আমি মুক্তিযোদ্ধার সন্তান। ঢাকায় আজকের নির্মম ঘটনার পর ভাবতে বসলাম। কোনো যুক্তিই আমি খুঁজে পেলাম না। আমি পড়াশুনা না করে, পরীক্ষায় পাঁচ হাজারতম হয়ে সরকারি চাকরি করবো। আরেকজন আমার চেয়ে এগিয়ে থেকেও বেকার থাকবে! আমি পাঁচ হাজারতম হয়ে সহকারী কমিশনার-এএসপি, আমার বন্ধু দুই হাজারতম হয়ে নন-ক্যাডার পদের প্রাইমারী স্কুলে হেডমাস্টার! কি অদ্ভুত!
আমার পরামর্শ, রাষ্ট্র মুক্তিযোদ্ধাদের জন্য মাসে প্রয়োজনে এক লাখ টাকা করে ভাতা নির্ধারণ করুক। তাদের বাসস্থান, চিকিৎসার দায়িত্ব নিক। রাষ্ট্রের পক্ষ থেকে নির্ধারিত এমন বিশেষ সুযোগ-সুবিধার মধ্যে থেকে একজন মুক্তিযোদ্ধা বা তার পরিবার সন্তানদের যোগ্য, স্ব-শিক্ষিত, সুশিক্ষিত হিসেবে গড়ে তুলতে সক্ষম হবে। মুক্তিযোদ্ধার সন্তানদের বিশেষ সুবিধা দিয়ে ‘করুণার পাত্র’ করে রাখা মানে মুক্তিযুদ্ধের মুল চেতনাকে বুড়ো আঙ্গুল দেখানো। কারণ মুক্তিযোদ্ধারা কখনোই নিজেদের সুযোগ-সুবিধার কথা চিন্তা করে জীবনবাজি রাখেনি একাত্তরে।
আজকে লক্ষ-কোটি তরুণ প্রজন্মের সামনে একজন মুক্তিযোদ্ধার সন্তান যখন পাঁচ হাজারতম হয়ে সরকারি চাকরি করতে যায় তখন লজ্জায় তার মাথা নত হয়ে থাকার কথা। কারণ সে নিজে জানে সে পাঁচ হাজারতম হয়ে এই চাকরিটা করছে। এ কারণে তার চেয়ে এগিয়ে থাকা অনেক শিক্ষার্থীর স্বপ্ন মিশে গেছে মাটির সাথে।
৪৭ বছর আগে সাম্য, ন্যায়, অধিকার প্রতিষ্ঠার যৌক্তিক দাবি আদায় করতে গিয়েই যে দেশের সৃষ্টি, সে দেশের নাগরিকদের আজও তার অধিকার নিয়ে কথা বলতে হচ্ছে! খেতে হচ্ছে লাঠিপেটা! পড়তে হচ্ছে হাতকড়া! যেতে হচ্ছে জেলে!
রাষ্ট্রের শুভ বুদ্ধির উদয় হোক…..
নাগরিক তার অধিকার ফিরে পাক। অনতিবিলম্বে শর্তহীনভাবে মুক্তিযোদ্ধার সন্তান, নাতি-নাতনী কোটাসহ সকল ধরণের কোটা বাতিলের দাবি জানাচ্ছি।

মাসুদ ফারহান অভি
সাবেক সমকাল প্রতিনিধি, চবি।

https://i2.wp.com/culive24.com/wp-content/uploads/2018/03/আমি-মুক্তিযোদ্ধার-সন্তান।.jpg?fit=604%2C393https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2018/03/আমি-মুক্তিযোদ্ধার-সন্তান।.jpg?resize=150%2C150culiveইন্টারভিউক্রাইম এন্ড "ল"আমি মুক্তিযোদ্ধার সন্তান।আমি মুক্তিযোদ্ধার সন্তান। ঢাকায় আজকের নির্মম ঘটনার পর ভাবতে বসলাম। কোনো যুক্তিই আমি খুঁজে পেলাম না। আমি পড়াশুনা না করে, পরীক্ষায় পাঁচ হাজারতম হয়ে সরকারি চাকরি করবো। আরেকজন আমার চেয়ে এগিয়ে থেকেও বেকার থাকবে! আমি পাঁচ হাজারতম হয়ে সহকারী কমিশনার-এএসপি, আমার বন্ধু দুই হাজারতম হয়ে নন-ক্যাডার পদের প্রাইমারী স্কুলে...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University