনতম ১২ আছে তাঁদের পছন্দ ক্রমে আসবে এবং পজিশন ৭০০ এর ভিতর থাকলে কপালে জুটবে।

৪.IER (Hum.+Com.+Sc.=৪০+৪০+২৫=১০৫)
(শিক্ষা ও গবেষণা)

খুব ভাল এক সাবজেক্ট। ৭ম ব্যাচ শুরু হবে। শিক্ষা জীবন শেষে বিএড এর জন্য ট্রেইনার হওয়ার সু্যোগ রয়েছে। সব মিলে চমৎকার বলা চলে। ইংরেজিতে ৯, বাংলায় ১০ এবং সাধারণ জ্ঞানে ন্যূনতম ১২ থাকলে চয়েস দিতে পারবে এবং যাদের পজিশন ১১০০ এর মধ্যে থাকবে; পেতে পার।

৫.ইসলামের ইতিহাস ও সংস্কৃতি (১২০)
৬.ইতিহাস (১২০)

ইসলামের ইতিহাস এক লোভনীয় সাবজেক্ট। বিসিএস যাদের টার্গেটে থাকে তাঁদের পছন্দের টপে থাকে এটি। ইতিহাসও বৈশিষ্টের দিক দিয়ে কাছাকাছি অবস্থান করছে। ইসলামের ইতিহাসের চেয়ে কোর্স কম থাকে অনার্সে। বিষয় দুটিতে ফার্স্ট ক্লাস পাওয়ার হিড়িক বেশি। যাদের পজিশন ১৫০০ এর মধ্যে থাকে, তারা এ দুটি বিষয় পেতে পার।

৭.বাংলাদেশ স্টাডিজ (৫০)

নতুন সাবজেক্ট। সেকেণ্ড ব্যাচ শুরু হবে। টিচার হওয়ার জন্য ইচ্ছে থাকলে পছন্দে রাখতে পারেন।

৮.দর্শন (১২০)

বাংলাদেশে দর্শনকে খুব বেশি দাম দেওয়া হয় না দেশীয়রা হুজুগে হওয়ার কারণে। জ্ঞানের গভীরে প্রবেশ করার স্পৃহা নিয়ে বসে আছ এবং দার্শনিক দার্শনিক ভাব নিয়ে চলার ইচ্ছে যাদের, নিতে পার।

৯.ফার্সি ভাষা ও সাহিত্য (৫০)

কঠিন ভাষা এবং সাহিত্য ভাণ্ডার ও মহাকবিদের গালগল্পে সমৃদ্ধ এ ভাষার সাবজেক্টটি দুঃখজনক হলেও সত্য যে, নিরুপায় হয়ে বিষয়টিতে পড়াশুনা করে। সুতরাং এটিকে হতভাগাদের লিটারেচার বলা যেতে পারে।

[বিশেষ দ্রষ্টব্যঃ উপরের ৫-৯ পর্যন্ত বিষয় গুলো চয়েস লিস্টে থাকতে ইংরেজিতে ৯, বাংলায় ১০ এবং সাধারণ জ্ঞানে ন্যূনতম ১২ পেতে হবে।]

১০.ইসলামিক স্টাডিজ (১২০)
১১.আরবি (১২০)

এ দুটি বিষয়ে কঠোর ধরাবাঁধা রুল। নিয়মিত ক্লাসে উপস্থিত এবং টিউটোরিয়াল ও এসাইনমেন্টের সাথে লেগে থাকতে হয়। আরবির চেয়ে ইসলামিক স্টাডিজ তুলনামূলক হারে পোলাপাইনদের পছন্দ বেশি। মাদ্রাসা ব্যাকগ্রাউন্ডদের জন্য ৯৫% সিট বরাদ্দ রয়েছে। যাদের ইংরেজিতে ৭, বাংলায় ৮, সাধারণ জ্ঞানে ন্যূনতম ১০ আছে তাঁদের পছন্দ ক্রমে আসবে।

১২.সংস্কৃত (৭০)

হিন্দুদের জন্য অধিকতর সুবিধা সম্পন্ন। যাদের মাধ্যমিক/উচ্চ মাধ্যমিকে হিন্দু ধর্ম ছিল, তাঁদের জন্য ৯০% সিট বরাদ্দ রয়েছে। সুতরাং ওদের জন্য খারাপ না। যাদের ইংরেজিতে ৭, বাংলায় ৮ এবং সাধারণ জ্ঞানে ন্যূনতম ১০ আছে তাঁদের পছন্দ ক্রমে থাকবে।

১৩.পালি (৮৫)

বৌদ্ধদের জন্য ফেভারিট।মাধ্যমিক/উচ্চ মাধ্যমিকে যাদের বৌদ্ধ ধর্ম ছিল, তাঁদের জন্য ৯০% সিট বরাদ্দ রয়েছে। সুতরাং ওদের পছন্দ তো হবেই। ইংরেজিতে ৭, বাংলায় ৮ এবং সাধারণ জ্ঞানে ন্যূনতম ১০ থাকলে পছন্দ ক্রমে আসবে।

Muhiuddin Mohammad Zobair

http://culive24.com/wp-content/uploads/2018/10/চবির-ভর্তি-পরীক্ষায়-ক্যাম্পাসে-কড়া-নিরাপত্তা.jpghttp://culive24.com/wp-content/uploads/2018/10/চবির-ভর্তি-পরীক্ষায়-ক্যাম্পাসে-কড়া-নিরাপত্তা-150x150.jpgculiveপরীক্ষা ও ফলাফলB Unit এ যারা Chance পেয়েছ তাঁদের উদ্দেশ্যে অর্থাৎ যাদের পজিশন 1. ১-৩০০০ (সাধারণ) 2. ১-৪০০০ (মাদ্রাসা ব্যাকগ্রাউন্ড, হিন্দু ও বৌদ্ধ) আবার এর মধ্যে যারা ২৬০০-৩০০০ (১নং এর জন্য) এবং ৩৬০০-৪০০০ এ আছ (২নং এর জন্য) তারা ডেঞ্জারাস জোনে আছ, তবে আসা ছাড়া যাবে না। ৪০০০ এর বাইরে কাছাকাছি কেউ থাকলে সাবজেক্ট চয়েস দিয়ে...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University