এক পড়শি ডেকেবললেন কলা গাছে নাকি কলা পেকে রয়েছে। মা আমাকে কলার ছড়ি টা কেটে নিয়ে আসতে বলেছে বাগান থেকে। বাগানে যেতেই কয়েকটা বুলবুলি আর শালিক পাখি আমাকে দেখে ভয়ে উড়েচলে গেল। দেখলাম ছড়ির কয়েকটা পাকা কলা পাখি গুলোয় খেয়ে ফেলেছে। ভাবলাম মানুষের এত খাইতে হয় না। মানুষতো বিভিন্ন উপায়ে খাবার সংগ্রহ করতে পারে, এই নিরীহ পশু পাখি গুলো তাদের খাদ্য জোগাতে দিন দিন হুমকির মুখে পরছে আর তা মানুষের কারনেও হচ্ছে। তাই মানুষের উচিত তাদের দিকে একটু খেয়াল রাখা।কারণ তারাই তো আমাদের পরিবেশের ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে। কলার ছড়িটি না কেটেই বাড়ি ফিরে এলাম। হয়তো এই কলা আমাদের কিছু অতিরিক্ত পুষ্টি যোগাবে কিংবা বিক্রি করে কিছু টাকা পাওয়া যাবে কিন্তু এটি কয়েক শ বুলবুলি কিংবা শালিকের মত পাখিদের বেঁচে থাকার মূল উপকরণ হবে। এই কলার ছড়িটা না হয় পাখিদের ভালোবাসর নিদর্শন হয়ে থাক!
:
গাছ লাগান এবং যত্ন করুন হোক সেটা ফলজ, বনজ কিং বা ঔষধী।কোন কারণে আপনি এর উপকার ভোগ করতে না পারলেও আপনার ভাইবোন, ছেলেমেয়ে এর উপকারভোগ করবে সাথেএদের ছায়ায় বসে মানুষ কিংবা পশু পাখি বিশ্রাম নিবে বা এদের ফল খেয়ে কোন পথিক কিংবা দূরন্ত বালক প্রাণ জুড়াবে সাথে কিছু পুষ্টিও পাবে অথবা কিছু পশুপাখির জীবন বাঁচার মৌলিক চহিদা পূরণ হবে। আর এই দিকে আপনার অজান্তেই আপনার পূন্যের খাতা দিন দিন ভারি হবে….
:
এমনো তো হতে পারে কোন কারণে আপনার মন খারাপ বাগানের সুন্দর একটি গোলাপ কিংবা রক্তজবা ফুলটিই আপনার মনকে ভাল করে দিবে….
মোঃ তৈয়ব আলী
ব্যবস্থাপনা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

culiveলাভএক পড়শি ডেকেবললেন কলা গাছে নাকি কলা পেকে রয়েছে। মা আমাকে কলার ছড়ি টা কেটে নিয়ে আসতে বলেছে বাগান থেকে। বাগানে যেতেই কয়েকটা বুলবুলি আর শালিক পাখি আমাকে দেখে ভয়ে উড়েচলে গেল। দেখলাম ছড়ির কয়েকটা পাকা কলা পাখি গুলোয় খেয়ে ফেলেছে। ভাবলাম মানুষের এত খাইতে হয় না। মানুষতো বিভিন্ন...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University