রিক্সাওয়ালা মোঃ মাকসুদ। বাড়ি রংপুর জেলায়। ৫ সন্তানের মধ্যে ৩ ছেলেকেই শিক্ষিত করেছেন। বড় ছেলে বিএসসি করে স্থানিয় হাই স্কুলে শিক্ষক। ছোট ২ ছেলে অনার্স করে চাকরি করছে। ২ মেয়ের বিয়ে দিয়েছেন। এখন তার সুখের দিন হওয়ার কথা।

কিন্তু না, ৩ ছেলেই বিয়ের পর তাদের স্ত্রী নিয়ে আলাদা হয়ে গেছে,প্রথমে বাবাকে কিছু কিছু টাকা পাঠালেও এখন তাও পাঠানো হয় না। পেটের দায়ে কয়েক মাস পর পর চলে আসেন ঢাকায়। আর রিক্সা চালান ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায়। দুপুরে খাওয়া-দাওয়া করেন সূর্যসেন হলের ক্যান্টিনে, না হয় শহীদুল্লাহ হলের ক্যান্টিনে।

আর এভাবেই আজকে আমাদের সাথে তার দেখা সূর্যসেন হলের ক্যান্টিনে, দুপুরে ভাত খেতে গিয়ে। ওনার ছেলেদের কথা বলতে গিয়ে বললেন “ছেলেগুলাকে শিক্ষিত করসি, কিন্তু মানুষ করতে পারি নাই…”

অনেক্ষন তার সাথে কথা বললাম। উনি বুঝে গেছেন যে এ দুনিয়াতে ওনার আর সুখ নাই। তাই ৫ ওয়াক্ত নামাজ পরেন, অন্তত যেন আখেরাতে শান্তি পান। এসব কিছু আমাদের সাথে শেয়ার করলেন, কিন্তু তার মধ্যে তেমন কোন কষ্ট অনুভব করলাম না।

সবেচেয়ে মজার বেপার হল, বিদায় নেয়ার সময় উনি আমাদের চা অফার করলেন।

এই প্রথম কোন রিক্সাওয়ালা আমাকে চা অফার করল!

বুঝতে পারলাম শিক্ষিত আর সুশিক্ষিত এর মধ্যে পার্থক্যটা। আল্লাহর কাছে দোয়া করি,”হে আল্লাহ, আমাকে তুমি সুশিক্ষিত কর”

Courtesy: Asheq Shopan

https://i0.wp.com/culive24.com/wp-content/uploads/2018/04/মানুষ-করতে-পারি-নাই.jpg?fit=720%2C480https://i0.wp.com/culive24.com/wp-content/uploads/2018/04/মানুষ-করতে-পারি-নাই.jpg?resize=150%2C150culiveStoryউদ্দীপনাক্রাইম এন্ড "ল"শিক্ষিতরিক্সাওয়ালা মোঃ মাকসুদ। বাড়ি রংপুর জেলায়। ৫ সন্তানের মধ্যে ৩ ছেলেকেই শিক্ষিত করেছেন। বড় ছেলে বিএসসি করে স্থানিয় হাই স্কুলে শিক্ষক। ছোট ২ ছেলে অনার্স করে চাকরি করছে। ২ মেয়ের বিয়ে দিয়েছেন। এখন তার সুখের দিন হওয়ার কথা। কিন্তু না, ৩ ছেলেই বিয়ের পর তাদের স্ত্রী নিয়ে আলাদা হয়ে...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University