You can not change the world but you can change yourself.
সকাল বেলা স্বাভাবিক ভাবেই গণপরিবহন সংকট থাকে, কারণ মানুষ জন বিভিন্ন অফিস আদালত, স্কুল কলেজে যায়। আজ দুই দিন যাবত চট্টগ্রামে নাকি পরিবহন ধর্মঘট করছে পরিবন মালিক শ্রমিকের একাংশ যদিও তার তেমন কোন প্রভাব লক্ষ্য করা যাচ্ছে না। আজ সকালে ভার্সিটি যাওয়ার জন্য বের হলাম, বহদ্দার হাটা মোরে গিয়ে দেখি বাসের অভাব নাই, যদিও ধর্মঘট না থাকলেও সকালে বাস সল্পতা থাকে। আজ তাও দেখলাম না। কিন্তু বাস ভাড়া চাচ্ছে ডাবল। বহদ্দারহাট থেকে ষোল শহর ভাড়া ৫ টাকা, চাচ্ছে ১০ টাকা! এমন না যে আমরা যারা ছাত্র-ছাত্রী আছি তারা বাস ভাড়া কম দিই। হয় তো দেখা যাচ্ছে মুরাদপুর থেকে ভার্সিটি পর্যন্ত ১৮ টাকা আমাদের কাছ থেকে নেয় ২০ টাকা তা আমরা হাঁসি মুখেই দিয়ে দিই এক দুই টাকার জন্য এক দুই কথা বলি না। আজও ষোল শহর যাব বলে বাসে উঠলাম, ভাড়া দিলাম ৫টাকা, বাস হেল্পার দেখি ১০ টাকার কম নিচ্ছে না! বললাম কারণ কি? বলে ধর্মঘট চলছে তাই, ১০ টাকার নিচে কোন ভাড়া নাই। বললাম ধর্মঘটই যদি চলে বাস চালাচ্ছেন কেন? বাস বন্ধ করে দেন। জবাব না দিয়ে বেটা ইমোশনাল ব্লেক মেইল করছে, বলে কি আপনার টাকা দিতে হবে না! তারা জানে এভাবে বললে টাকা দিয়ে দিবে। বা এক জন থেকে না নিলে আরো ৫০জনের থেকে নিচ্ছে। বললাম টাকা নেবেন না কেন রেট ভাড়া যা তাই নিবেন।

:
তারাই ধর্মঘট ডাকল তারাই আবার বাস চালাচ্ছে, ভাড়াও নেবে বেশী! এভাবে মানুষকে জিম্মি করারা কোন মানে হয় না। আসলে পুরো দেশ টা কে সিন্ডিকেটে খেয়ে ফেলছে। কোন কিছু হতে না হতেই ধর্মঘট ডাকে, বাস ড্রাইভার থেকে শুরু করে ডাক্তার ইঞ্জিনিয়াররা পর্যন্ত। এমন কি তারা দোষ করলেও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাবে না, কথায় কথায় ধর্মঘট।
:
আমার এত গুলো কথার মূল কথা আপনি যাই হোন পিয়ন কিংবা অফিসার হোন যা করবেন সঠিক কাজ টাই করেন, আন্তরিকতার সাথে করেন, সত্য পথে চলেন দেখবেন আপনার দেখাদেখি আশে পাশের দুই চার জন ভাল কাজ করার উৎসাহ পাবে। সেই ৫ জনের দেখাদেখি আরো ২৫জন আর সেই ২৫ জনের দেখাদেখি আরো ১২৫জন ভাল কাজে উৎসাহী হবেন। ভাল লোকদেরকে এক জন খারাপ লোকেও পছন্দ করেন আর খারাপ লোকদেরকে এক জন খারাপ লোকেও পছন্দ করেন না।
:
Rপ্রতিবাদ করতে শিখুন, তা ছোট কোন কিছু দিয়েই শুরু হোক। এমন না যে আপনাকে রাস্তাঘাট অবরোধ করে প্রতিবাদ করতে হবে।
;
আমাদের এক টা বড় সমস্যা আমরা দিন দিন আত্ম কেন্দ্রিক হয়ে যাচ্ছি । সবসময় নিজের টা চিন্তা করছি, আমার স্বার্থ হাছিল হলেই হল, সে যে ভাবেই হোক। যে কোন পন্তাই হোক না কেন; দেশ টা গোল্লায় যাক। এ থেকে আমাদের বের হয়ে আসতে হবে। কারণ সাময়িক ভাবে আপনি লাভবান হলেও এক টা সময় আপনি ঠিকই ক্ষতিগ্রস্থ হবেন ; যেমন কোন সাবসিস্টেমে সমস্যা হলে তা পুরো সিস্টেমের সমস্যা দেখা দেয়।
তাই দেশটাকে একটু ভালোবাসতে শিখুন।
:
তাই বলি I can not change the world but I can change myself. One day we can change the society, country and the world.
মোঃতৈয়ব আলী
ব্যবস্থাপনা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

http://culive24.com/wp-content/uploads/2018/04/পুরো-সিস্টেমের-সমস্যা.jpghttp://culive24.com/wp-content/uploads/2018/04/পুরো-সিস্টেমের-সমস্যা-150x150.jpgculiveইভেন্টপুরো সিস্টেমের সমস্যাYou can not change the world but you can change yourself. সকাল বেলা স্বাভাবিক ভাবেই গণপরিবহন সংকট থাকে, কারণ মানুষ জন বিভিন্ন অফিস আদালত, স্কুল কলেজে যায়। আজ দুই দিন যাবত চট্টগ্রামে নাকি পরিবহন ধর্মঘট করছে পরিবন মালিক শ্রমিকের একাংশ যদিও তার তেমন কোন প্রভাব লক্ষ্য করা যাচ্ছে না।...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University