আপনি ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, স্পেন, বেলজিয়াম- যাইই সাপোর্ট করেন, আপনাকে জানিয়ে রাখছি ‘ফোর্বস ম্যাগাজিন’ গতবছর পৃথিবীর সেরা ৫০জন ‘ডোনেটর’ এর তালিকা প্রকাশ করেছিল। সেই তালিকার অন্যতম একজন হচ্ছেন আর্জেন্টিনার সুপারস্টার লিওনেল মেসি।

ফোর্বস বলছে- লিওনেল মেসির বার্ষিক ইনকাম ৮৪০ লক্ষ ইউরো, এর ২৫ ভাগই তিনি দান করে দেন দাতব্য সংস্থা ইউনিসেফকে! বাকি ৭৫ ভাগের চল্লিশ ভাগ যায় অন্যান্য দাতব্য তহবিলে। ‘সিএনএন’ জানিয়েছে- মেসি পৃথিবীর সবচেয়ে বেশী টাকা ইনকাম করা খেলোয়াড়দের মধ্যে দ্বিতীয়। সারা বিশ্বে এই ভদ্রলোকের টাকায় ১৮৯টি দেশে তৈরি হয়েছে সাড়ে আট হাজারের বেশী স্কুল!

আপনাকে আরও জানিয়ে রাখছি- সারা পৃথিবীর ৪০ মিলিয়ন শিশুর স্কুলের যাবতীয় খরচ দিয়ে তিনি থাকেন। গত বছর যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার ১৬০০ বাচ্চার জন্য ২০টি ক্লাসরুম উপহার দিয়েছিলেন তিনি। আবার বিশ্বকাপে রানার্সআপ হওয়ার পুরো টাকাটাই তিনি দিয়েছেন আর্জেন্টিনার একটা হাসপাতালকে!
এমনকি ইজরায়েল যখন ফিলিস্তিনের শিশুদের ওপরে হামলা করছিল তখনো তিনি বলেছিলেন- আমি ঘৃণা করি সেই লোকেদের যারা নিরীহ বাচ্চাদের ওপর হামলা করার নাম দিয়েছে যুদ্ধ!

পৃথিবীর সবচেয়ে হার্টথ্রব স্পোর্টস জার্নাল ‘প্লেবয় ম্যাগাজিন’ লিখেছিল- মেসি এই গ্রহের খেলোয়াড় না, মেসি ভিনগ্রহের!
তখন খুব হেসেছিলাম। কারণ আর দশজন সাধারণ মানুষের মতো এক ম্যাচ ভালো না খেললেই, গোল করতে না পারলেই সহজেই বলে দেওয়া যায়- এই খেলে ভিনগ্রহের খেলোয়াড়! কীভাবে?

‘প্লেবয়’ ম্যাগাজিন আসলে ঠিকই লিখেছিল। কারণ এই গ্রহে থেকেও গ্রহের মানুষদের খবর রাখে কয়জন? টাকা থাকলেই দেয় কয়জন? আমাদের অসংখ্য মন্ত্রী এমপি আছেন যাদের জন্য আমাদের মাথা কাটা যায়। যারা দেশের কোটি টাকা মেরে দিয়ে সুইস ব্যাংকে জমিয়েছেন। সাধারণ কৃষক শ্রমিকের টাকা পর্যন্ত মেরে দিয়ে জীবনযাপন করছেন বিলাসের সাগরে। আমার খুবই জানতে ইচ্ছে করে- তারা মেসি নামের মানুষটিকে দেখতে পাননা? অপরাধবোধ জাগেনা?

জী, আমি এই বিশ্বকাপে ব্রাজিলের সাপোর্টার। কিন্তু এই অসাধারণ মানুষটিকে ভালোবাসার কারণ তাঁর মোহনীয় ফুটবল খেলা নয়। তিনি ভালোবাসা অর্জন করে নিয়েছেন নিজ গুণে। মানবিকতায় যিনি এতো অনন্য, ভালো ফুটবল না খেললেও তাঁর যায় আসেনা! মানবিকতার কাছে ফুটবল খুবই তুচ্ছ বিষয়।

স্যালুট লিওনেল মেসি, ‘দ্যা গ্রেট হিউম্যান বিয়িং অন দিস আর্থ’! আপনাকে সম্মান না জানালে সম্ভবত ‘সম্মান’ নিজেই অসম্মানিত হবে!

https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2018/07/cr7-vs-messi-best-player-world-cup-2014-champions-league-all.jpg?fit=1024%2C648https://i0.wp.com/culive24.com/wp-content/uploads/2018/07/cr7-vs-messi-best-player-world-cup-2014-champions-league-all.jpg?resize=150%2C150culiveবিনোদনআপনি ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, স্পেন, বেলজিয়াম- যাইই সাপোর্ট করেন, আপনাকে জানিয়ে রাখছি ‘ফোর্বস ম্যাগাজিন’ গতবছর পৃথিবীর সেরা ৫০জন ‘ডোনেটর’ এর তালিকা প্রকাশ করেছিল। সেই তালিকার অন্যতম একজন হচ্ছেন আর্জেন্টিনার সুপারস্টার লিওনেল মেসি। ফোর্বস বলছে- লিওনেল মেসির বার্ষিক ইনকাম ৮৪০ লক্ষ ইউরো, এর ২৫ ভাগই তিনি দান করে দেন দাতব্য সংস্থা...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University