দক্ষিণ চট্টগ্রামের প্রথম নারী হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক শিক্ষার্থী ছিলেন তিনি। কর্মজীবনের শুরুতে তিনি পেশা হিসেবে বেছে নেন শিক্ষকতাকে। একাত্তরে তার স্বামী ভারতে চলে গেলেও তিনি থেকে গেলেন নিজ গৃহে। কিন্তু পাকিস্তানি সৈন্যরা অসহায় এই মহিলাকে একাকী পেয়ে নিজ সন্তানের সামনে তার সম্ভ্রম ভুলুন্ঠিত করে। যা তার মুক্তিযুদ্ধ ভিত্তিক গ্রন্থ ‘ একাত্তরের জননী ‘ এর বিবরণে পাওয়া যায়।

স্বাধীনতা পরবর্বতি হার না মানা এই বীর লেখাকে পেশা হিসেবে বেছে নেন। এবং প্রথম দিকে তার প্রকাশিত লেখা থেকে ছাপানো লেখার ৫০ কপি নিজের কাছে রেখে তা নিজে বিক্রি করার সিদ্ধান্ত নেন। তিনি সর্বমোট ১৮ টি গ্রন্থ রচনা করেন। তারমধ্যে উল্লেখযোগ্য হলো একাত্তরের জননী, একহাজার একদিন, যাপনের পদ্য, ভাব বৈচিত্র্যে রবীন্দ্রনাথ।

তার এই প্রয়াণে বিনম্র চিত্তে শ্রদ্ধা জানাই culive24 পরিবারের পক্ষ থেকে ।
সাথে সাথে তার বিদেহী আত্নার শান্তি কামনা করছি।

 

culive 24GallaryStoryএক্সক্লুসিভক্যাম্পাসক্যাম্পাস সৌন্দর্যদক্ষিণ চট্টগ্রামের প্রথম নারী হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক শিক্ষার্থী ছিলেন তিনি। কর্মজীবনের শুরুতে তিনি পেশা হিসেবে বেছে নেন শিক্ষকতাকে। একাত্তরে তার স্বামী ভারতে চলে গেলেও তিনি থেকে গেলেন নিজ গৃহে। কিন্তু পাকিস্তানি সৈন্যরা অসহায় এই মহিলাকে একাকী পেয়ে নিজ সন্তানের সামনে তার সম্ভ্রম ভুলুন্ঠিত করে। যা তার...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University