হ্যাঁ মা। টিউশন থেকে বের হলাম। খাওয়াইছে। নুডলস দিছিল,সাথে আংগুর আর আপেল। আন্টি খুব ভাল। খুব আদর করে। মেসে গিয়ে ফোন দেব। মা,এখন রাখি।
-অথচ সেদিন সবুজ কয়েক গ্লাস পানি চেয়ে খেয়েছিল যাতে আন্টি কিছু খেতে দেয়।

আব্বা,কেমন আছ? আমি মেসে।খেলাম মাত্র। খালা মুরগি ভুনা আর ডাল রান্না করেছিল। অনেক মজা হয়েছে। পেট ভরে খেয়েছি। তুমি খাইছ? আব্বা,আমি পরে ফোন দিচ্ছি হা।
-অথচ সেইদিন মেসে বুয়া আসে নাই রান্না করতে। ভার্সিটির কাঁঠালতলার বেঞ্চটাতে হেলান দিয়ে পাউরুটি একটু ছিঁড়ে মুখে দেয়ার সাথে সাথে হাউমাউ করে কেঁদে উঠেছিল আকাশ।

মা, শুন না,আজকে না টিউশনির বেতন পেয়েছি। একটা নতুন জামা কিনেছি নিউমার্কেট থেকে। আমার বান্ধবীরা বলেছে যে অনেক সুন্দর হয়েছে। আমি কাল সকালে তোমাকে ২হাজার টাকা পাঠিয়ে দেব। মা,এখন পড়তে বসি হা। তোমার মোবাইলের ব্যাটারির পিছনে একটা কাগজ দিও ত। তাহলে আর বন্ধ হবে না।
– অথচ সেদিন টিউশনির বেতনটা পেয়ে ইডেন কলেজের সামনে ১২০টাকা দরে দুইটা সেকেন্ড হ্যান্ডের জামা কিনেছিল পিপীলিকা। বান্ধবীরা হাসাহাসি করতেছিল দেখে হোস্টলের রেলিং ধরে আকাশটাকে দেখার চেষ্টা করতেছিল সে। আকাশে মেঘ শুকিয়ে গেছে। এখন আর আগের মত বৃষ্টি হয় না।

মা,ভার্সিটির এক বড় ভাই একটা টিউশনি ম্যানেজ করে দিতে চেয়েছেন। ভাইয়াটা খুবই ভাল। টিউশনিটা পেলে আর টাকা দিতে হবে না আমাকে। দেইখো,আমিই এর পর থেকে বাসায় টাকা দেব। মা, আব্বার কবরের উপর আমগাছটা কি বড় হয়েছে? না,খাব একটু পর। তুমি ঔষধ খেয়ে ঘুমিয়ে পড়।
-অথচ ভার্সিটির বড় ভাইয়ের কাছে ১০/১২দিন থেকে টিউশনি চেয়ে আসছিল রুপা। কয়েকদিন দেখাও করেছিল। ভাইয়াটা আজ বাজে একটা প্রস্তাব দিয়েছে। বলেছে,রাজি হলে টিউশনি করার লাগবে না তার।মাসে মাসে টাকা পাবে। সেখানে এক মুহুর্ত আর থাকে নি সে।

এদের গল্পগুলো জীবন হওয়ার কথা ছিল একদিন, এই কষ্টগুলো খাঁটি সোনা হওয়ার কথা ছিল একদিন।
কিন্তু না।রুপা,পিপীলিকা,আকাশ আর সবুজ স্বপ্ন পূরণ করতে পারে না আর। স্বপ্ন পূরণের পরীক্ষায় ওদের থেকে কয়েকশত সিরিয়াল দূরে থাকা কেউ আলাদীনের চেরাগ না ঘষেও ওদের স্বপ্নটাকে দুমড়ে মুচড়ে দেয়।

হয়তো রুপার স্বপ্ন পূরণ হয়,নয়তো সবুজের….
বাকিরা নির্বাক চোখে আকাশের দিকে তাকিয়ে থাকে…
চোখের জল যে অনেক আগেই শুকিয়ে গেছে তাদের….

কোটার সংস্কার হোক।

সংগৃহীত

https://i2.wp.com/culive24.com/wp-content/uploads/2018/03/মেধা-নয়-কোটার-প্রাধান্য.jpg?fit=480%2C300https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2018/03/মেধা-নয়-কোটার-প্রাধান্য.jpg?resize=150%2C150culiveআন্তর্জাতিকইভেন্টজবসহ্যাঁ মা। টিউশন থেকে বের হলাম। খাওয়াইছে। নুডলস দিছিল,সাথে আংগুর আর আপেল। আন্টি খুব ভাল। খুব আদর করে। মেসে গিয়ে ফোন দেব। মা,এখন রাখি। -অথচ সেদিন সবুজ কয়েক গ্লাস পানি চেয়ে খেয়েছিল যাতে আন্টি কিছু খেতে দেয়। আব্বা,কেমন আছ? আমি মেসে।খেলাম মাত্র। খালা মুরগি ভুনা আর ডাল রান্না করেছিল। অনেক...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University