ব্র‍্যাকের হেড অফিসে গেলাম মনোগ্রাফের কাজে শরীফ ভাইয়ের সাথে কথা বলার জন্য।লম্বা এক কথাবার্তা শেষ করে উঠতে যাবো এমন সময় শরীফ ভাই বললেন, পড়াশুনা শেষ করে ব্র‍্যাকে চলে আসেন।আপনাদের চবির এনথ্রোপোলজির ফরহাদ ভাই আছেন এখানে।বললাম,পরিচয় নাই, নাম্বার দেন।এর আগে কখনো নাম শুনিনাই, ফোন দিলাম,কথা বললাম,বললেন সেকেন্ড ব্যাচের স্টুডেন্ট ছিলেন।আজ অফিসের কাজে গুলশানে আছেন।বললেন,সময় করে একদিন আসার জন্য,কথা বলবেন, বেশ আন্তরিকতা দেখালেন।

কিছুক্ষণ আগে ডিপার্টমেন্টের এক বড় ভাই, বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন, উনাকে একটা কাজে কল দিলাম।এর আগে কখনো কথা হয়নাই।মাস খানেক আগেও নাম জানতাম না ।পরিচয় দেওয়ার সাথে সাথেই বললেন,দাঁড়াও আমি কল দিচ্ছি।উনি ব্যাক করলেন,শুরু হলো কথা,কত কথা।কথা বলতে বলতে একসময় কণ্ঠে কিছুটা আক্ষেপ ঝরে পড়লো চবি নিয়ে,চবির বন্ডিং কালচার নিয়ে।বললেন,ঢাবিয়ান,জাবিয়ানরা যেখানেই যাক নিজেদের মানুষদের খুঁজে নেন।একটা স্ট্রং কমিউনেকেশন সবসময় থাকে তাদের মধ্যে।কিন্তু চবিতে এই কালচারটা খুব দুর্বল। আমাদের মানুষজন যে নেই তা না।আমাদের অনেকেই ভাল ভাল জায়গায় আছেন, যাচ্ছেন। কিন্তু আমাদের মধ্যে পরিচয় নেই,যোগাযোগ নেই।

এইভাবে চলতে থাকলো আলাপ।ফোনের এপাশের মানুষটা ওপাশের মানুষকে দেখে নাই,ওপাশের মানুষটাও কখনো এপাশের মানুষটাকে দেখেনাই।ডিপার্টমেন্টের জুনিয়র এতটুকু পরিচয়েই যথেষ্ট।২৬মিনিটের সময় আমিই থামালাম। আরেকটা কাজ করতে হবে,সেজন্য নিজ থেকেই বিদায় নিলাম।নইলে কতক্ষণ চলতো এই আলাপ আল্লাই জানে।

শুধুমাত্র পরিচয়ের অভাবে এরকম শত বড় ভাইয়া আপুকে আমরা চিনি না,জানিনা।মনে করি,আমাদের অগ্রজদের কোন অস্তিত্ব নেই।তাদের তেমন কোন সফলতা নেই।চারদিকে শুধু অন্ধকার।যেন কোথাও কেউ নেই।আমরা ভাবতে থাকি আমাদের দিয়েও কিচ্ছু হবেনা,কিছু করতে পারবো না আমরা। দিনশেষে এভাবে হতাশা নিয়ে অধিকাংশ চবিয়ানরা বিশ্ববিদ্যালয় কে বিদায় বলে…

আবদুল মান্নান

https://i0.wp.com/culive24.com/wp-content/uploads/2018/03/চবির-শাটল-ট্রেনঃ.jpg?fit=600%2C400https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2018/03/চবির-শাটল-ট্রেনঃ.jpg?resize=150%2C150culiveউদ্দীপনাব্র‍্যাকের হেড অফিসে গেলাম মনোগ্রাফের কাজে শরীফ ভাইয়ের সাথে কথা বলার জন্য।লম্বা এক কথাবার্তা শেষ করে উঠতে যাবো এমন সময় শরীফ ভাই বললেন, পড়াশুনা শেষ করে ব্র‍্যাকে চলে আসেন।আপনাদের চবির এনথ্রোপোলজির ফরহাদ ভাই আছেন এখানে।বললাম,পরিচয় নাই, নাম্বার দেন।এর আগে কখনো নাম শুনিনাই, ফোন দিলাম,কথা বললাম,বললেন সেকেন্ড ব্যাচের স্টুডেন্ট ছিলেন।আজ...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University