সাম্প্রতিক বিশ্বে ঘটে যাওয়া কিছু অপ্রীতিকর ঘটনার সাথে কিছুটা মিলে যাবার সম্ভাবনা থাকলেও সম্পূর্ণ কাল্পনিক বিষয় নিয়ে তৈরি হয়েছে “দ্য কমান্ডো” গেমটি। গেমটির পটভূমি হচ্ছে- একটি শান্তিপূর্ণ রেস্তোরাঁয় কিছু সাধারণ মানুষ অন্যান্য সাধারণ দিনের মতই সময় কাটাচ্ছিলেন। হঠাৎ কিছু সন্ত্রাসবাদী রেস্তোরাঁয় প্রবেশ করে এবং ঐ রেস্তোরাঁয় অবস্থানরত সকলকে এলোপাথারী গুলি করতে থাকে। এরপর বাকি বেঁচে যাওয়া মানুষদের তারা জিম্মী করে রাখে। পরিস্থিতি খারাপ হতে থাকে। মিলিটারি বিভাগে খবর চলে যায়। এগিয়ে আসে অকুতভয় কমান্ডো। পারবেন কি তিনি সন্ত্রাসবাদীদের হাত থেকে জিম্মিদের রক্ষা করতে? এই গেমের মূল চরিত্র “দ্য কমান্ডো” এর ভূমিকায় থাকবেন একজন গেমার।
বাংলাদেশে তৈরি সম্ভবত সবচেয়ে বেশী লেভেলের এই গেমে রয়েছে রোমহর্শক বিভিন্ন মিশন যা গেমারকে প্রতিনিয়ত কলাকৌশল ব্যবহারের মাধ্যমে অতিক্রম করতে হবে। গেমে ব্যবহৃত হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা। তেইশ লেভেলের এই গেমে কখনো তাঁকে গা বাঁচিয়ে শত্রুর চোখ ফাঁকি দিয়ে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে হবে। কখনো শত্রুদের ঘায়েল করতে হবে। কখনো গোপনে জিম্মিদের কাছে পৌঁছে তাঁকে শত্রুদের চোখ ফাঁকি দিয়ে উদ্ধার করে নিয়ে আসতে হবে।
গেমটি মূলতো একটি স্ট্র্যাটেজিক একশন গেম যাতে ব্যবহার করা হয়েছে হাই কোয়ালিটি গ্রাফিক্স, এনিমেশন এবং অসাধারন ভিএফেক্স যা গেমারদের নজর কেড়ে নিতে সামর্থ হবে বলে আশা করছে গেমটির নির্মাতা প্রতিষ্ঠান আগামী-ল্যাবস (AGAMiLabs) লিমিটেড। প্রতিষ্ঠানটি আরও জানায় গেমটি ২৬শে মার্চ থেকে একইযোগে গুগল প্লে-স্টোর এবং অ্যাপল অ্যাপ-স্টোরে পাওয়া যাবে। যেখান থেকে গেমাররা গেমটি ডাউনলোড করে খেলতে পারবেন। এছাড়াও প্রতিষ্ঠানটির অফিশিয়াল ওয়েবসাইটে গেমটি কম্পিউটারের ব্রাউজারে সরাসরি খেলা যাবে। অফিসিয়াল ওয়েবসাইট হলো www.middaydreamz.com ।
প্রতিষ্ঠানটি ‘দি কমান্ডো’ গেম তৈরির পূর্বে বেশ কিছু গেম নিয়ে কাজ করেছে যার মধ্যে উল্লেখ যোগ্য হলো অগমেন্টেড রিয়ালিটি ভিত্তিক মোবাইল গেম ‘বাকেট ক্যানন’, উপমহাদেশীয় প্রাচীন ঐতিহ্য ভিত্তিক গেম ‘মেইল রানার’, শৈশবের রূপকথার গল্পভিত্তিক ‘ম্যাজিক বাবল’ ইত্যাদি। প্রতিষ্ঠানটি জানায় সাম্প্রতিককালের অত্যাধুনিক প্রযুক্তি অগমেন্টেড রিয়ালিটি ভিত্তিক মোবাইল গেমের বর্ধিত সংস্করণ নিয়ে কাজ করছে তারা। বিভিন্ন মনমুগ্ধকর লেভেলের পাশাপাশি এতে যুক্ত করা হয়েছে মালটিপ্লেয়ার প্রযুক্তি, যার মাধ্যমে বিশ্বের যেকোনো প্রান্তে অবস্থানরত গেমারগণ নিজেদের মধ্যে প্রতিযোগিতা করতে পারবেন। আগামী এপ্রিল মাস নাগাদ তারা এই গেমটিরও নতুন সংস্করণ ছাড়বে বলে আশাবাদী।
গেম তৈরির পাশাপাশি প্রতিষ্ঠানটি এনিমেশন, মোবাইল ও ওয়েব ভিত্তিক অ্যাপ বা সিস্টেম তৈরি করে থাকে। সম্প্রতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে শিক্ষার্থী শনাক্তকরণ ও তথ্য ব্যবস্থাপনার মোবাইল এবং ওয়েব ভিত্তিক ডিজিটাল সিস্টেম প্রদান করে এই প্রতিষ্ঠান। এছাড়া ‘দি এগি’ নামক একটি এনিমেশন কার্টুন সিরিজ নিয়ে কাজ করছে বলে জানান তাঁরা। তাঁদের ফেসবুক এবং ইউটিউব পেজে নিয়মিত ভাবে তাঁরা সকল কাজের আপডেট দিয়ে থাকেন বলে জানিয়েছেন আগামী-ল্যাবস কর্তৃপক্ষ।

https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2018/03/দ্য-কমান্ডো.jpg?fit=960%2C596https://i2.wp.com/culive24.com/wp-content/uploads/2018/03/দ্য-কমান্ডো.jpg?resize=150%2C150culiveআইটিআন্তর্জাতিকউদ্দীপনাক্যাম্পাসক্যাম্পাস সৌন্দর্যক্যারিয়ারচবি,দ্য কমান্ডো,হানিফ সিদ্দিকিসাম্প্রতিক বিশ্বে ঘটে যাওয়া কিছু অপ্রীতিকর ঘটনার সাথে কিছুটা মিলে যাবার সম্ভাবনা থাকলেও সম্পূর্ণ কাল্পনিক বিষয় নিয়ে তৈরি হয়েছে “দ্য কমান্ডো” গেমটি। গেমটির পটভূমি হচ্ছে- একটি শান্তিপূর্ণ রেস্তোরাঁয় কিছু সাধারণ মানুষ অন্যান্য সাধারণ দিনের মতই সময় কাটাচ্ছিলেন। হঠাৎ কিছু সন্ত্রাসবাদী রেস্তোরাঁয় প্রবেশ করে এবং ঐ রেস্তোরাঁয় অবস্থানরত সকলকে এলোপাথারী...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University