স্বাস্থ্য অধিদফতরের মতে পৃথিবীতে প্রতি বছর ৭০ লক্ষ মানুষ ক্যান্সার আক্রান্ত হয়ে মারা যায় সে হিসেবে আজকের দিনে মারা গেছে প্রায় ২০ হাজার ক্যান্সার আক্রান্ত মানুষ!
.
আমি যখন কেডিএস এক্সেসোরিজ অফিস থেকে এসে রাতের খাবার খেয়ে লেখাটি লিখতে বসেছি আজ রাতে এফএও’র তথ্য মতে পৃথিবীর ৭০০ কোটি মানুষের মধ্যে ৮০ কোটি মানুষ না খেয়ে রাতটি কাটিয়ে দিবে যা মোট জনসংখ্যার ১১ শতাংশ!
.
ইন্টারন্যাশনাল এ্যাসোসিয়েশন ফর সুইসাইড প্রিভেনশনের মতে বিশ্বে প্রতিদিন গড়ে ৩০০০ মানুষ আত্মহত্যা করে!
.
রোগ শোক থেকে শুরু করে দুঃখ যন্ত্রণা যুদ্ধ ক্লেশ স্বাভাবিক অস্বাভাবিকভাবে লক্ষ লক্ষ মানুষ মারা যায় প্রতিটা দিন!
.
বিসিএস ক্যাডার, ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যবসায়ী, প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি থেকে শুরু করে কুলি কামার মেথর কিংবা সন্ত্রাসী সব ক্যাটাগরির মানুষ এই লিষ্টে থাকে!
.
ওয়ার্ল্ড বার্থ এন্ড ডেথ রেটের তথ্য মতে পৃথিবীতে প্রতিদিন প্রায় ১ লক্ষ ৫১ হাজার ২০০ মানুষ মারা যায়!
.
এই মুহূর্তে যখন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শোভাকলোণীর একটি নির্জন কুটিরে বসে আমি যখন লেখাটি লিখছি তখন ইউনাইটেড নেশনস হাই কমিশনার ফর রিফুজিস’র মতে প্রতিদিনকার মতে আজও চল্লিশ হাজার মানুষ বাস্তুহারা হয়েছে!
.
এভাবে প্রতিদিন হাজার লক্ষ সর্বহারাদের ভীড়ে,
.
একটি প্রেমিকা হারানোর ব্যথা কোন ঘটনা হতে পারে না!
.
একটি গালি খাওয়া কোন ঘটনা হতে পারে না!
.
একটি দামী ফোন কিনতে না পারা কোন ঘটনা হতে পারে না!
.
নিজস্ব প্রাইভেট কার থেকে শুরু করে বিপিএলে টিকেট কিংবা এক্সামে এ+ না পাওয়া কোন ঘটনা হতে পারে না!
.
বেঁচে আছি কেবল এটি সবচেয়ে বড় ঘটনা! এরচেয়ে বড় কোন ঘটনা থাকতে পারে না!
.
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্কুল থেকে ২০০৫ সালে এসএসসিতে জিপিএ ৪.২৫ পাওয়া বন্ধু রফিক যে ব্লাড ক্যান্সারে আক্রান্ত হয়ে বুঝেছিলো জীবনে বেঁচে থাকা সবচেয়ে বড় ঘটনা!
.
শাহী কলোণীর ক্ষুদ্র কুটির মৃত্যুর কিছু দিন আগেও সে ডায়রী লিখতো! ম্যাক্সিমাম লেখার সারমর্ম থাকতো, ‘আমি শুধু আরো একটি দিন বেঁচে থাকতে চাই!’
.
জীবন যখন থমকে দাঁড়ায় তখন আমি এইচ.এস.সি’তে এ+ পেতে চাই এটি কেবলি হাস্যকর স্বপ্ন! যা কেবলি আমরা দেখতাম!
.
ডুবন্ত কিংবা শ্বাস কষ্টে কাতর মানুষটির একটি শুধু একটি স্বপ্ন থাকে তা হলো অল্প একটু শ্বাস! সাত সমুদ্র তেরো নদী পাহাড় জঙ্গল মারিয়ে তার কেবলি অক্সিজেন দরকার আর কিছু না!
.
এমন কঠিন অবস্থায়ও মানুষ আমি মরে গেলে প্রিয়জনগুলোর কি হবে ভেবে ভীত সন্ত্রস্ত হয়ে যায়! সম্প্রতি সদ্য মৃত্যু থেকে ফিরে আসা মানুষদের নিয়ে গবেষণায় এমন তথ্য বেরিয়ে এসেছে!
.
জীবন! আহারে জীবন!
.
লিখেছেন, Abdur Rob Sharif

https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2018/04/জীবন.png?fit=320%2C320https://i0.wp.com/culive24.com/wp-content/uploads/2018/04/জীবন.png?resize=150%2C150culiveউদ্দীপনাতরুণ স্টাইলজীবনস্বাস্থ্য অধিদফতরের মতে পৃথিবীতে প্রতি বছর ৭০ লক্ষ মানুষ ক্যান্সার আক্রান্ত হয়ে মারা যায় সে হিসেবে আজকের দিনে মারা গেছে প্রায় ২০ হাজার ক্যান্সার আক্রান্ত মানুষ! . আমি যখন কেডিএস এক্সেসোরিজ অফিস থেকে এসে রাতের খাবার খেয়ে লেখাটি লিখতে বসেছি আজ রাতে এফএও'র তথ্য মতে পৃথিবীর ৭০০ কোটি মানুষের মধ্যে ৮০...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University