বিসিএস প্রস্তুতি-কি বই পড়ব?

বরাবরই আমার নোট করে পড়ার অভ্যাস।কিন্তু বিসিএস এর মহাসমূদ্রে নোট করে পড়া টা কস্টকর।কিন্ত করতে পারলে খুবই ভালো।অনেকে জানতে চাইছ আমি কি কি বই পড়েছি বা কিছু বই সাজেস্ট করতে বলছ। আমি আগেই বলেছি,সব প্রকাশনীর সব বই ভালো হয়না।তাই দেখে শুনে বুঝে কিনা ভালো।

আমি যেসব বই ফলো করেছি, বা যেভাবে পড়েছি তা শেয়ার করছি।এটি একান্তই ব্যক্তিগত মতামত।

১।গণিতঃ বিসিএস প্রিলিতে খুব কঠিন ম্যাথ আসেনা।যাদের ব্যাসিক দূর্বল ও শূণ্য থেকে শুরু করতে চাও তারা খাইরুলস ম্যাথ বইটা নিতে পারো। আর অন্য যেকোন প্রকাশনীর বই প্র্যাকটিসের জন্য নিতে পারো (যেমনঃ প্রফেসরস ম্যাথ)।আর যারা ভাবছ,ম্যাথ ছাড়া বিসিএস হয়না,তারা ভুল ভাবছ।প্রিলিতে ম্যাথ মাত্র ১৫ নাম্বার।ঘাবড়ানোর কারণ নেই। এছাড়া আছে ১৫ নাম্বারের মানসিক দক্ষতা ।

২।বাংলাঃ বাংলা আমি নোট করে পড়েছি।বিভিন্ন বই ঘেটে সাহিত্য অংশ নোট করেছি।সাহিত্য রিটেনেও লাগে।তাই একসাথে প্রিপারেশন নিয়েছি।আর টপিক ধরে পড়ার পর প্রশ্ন সলভ করেছি ওরাকল বাংলা থেকে।বাংলা ব্যাকরণ ৯ম-১০ম শ্রেনীর বাংলা ব্যাকরণ থেকে টপিক ধরে পড়েছি।এর বাইরে কিছু অংশ নোট করে পড়েছি।আমার বাংলা নোটের উপর বই আগামি সপ্তাহে আসবে ।বাংলা ভাষা ও সাহিত্যতে ৩৫ নাম্বার।

৩।ইংরেজি ভাষা ও সাহিত্যঃ ইংরেজি গ্রামার এর জন্য যেকোন গ্রামার বই নিলেই চলবে।কনটেন্ট ধরে শেষ করতে হবে।কিন্ত সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো প্র্যাকটিস।আমি এপেক্স ইংরেজি বই থেকে শুধু প্রশ্ন সলভ করেছি।আর সাহিত্য পার্ট এলিজাবেথান এইজ থেকে শুরু।গুরুত্বপূর্ণ বই,লেখক,উক্তি জানলেই চলবে।কিন্ত মনে রেখো,তুমি যে বিষয়ে অনার্সে পড়েছ,তার গভীর থেকে ভাইভাতে প্রশ্ন করা হবে।আর তুমি যদি সরকারি কলেজ গুলোতে লেকচারার পোস্টে যেতে চাও তবে তোমার বিষয়ের উপরে ২০০ নাম্বার রিটেন পরীক্ষা দিতে হবে।ইংরেজি ভাষা ও সাহিত্যতে ৩৫ নাম্বার।

৪।সাধারণ জ্ঞানঃ নাম সাধারণ হলেও এই বিষয়ে জ্ঞান অর্জন কিন্ত মোটেই সাধারণ নয়।এটা ছাড়া প্রিলি ,রিটেন,ভাইভা কিছুই পার করতে পারবে না।প্রিলিতে ভূগোল সহ প্রায় ৬৫ নাম্বারের ও বেশি, রিটেনে ৩০০ নাম্বার সরাসরি কাভার করে এই বিষয় টা।এছাড়া বাংলা ও ইংরেজি রচনাও আসে বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ে। আমি একদম শূণ্য থেকে শুরু করেছি এই বিষয় টা।টপিক পড়ে প্রশ্ন সলভ করা ছাড়াও গভীর ভাবে এই বিষয় টা পড়া জরুরি।পাবলিকেশন্সে কাজ করতে গিয়ে তাই আমরাও বইটা একদম শূণ্য থেকে শুরু করেছি।বইটা তাদের জন্য যারা মুখস্ত বিদ্যা থেকে বেরিয়ে এসে শুণ্য থেকে শুরু করতে চায়। বইটার নামঃ জিরো মেথড সাধারণ জ্ঞান।

৫।বিজ্ঞানঃ এইচ এস সি পর্যন্ত সায়েন্স ব্যাকগ্রাউন্ড থাকায় সবচেয়ে কম পড়েছি বিজ্ঞান।যাদের ব্যাকগ্রাউন্ড বিজ্ঞান নয়,তারা এসিউরেন্স বা এমপিথ্রি পড়তে পারো।কঠিন প্রশ্ন হয়না।দৈনন্দিন জীবনের সাধারণ বিজ্ঞান ই আসে।নাম্বার ১৫।

৬।কম্পিউটার ও তথ্য প্রযুক্তিঃ এস এস সি, এইচএসসির বই সাথে এসিউরেন্স নোট করে পড়েছি।রিটেনেও আসে।তাই প্রিলিতে পড়া জরুরি।নাম্বার ১৫।

৭।নৈতিকতা ,মূল্যবোধ ও সুশাসনঃ পৌরনীতির বোর্ড বই টা পড়েছি।না পড়লেও পারা যায়।তবে উওর এ অংশ থেকে না করাই ভালো।ভুল হবার সম্ভাবনা থাকে।নাম্বার ১০

বিঃদ্রঃ আমি ডাইজেস্ট,জব সলিউশন পড়িনি।বিসিএস প্রশ্ন আগে থেকে সলভ করিনি।টপিক ধরে প্রশ্ন সলভ করেছি।আর পরীক্ষার আগের ৩-৪ মাসের কারেন্ট এফেয়ার্স,সালতামামি পড়েছি।ব্যাস! এতটুকুই!

Rezwana Chowdhury
37th BCS (Administration) Recommended

http://culive24.com/wp-content/uploads/2018/07/bcs-cadre-rzwna.jpghttp://culive24.com/wp-content/uploads/2018/07/bcs-cadre-rzwna-150x150.jpgculiveজব প্রিপারেশন37th BCS,Rezwana Chowdhuryবিসিএস প্রস্তুতি-কি বই পড়ব? বরাবরই আমার নোট করে পড়ার অভ্যাস।কিন্তু বিসিএস এর মহাসমূদ্রে নোট করে পড়া টা কস্টকর।কিন্ত করতে পারলে খুবই ভালো।অনেকে জানতে চাইছ আমি কি কি বই পড়েছি বা কিছু বই সাজেস্ট করতে বলছ। আমি আগেই বলেছি,সব প্রকাশনীর সব বই ভালো হয়না।তাই দেখে শুনে বুঝে কিনা ভালো। আমি যেসব বই...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University