একজন সমুচা বিক্রেতাদিল্লী তে একজন সমুচা বিক্রেতা ছিলেন। যার একটা দোকান ছিল অনেক বড় একটি কোম্পানির সামনেই। তার সমুচা খুব ই জনপ্রিয় ছিল ঐ এলাকার মানুষের কাছে। ঐ কোম্পানির অনেক কর্মচারী তার দোকানে আসতো সমুচা খেতে।
একদিন ঐ বড় কোম্পানির একজন ম্যানেজার সমুচার দোকানে এলো সমুচা খেতে। তিনি এসে দোকানের মালিক কে বললেন ” আপনি আপনার দোকান কত সুন্দর ভাবে পরিচালনা করেন আর আপনারা managerial skill ও বেশ ভালো তাহলে আপনি কেন একটি ভালো চাকুরী খুজে নিচ্ছেন না, শুধু শুধু নিজের মূল্যবান সময় আর মেধা টুকু নষ্ট করছেন। যদি একটি ভালো কাজ জোগাড় করে নিতেন তাহলে এত দিনে আপনি আমার মত ম্যানেজার হয়ে জেতেন”।
বেচারা সমুচা ওয়ালা একটি হাসি দিয়ে বললেন ” স্যার, আমার কাজ টা আপনার কাজের উত্তম, কীভাবে? শুনুন তাহলে। ১০ বছর আগে আমি একটি টুকরি তে করে সমুচা বিক্রি করতাম। আর তখন আপনি এই কোম্পানিতে নতুন জব পেয়েছিলেন। তখন আমি মাসে ১০০০ রুপি কামাতাম আর আপনি ১০,০০০ রুপি বেতন পেতেন।
এই ১০ বছরের জার্নি তে আমরা দুজন ই খুব ভালো উন্নতি করেছি।
এখন আপনি ইঙ্কাম করছেন মাসে ১ লাখ আর আমিও আপনার সমান , মাঝে মাঝ বেশিও হচ্ছে সেটা। তাহলে আমি নিশ্চিত ভাবে বলতে পারি আমার কাজ টি আপনার কাজের চেয়ে উত্তম।
আচ্ছা আমি একটু ব্যাখ্যা করি তাহলে বুঝতে সুবিধা হবে আপনার। আমার কথা গুলো একটু মন দিয়ে শুনবেন। আমি আমার ক্যারিয়ার শুরু করেছিলাম খুব অল্প ইঙ্কাম দিয়ে কিন্তু আমার ছেলে মেয়ে কে সেটা করতে হবে না। একদিন আমার ছেলে আমার ব্যবসার দায়িত্ব নেবে আর সে অবশ্যই একটি পরিপূর্ণ ব্যবসা থেকেই তার ক্যারিয়ার শুরু করবে কিন্তু আপনার ক্ষেত্রে পুরো সুবিধা টাই পেয়ে যাবে আপনার বসের ছেলে মেয়ে, আপনার ছেলে মেয়ে না।
আপনি কোনদিনও আপনার ছেলে মেয়ে কে আপনার পজিশন টা দিয়ে যেতে পারবেন না। তাদের শুরু করতে হবে শূন্য থেকেই। আমরা দুজনই ১০ বছর আগে যেই সমস্যা গুলো মোকাবেলা করে আমাদের ক্যারিয়ার শুরু করেছিলাম আপনার সন্তান ও ঠিক একি ভাবে সেই কাজ টাই করবে।
আপনার ছেলে যখন ১০,০০০ রুপি দিয়ে তার জব স্টার্ট করবে আমার ছেলে তখন আমাদের ব্যবসা কে আরও বড় করার কাজ নিয়ে ব্যস্ত থাকবে। আর আপনার ছেলে যখন ম্যানেজার হবে তখন আমার ছেলে অনেক দূর পৌঁছে যাবে।
এখন আপনি আমাকে বলুন কে সময় আর মেধা কে নষ্ট করছে, আপনি নাকি আমি?
ম্যানেজার সমুচা বিক্রেতা কে সমুচার দাম দিয়ে দোকান থেকে চলে গেলেন, একটা কথাও বললেন না।
পোষ্ট : কালেক্টেড From Shohrab Khan

culiveআদার্সইন্টারভিউউদ্দীপনাগল্পসফলতাদিল্লী তে একজন সমুচা বিক্রেতা ছিলেন। যার একটা দোকান ছিল অনেক বড় একটি কোম্পানির সামনেই। তার সমুচা খুব ই জনপ্রিয় ছিল ঐ এলাকার মানুষের কাছে। ঐ কোম্পানির অনেক কর্মচারী তার দোকানে আসতো সমুচা খেতে। একদিন ঐ বড় কোম্পানির একজন ম্যানেজার সমুচার দোকানে এলো সমুচা খেতে। তিনি এসে দোকানের মালিক কে...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University