অপরূপ এই বাংলার সবুজ ঘাসের গালিচার উপর দেখলাম ১৬ বছর বয়সী কিশোরীর ধর্ষিত ও নিথর দেহ। আমার দেশের বেশকিছু জায়গায় আজো মেয়েরা শেকলবিহীন বন্দী। ঘর থেকে মেঝেতে পা বাড়ানোর আগে মেলাতে হয় অজস্র সমীকরণ। সমীকরণে কোন একদিন ভুল হলেই দিতে হয় ভুলের মাশুল।

আচ্ছা স্বাধীনতার ঘোষনা কি শুধু পুরুষদের জন্যই ছিল? (উত্তর নিব না) মেয়েরা কতটা স্বাধীনতা পেয়েছে?(আমি সমান অধিকার বা এ জাতীয় কিছু নিয়ে বলছিনা। স্বাধীনতা) পেয়েছে কি আদৌ?

এ নিয়ে মুখ খুললেই সমস্যা। প্রশ্ন আসবে “তোমার এত জলে কেন?”। গায়ে লাগিয়ে দিবে “নারীবাদী ” ট্যাগ। আরে ভাই,আমার জন্মদাত্রী, বোন এবং আমার আশু অর্ধাঙ্গিনী নারীই বটে। তাদের নিরাপত্তায় উদ্বিগ্ন(আমি শুধুই আমার কথা বলছি)। তাই জলে।

আসল ব্যাপার হচ্ছে অন্যের ব্যথা আমরা কখনোই বুঝিনা।দেশে কেউ খুন হলে এমন কত খুন ই তো হয়।একটা দেশে এসব স্বাভাবিক” নিজের এলাকার কেউ খুন হলে “দেশে এসব কি হচ্ছে বুঝতে পারছিনা। লোকটার জন্য খারাপ লাগছে”
আত্মীয়স্বজন কেউ খুন হলে “কান্নাকাটি+ কে এমন করল বল। শালাকে ১৪শিকের ভেতর ভরব”

পরিবারের কেউ খুন হলে? “……..???” মুখে কথা আসছেনা, এইতো? এবার সেই আপনি বুঝেছেন আসলে খুন কি।যদিও তা অল্প সময়ের জন্য।

অপরাধটা আসলে শুধু অমুক তমুকের সাথেই যে হচ্ছে তা নয়,এটা আপনার-আমার সাথেই হচ্ছে।
সময় কি এখনো আসেনি?

আর কত দেরী,পাঞ্জেরী??

আমরা ঘুরে দাঁড়ালেই দেশ ঘুরে দাঁড়াবেনা।দেশের একটা অংশ ঘুরে দাঁড়াবে। এভাবে বিভিন্ন অংশ ঘুরে দাঁড়ানো,রুখে দাঁড়ানোর মাধ্যমেই ঘুরে দাঁড়াবে দেশ।

বাংলাদেশ দীর্ঘজীবী হোক।
স্বাধীনতা সবার হোক।

©আমিরুল ইসলাম মুন্না
আইন বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

https://i2.wp.com/culive24.com/wp-content/uploads/2018/03/বিশ্বশান্তি-1.jpeg?fit=480%2C480https://i2.wp.com/culive24.com/wp-content/uploads/2018/03/বিশ্বশান্তি-1.jpeg?resize=150%2C150culiveক্রাইম এন্ড "ল"ধর্ষণঅপরূপ এই বাংলার সবুজ ঘাসের গালিচার উপর দেখলাম ১৬ বছর বয়সী কিশোরীর ধর্ষিত ও নিথর দেহ। আমার দেশের বেশকিছু জায়গায় আজো মেয়েরা শেকলবিহীন বন্দী। ঘর থেকে মেঝেতে পা বাড়ানোর আগে মেলাতে হয় অজস্র সমীকরণ। সমীকরণে কোন একদিন ভুল হলেই দিতে হয় ভুলের মাশুল। আচ্ছা স্বাধীনতার ঘোষনা কি শুধু পুরুষদের...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University