“একজন মানুষ হিসাবে সমগ্র মানবজাতি নিয়েই আমি ভাবি। একজন বাঙালি হিসাবে যা কিছু বাঙালিদের সঙ্গে সম্পর্কিত তাই আমাকে গভীরভাবে ভাবায়।
এ নিরন্তর সম্পৃক্তির উৎস ভালোবাসা,অক্ষয় ভালোবাসা, যে ভালোবাসা আমার রাজনীতি এবং অস্তিত্ব কে অর্থবহ করে তোলে ”
,,,,,, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান,,,
,,,,,,, অসমাপ্ত আত্মজীবনী “—-পৃষ্ঠা – V
“বঙ্গ,বাঙালি, বাঙালিত্ব ও বঙ্গবন্ধু ”
★শব্দগুলোর বিশ্লেষণ যদি কোন বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীেকেও প্রশ্ন করা হয়, তাহলে তথ্যভিত্তিক কোনো উত্তর পাওয়া যাবে কিনা জানি না। ফেসবুকে পোস্ট কিংবা প্রোফাইলে শোকাহত লিখলেই বঙ্গবন্ধুকে ভালোবাসা হয় না। এত বড় মহান নেতাকে আমরা এখনও দল থেকে বের করে সার্বজনীন করতে পারিনি, এটা কি বাঙালির ব্যর্থতা নয়?
★সরকার মাঝে মাঝে হাঁস-মুরগির গবেষণায় স্বর্ণপদক প্রদান করে, কিন্তু কেন এতদিন পরও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর আদর্শ গবেষণায় উৎসাহমূলক কোনো সরকারি পদকের ব্যবস্থা করা হয়নি, এটা কি সরকারের ব্যর্থতা নয়?
★সরকারের প্রতি আমার আহ্বান,যদি যৌক্তিক ও স্থায়ীভাবে বঙ্গবন্ধুর আর্দশ কে তুলে ধরতে চান,তাহলে নতুন প্রজন্মের হৃদয়ের কেন্দ্রবিন্দু তে বঙ্গবন্ধুকে ছড়িয়ে দিন।বঙ্গবন্ধুর জীবন ও আর্দশ গবেষণায় সর্বাধিক গুরুত্ব দিন।
★ আওয়ামী লীগের প্রতি অনুরোধ, আপনারা শেরেবাংলা, ভাসানী সোহরাওয়ার্দীর মত বঙ্গবন্ধুকে নির্দলীয় ও সার্বজনীন করে দিন। দলীয় ভাবে নয় রাষ্ট্রীয় ভাবেই তুলে ধরুন তাঁর জীবনাদর্শ। মনে রাখুন, সহস্র নেতার বজ্র শ্লোগানের চেয়ে একজন শিক্ষার্থীর নিরব কলমের একটি বাক্য অনেক মূল্যবান।সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিন। তীব্র, কর্কশ ধ্বনিতে মাইক বাজিয়ে নয় বরং বঙ্গবন্ধুর আর্দশভিত্তিক নানা প্রতিযোগিতার মাধ্যমে পালন করুন আজকের দিনটি। বঙ্গবন্ধু কে নিয়ে প্রকাশিত বই গুলো সহজলভ্য করে দিন। প্রত্যেক শিক্ষার্থীর হাতে তুলে দিন একটি করে “#অসমাপ্ত_আত্মজীবনী”।
★শিক্ষার্থীদের প্রতি অনুরোধ, আগে ইতিহাস পড়ুন,বুঝুন ও বিবেচনা করুন। শুধু জাতির ইতিহাস না জানার কারণে বারবার বিভিন্ন জনগোষ্ঠীর শোষণের শিকার হয়ে ছিলাম।ইংরেজ শাসনামল তার উজ্জ্বল দৃষ্টান্ত।একজন রাজনৈতিক ব্যক্তি নয়, একটি আর্দশ হিসেবে বঙ্গবন্ধু কে নিয়ে নতুন করে ভাবুন।বিশ্বের কাছে তুলে ধর তোমার আমার স্বাধীনতার স্থপতি কে।
পরিশেষে মহান আল্লাহর তাঁর উত্তম প্রতিদান কামনা করি।
কৃতজ্ঞতায়,
মুহাম্মদ সাদ্দাম হোসেন,
শিক্ষার্থী ঃ বাংলা বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2018/08/Bangabandhu-family.jpg?fit=870%2C488https://i0.wp.com/culive24.com/wp-content/uploads/2018/08/Bangabandhu-family.jpg?resize=150%2C150culiveন্যাশনাল'একজন মানুষ হিসাবে সমগ্র মানবজাতি নিয়েই আমি ভাবি। একজন বাঙালি হিসাবে যা কিছু বাঙালিদের সঙ্গে সম্পর্কিত তাই আমাকে গভীরভাবে ভাবায়। এ নিরন্তর সম্পৃক্তির উৎস ভালোবাসা,অক্ষয় ভালোবাসা, যে ভালোবাসা আমার রাজনীতি এবং অস্তিত্ব কে অর্থবহ করে তোলে ' ...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University