চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের সূচনালগ্ন থেকেই এ ডিপার্টমেন্টের যাত্রা শুরু। বর্তমানে ২০১৬-২০১৭ সেশনে এই বিভাগের ৫২ তম ব্যাচ চলমান।
.
#যা_পড়ানো_হয় :
যেমন :- Introduction to philosophy, Logic, Western philosophy, Ethics, Psychology, Business Ethics and Bio-Ethics, Knowledge and Reality, Research methodology and Statistics, Indian philosophy, Philosophy of mind, Muslim philosophy, Bangladesh philosophy, Contemporary metaphysics, Philosophy of Artificial intelligence ছাড়াও আরো বিভিন্ন কোর্স পড়ানো হয়।
.
#সেশনজট :
চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের সর্বপ্রথম সেশনজট মুক্ত ডিপার্টমেন্ট হল এই দর্শন বিভাগ। বিগত ১৫ বছর ধরে দর্শন বিভাগ সেশনজট মুক্ত রয়েছে।
.
#রেজাল্ট :
রেজাল্টের কথা বললে মূলত এই ডিপার্টমেন্টে (সমাজবিজ্ঞান ও কলা অনুষদের বেশিরভাগ বিভাগের মতো) একটু কম সিজিপিএ-ই পায়। এর পেছনে কারন হল কোন প্র্যাক্টিকেল না থাকা এবং পুরো ১০০ নম্বর-ই থিওরিটিক্যাল প্রশ্নের উত্তর করতে হয়।
যার কারনে সাধারনত নাম্বার তোলা বিজ্ঞান বা ব্যবসায় প্রশাসন অনুষদের বিভাগ গুলোর তুলনায় একটু কঠিনই বলা চলে। তবে ভালোমতো পড়ালেখা করলে অনেক ভালো জিপিএ তুলতে পারবে।
এটা উল্লেখযোগ্য যে ২০১৭ সালে চবির কলা ফ্যাকাল্টি থেকে সিজিপিএ ৩.৭৮ পেয়ে যিনি “প্রধানমন্ত্রী স্বর্ণপদক” এর জন্য ভূষিত হয়েছিলেন তিনি এই দর্শন বিভাগেরই ছাত্র।
এভারেজ সিজিপিএ মূলত ৩.০০ থেকে ৩.৩০ এর মতো থাকে।
.
#বাইরে_উচ্চশিক্ষা :
উচ্চশিক্ষার জন্য তুমি চাইলে বিশ্বের নামীদামী বিশ্ববিদ্যালয়গুলো থেকে ভালো ভালো ডিগ্রি নিয়ে আসতে পারো কারণ প্রতি বছর পৃথিবীর সেরা সেরা বিশ্ববিদ্যালয় সমূহ ফিলোসফির উপর প্রচুর স্কলারশিপ দেওয়া হয়।
.
#জবসেক্টর :
জবের কথা বলতে গেলে বলতে হয়, তুমি যদি যোগ্যতা রাখো, এই বিভাগে পড়ে অনেক বড় বড় জায়গাতে চাকরি করার সুযোগ রাখো। বিশ্বের বড়বড় প্রতিষ্ঠান সমূহে অর্থাৎ যে সকল প্রতিষ্ঠান সমূহ মানুষের মন-মানসিকতা, নৈতিকতা, নতুন নতুন ধ্যান ধারণা, বৈশ্বিক বিভিন্ন বিষয় এবং সৃজনশীলতা নিয়ে কাজ করে সেখানে ফিলোসফির স্টুডেন্টদের জন্য আলাদা একটা সুযোগ থাকে। ফেইসবুক, গুগল, টুইটার এসব নামীদামী ব্র্যান্ডিং প্রতিষ্ঠানসমূহে যে শুধুমাত্র আইটি অফিসার নিয়োগ দেয় তা কিন্তু না। সামাজিক উৎকর্ষতা এবং সৃজনশীল চিন্তাভাবনার জন্য অনেক ভালো ভালো পোষ্টে ফিলোসফির স্টুডেন্ট নিয়োগ দেওয়া হয়।

বাংলাদেশে দর্শন বিভাগের শিক্ষার্থীরা মূলত এনজিওর চাকরিকে বেশী প্রাধান্য দেয়। এছাড়াও বিভিন্ন প্রাইভেট ফার্ম, মাল্টিন্যাশনাল কোম্পানী এবং আরো অন্যান্য জবও তো আছেই। সাংবাদিকতা, লেখালেখি অর্থাৎ মিডিয়া রিলেটেড জবগুলোতে আলাদা বৈচিত্র্য প্রদর্শনে এবং নতুন নতুন ধ্যান-ধারনার ও সৃজনশীলতার জন্য দর্শন বিভাগের স্টুডেন্টদের একটা ভালো সুযোগ আছে। এবং ইতিমধ্যে তার প্রমাণও পাওয়া গিয়েছে। অনেক সুপরিচিত মিডিয়া ব্যক্তিত্ব আছেন যারা এই দর্শন বিভাগের স্টুডেন্ট ছিলেন।
তাছাড়া কলেজে শিক্ষকতার সুযোগ আছে এবং বিসিএস এর মাধ্যমে ক্যাডার হয়ে বাংলাদেশের প্রথম সারির নাগরিক হওয়ার সুযোগ তো আছেই। এবারের বিসিএসেও চবির দর্শন বিভাগ থেকে ৭ জন ক্যাডার হয়েছেন যা অন্যান্য ডিপার্টমেন্ট সমূহের তুলনায় এগিয়ে আছে।
এছাড়া সবার জন্য উন্মুক্ত ব্যাংকিং সেক্টর তো আছেই।
.
লিখেছেন : অভি মহাজন, ২০১৫-১৬ সেশন, দর্শন বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

https://i2.wp.com/culive24.com/wp-content/uploads/2018/05/Jadhon-Philosophy-Photo-1.jpg?fit=1024%2C569https://i2.wp.com/culive24.com/wp-content/uploads/2018/05/Jadhon-Philosophy-Photo-1.jpg?resize=150%2C150culiveএকাডেমিকPhilosophy,চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের সূচনালগ্ন থেকেই এ ডিপার্টমেন্টের যাত্রা শুরু। বর্তমানে ২০১৬-২০১৭ সেশনে এই বিভাগের ৫২ তম ব্যাচ চলমান। . #যা_পড়ানো_হয় : যেমন :- Introduction to philosophy, Logic, Western philosophy, Ethics, Psychology, Business Ethics and Bio-Ethics, Knowledge and Reality, Research methodology and Statistics, Indian philosophy, Philosophy of mind, Muslim philosophy, Bangladesh philosophy, Contemporary metaphysics,...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University