যে ছেলেটা এতদিন গার্লফ্রেন্ডের হাতে হাত রেখে হাঁটতো আজ সে হাতে জব প্রিপারেশনের বই নিয়ে হাঁটে। যে ছেলেটাকে প্রতিসন্ধ্যায় টং এর আড্ডায় দেখা যেত এখন সে প্রতি সন্ধ্যায় টিউশনে বসে বসে কারেন্ট অ্যাফেয়ার্স এর পাতা উল্টায়।

আগে যে মেয়েটার ব্যাগ ভর্তি ছিল মেকাপ আইটেমে এখন সেই জায়গা দখল করে নিয়েছে জব কোচিং এর শীটগুলো।

যে ছেলেটা আগে মাসের মধ্যে ২-৩ টা জায়গায় ভ্রমণ করে ফেসবুকে চেক ইন দিত এখন সে মাসের মধ্যে ৪-৫ টা জায়গাতে সিভি ড্রপ করতে যায়। যে ছেলেটা আগে বন্ধুদের ছাড়া এক মুহূর্তও চলতে পারতো না এখন সে বন্ধুদের এড়িয়ে চলার চেষ্টা করে।

আস্তে আস্তে সোশাল মিডিয়াতে কিছু মানুষের আসা-যাওয়া কমে যায়। একটা সময়ে এসে “কি করছো এখন?” এই প্রশ্নটাকে এড়িয়ে চলে অনেকেই।

প্রেম, আত্মীয়তা, বন্ধুত্ব সবকিছুকে তখন মেকি মনে হয়। এই সময়ে এসে কেউ নিজেকে পাল্টাতে ব্যস্ত থাকে আবার কেউ অনুতাপে জ্বলতে ব্যস্ত থাকে।
জীবনের একটা ধাপে গিয়ে কিছু কিছু ছেলেমেয়ের জীবনে মারাত্মক পরিবর্তন আসে। যে পরিবর্তন তাদের জীবন চেনায়। যে পরিবর্তন তাদেরকে তাদের স্বপ্নের মতো করে বাঁচতে শেখায়।

প্রায় প্রত্যেকেরই একটা সময়ে গিয়ে কোনো এক উছিলায় একে অন্যের সাথে দেখা হবে। সেদিন কেউ আসবে অফিস থেকে দেওয়া দামী গাড়ি নিয়ে আবার কেউ আসবে লোকাল বাসের প্যাসেঞ্জার হয়ে। কেউ আসবে নিজের উঠে আসার গল্প শুনাতে আবার কেউ আসবে নিজের দুঃখ বন্ধুদের শুনিয়ে নিজেকে হালকা করতে।

জীবনটা এমনি। জীবনে যদি প্রতিষ্ঠিত হতে না পারেন তবে আগে আপনি যার কাঁধে হাত রেখে কথা বলতেন একটা সময়ে এসে তার সাথে হ্যান্ডশেক করে কথা বলতেও সংকোচ লাগবে আপনার।

কাউকে কিছু বলতে হবে না সে সময়। নিজ থেকেই সংকোচবোধ জেগে উঠবে আপনার মনে। আর সেটা বড্ড খারাপ জিনিস। এই মনগড়া সংকোচবোধই আপনার জীবনের প্রতিটি পদক্ষেপে বাধা দিবে।

মনে রাখবেন পৃথিবীর সবচেয়ে বড় লজ্জাগুলো আপনজনের কাছ থেকেই আসে।

অভি মহাজন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

https://i2.wp.com/culive24.com/wp-content/uploads/2018/06/A.jpg?fit=500%2C375https://i2.wp.com/culive24.com/wp-content/uploads/2018/06/A.jpg?resize=150%2C150culiveব্যাক্তিত্বযে ছেলেটা এতদিন গার্লফ্রেন্ডের হাতে হাত রেখে হাঁটতো আজ সে হাতে জব প্রিপারেশনের বই নিয়ে হাঁটে। যে ছেলেটাকে প্রতিসন্ধ্যায় টং এর আড্ডায় দেখা যেত এখন সে প্রতি সন্ধ্যায় টিউশনে বসে বসে কারেন্ট অ্যাফেয়ার্স এর পাতা উল্টায়। আগে যে মেয়েটার ব্যাগ ভর্তি ছিল মেকাপ আইটেমে এখন সেই জায়গা দখল করে নিয়েছে...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University