বিসিএসে সদ্য নিয়োগপ্রাপ্ত এক বড়ভাই এর সাথে কথা বলছিলাম। কথা বলতে বলতে এক পর্যায়ে জিজ্ঞেস করলাম, ” ভাইয়া বিসিএস ক্যাডার হওয়ার পর কোন পরিবর্তনটা বেশি চোখে পড়ছে আপনার?”
ভাই একটু হেসে বললেন,”আগে এটা দেখো।”

তিনি তার ফেসবুকের ওয়াল দেখালেন।

“আলহামদুলিল্লাহ্‌ ৩৭ তম বিসিএস এর শিক্ষা ক্যাডারে নিয়োগ পেলাম।” এই পোস্টে ১০০০+ লাইক আর ৪৫৬+ কমেন্ট। ৮৬ টার মতো শেয়ার।
ঠিক তার দুইদিন আগের লেখা একটা পোস্ট দেখালেন ভাইয়া। ৭২ লাইক আর ৮ টা কমেন্ট।

এরপর হালকা হেসে ভাইয়া বললেন,” অভি বুঝলা এটা হলো বাহ্যিক পরিবর্তন। সবাই এখন ক্রেডিট নিতে চায়। একসময় আমার পজিশন নিয়ে যে ঠাট্টা করতো এখন সেও আমাকে অভিনন্দন জানায়। আর অভ্যন্তরীণ পরিবর্তন যা তা বুঝতে হলে তোমাকে আমার পজিশনে আসতে হবে।”
আমি সামনে বসে চায়ের কাপে চুমুক দিচ্ছিলাম আর মনোযোগ দিয়ে উনার প্রতিটা কথা শুনছিলাম। হয়ত সবসময় ‘না’ শুনতে থাকা মানুষগুলোর পরিবর্তন এভাবেই হয়।

পরিচিত আরেক বড়ভাই আগে এলাকার চায়ের দোকানে চা খেতে আসলে কোণার টেবিলে গিয়ে বসতে দেখতাম সবসময়। চাকরি পাওয়ার পর থেকে দেখি তিনি দোকানের মাঝখানে গিয়ে বসেন। সবার সাথে নিজে থেকে গিয়ে কথা বলেন। অথচ আগে খুব কম কথা বলতে দেখতাম। বাহ্! কত সুন্দরভাবে ক্যারিয়ার এর সাথে সাথে আচরণগত দিকও পাল্টে গেল উনার।

আরেকজন ভাইয়াকে চিনতাম যিনি গ্র্যাজুয়েশন কমপ্লিট করার পর যখন কোথাও চাকরি পাচ্ছিলেন না তখন সবার সাথে যোগাযোগ বন্ধ করে দিয়েছিলেন। তীব্র আক্ষেপের কারণে সবাইকে এড়িয়ে চলতেন। প্রতিবছর বন্ধুরা পুনর্মিলন অনুষ্ঠান করলেও উনাকে পাওয়া যেত না। বন্ধুরাও ভুলে গিয়েছিলেন তার কথা। কারণ ব্যর্থদের মনে রাখার সময় কারো নেই। কিন্তু চার বছর পর একদিন হঠাৎ পুলিশ সুপার হয়ে সেই পুনর্মিলন অনুষ্ঠানে গিয়ে তিনি হাজির হলেন। চার বছরের মধ্যে একজন ব্যর্থ মানুষ হয়ে গেলেন একজন সফল ব্যক্তি।

৩৩ তম বিসিএসে নিয়োগপ্রাপ্ত এক ভাই এর স্ট্যাটাস এখনো মনে আছে। তিনি লিখেছিলেন,” প্রেমে সফল হলে হতাম বাচ্চার বাপ, আর প্রেমে ব্যর্থ হয়েছি বলে আজ আমি বিসিএস ক্যাডার। ”

জীবনটা এমনি। জীবনকে চিনতে হলে আপনাকে তাদের কাছে যেতে হবে একসময় যাদের কেউ পারবে না বলেছিল। আপনি তাদের কাছে যান যাদের আগে কিছুই ছিল না। যাদের একসময় কেউ পাত্তা দিত না কিন্তু এখন অনেক বড় কিছু তাদের কাছে যান। একসময় যাদের জীবন অগোছালো ছিল তাদের কাছে যান। কিভাবে অগোছালো জীবনকে গুছিয়েছে তা জানতে পারবেন।

জীবনের আগানোর সাহস পাবেন। নিজেকে নিয়ে বড় কিছু ভাবার আগ্রহ পাবেন। বড় বড় স্বপ্ন দেখতে পারবেন। সেই স্বপ্নগুলোকে বাস্তবে রূপদান করতে পারবেন।

অভি মহাজন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2018/07/bবিসিএস-ক্যাডার.jpg?fit=1024%2C553https://i2.wp.com/culive24.com/wp-content/uploads/2018/07/bবিসিএস-ক্যাডার.jpg?resize=150%2C150culiveইন্টারভিউঅভি মহাজন,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শাটল,বিসিএস ক্যাডারবিসিএসে সদ্য নিয়োগপ্রাপ্ত এক বড়ভাই এর সাথে কথা বলছিলাম। কথা বলতে বলতে এক পর্যায়ে জিজ্ঞেস করলাম, ' ভাইয়া বিসিএস ক্যাডার হওয়ার পর কোন পরিবর্তনটা বেশি চোখে পড়ছে আপনার?' ভাই একটু হেসে বললেন,'আগে এটা দেখো।' তিনি তার ফেসবুকের ওয়াল দেখালেন। 'আলহামদুলিল্লাহ্‌ ৩৭ তম বিসিএস এর শিক্ষা ক্যাডারে নিয়োগ পেলাম।' এই পোস্টে ১০০০+ লাইক...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University