আসসালামুআলাইকুম!

প্রিয় চবিয়ান বাসী,

আমরা সবাই জানি যে, আগামীকাল থেকে চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় এ ২০১৮-১৯ সেশনের ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে। এই ৪-৫ দিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে পরীক্ষার্থী ও অভিভাবক রা আসবেন। এদের পদচারনায় মুখরিত হবে চবি ক্যাম্পাস। কিন্তু এই কোমলমতি শিক্ষার্থীদের পরীক্ষা নিয়ে যতটা না ভয়, তারচেয়ে বেশি একটা জিনিস ওদের বেশি ভয় হয়, সেটা হলো র্য্যাগ।

বিশ্ববিদ্যালয়ের কিছু তথাকথিত বড় ভাই মজার চলে শিক্ষার্থীদের মানসিক টর্চার করে থাকেন। যেটাকে বলা হয় র্য্যাগ । কিন্তু আপনারা একটা বিষয় চিন্তা করেন না, এটা তাদেট মাইন্ডে কতটা নেগেটিভ ইফেক্ট ফেলে!এমনিতে তারা হাজার হাজার ছাত্র- ছাত্রী র সাথে কম্পিটিশন করে একটা সিট পাওয়ার জন্য। অনেক স্বপ্ন ও আশা নিয়ে তারা পরীক্ষা দিতে আসে। কিন্তু আপনারা তাদেরকে নিয়ে মজার চলে টর্চার করেন, র্য্যাগ দেন।কেন ভাই! আপনি এরকম কেনো? আপনি কি কখনো চিন্তা করে দেখছেন, ওই জায়গায় যদি আপনি হইতেন তাহলে আপনার কেমন লাগতো?

বিগত ২ বছর আগে যখন চবিতে পরীক্ষা দিতে যাই, তখন পরীক্ষা শেষ হওয়ার পর ট্রেনে করে আসার সময় এক বড় ভাই কে দেখলাম একটা ছেলেকে র্যাগ দিচ্ছে। সত্যি বলতে কি, বড় ভাই এর কথাগুলা এতো নোংরা যে, ভার্সিটি পড়ুয়া একটা ছেলে কেমনে তার ছোট ভাই কে এতো নোংরা কথা বলতে পারে? মনুষ্যত্ব বোধ কি আপনার মধ্যে আছে?এই কথাগুলা শুনে ছেলেটা এতো নার্ভাস হয়ে গেছে যে, তার বাকি পরীক্ষা গুলা কেমনে দিসে সেটাই চিন্তার বিষয়!

তাই সিনিয়র, বন্ধু ও জুনিয়র দের অনুরোধ, প্লিজ মজার চলে পরীক্ষাদেরকে হয়রানি করবেন না। পারলে তাদেরকে পরীক্ষার হলরুম দেখিয়ে দিয়ে, রাস্তা ঘাট দেখিয়ে দিয়ে, শাটলে সুশৃঙ্খল ভাবে বসার ব্যবস্থা করে দিয়ে হেল্প করুন। তাদেরকে পরীক্ষা নিয়ে বিভিন্ন পরামর্শ দেন, উৎসাহ দেন,পরীক্ষার আগের রাতে পারলে হলে থাকার ব্যবস্থা করে দেন।ঢাবির ছাত্র-ছাত্রীরা পরীক্ষার্থীদেরকে যেরকম আন্তরিকতা দেখায়, আপনিও তাদের প্রতি আন্তরিকতা প্রদর্শন করুন। এতে বিশ্ববিদ্যালয়ের সুনাম বাড়বে, আপনার সুনাম ও বাড়বে।

আরেকটা কথা, পরীক্ষার্থীদের সাথে আসা সকল অভিভাবকদের সাথেও সৌজন্যতা বজায় রেখে কথা বলুন। তাদের বিভিন্নভাবে হেল্প করুন। দরকার হলে শাটলে আপনি নিজের সিট ছেড়ে দিয়ে তাদেরকে বসার ব্যবস্থা করে দিন। তাদেরকে যথাযথ সম্মান দিয়ে কথা বলুন।কেননা তারা আমাদের অতিথি। আপনি তাদের সাথে যদি খারাপ ব্যবহার করে থাকেন, তাহলে চবির প্রতিটা ছাত্র- ছাত্রীর বদনাম হবে, বিশ্ববিদ্যালয় এর সুনাম ক্ষুন্ন হবে। সো, Courtesy বজায় রেখে কথা বলবেন।

চবিতে সুন্দর ও সুশৃঙ্খলভাবে পরীক্ষা সমাপ্ত হোক, এটাই কামনা।

শুভ কামনা রইলো। 👍

মোহাম্মদ রিয়াদ
সেশন ঃ ২০১৬-১৭

culiveএক্সক্লুসিভক্যাম্পাস সৌন্দর্যআসসালামুআলাইকুম! প্রিয় চবিয়ান বাসী, আমরা সবাই জানি যে, আগামীকাল থেকে চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় এ ২০১৮-১৯ সেশনের ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে। এই ৪-৫ দিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে পরীক্ষার্থী ও অভিভাবক রা আসবেন। এদের পদচারনায় মুখরিত হবে চবি ক্যাম্পাস। কিন্তু এই কোমলমতি শিক্ষার্থীদের পরীক্ষা নিয়ে যতটা না...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University