হৃদয় ইসমাইল, চট্টগ্রামঃ

“দাঁড়িকমা-এক গল্পে তারকা” এর সেরা ৪০ জনের নাম প্রকাশ করলো আয়োজক সংস্থা দাঁড়িকমা প্রকাশনী। আজ রাত ১২টায় তাদের ওয়েবসাইট ও ফেসবুক পেজে যথাক্রমে প্রকাশ করা হয় নির্বাচিত তালিকাটি। গত ২৭ জুলাই ২০১৭ ইং প্রতিষ্ঠানটি তাদের ফেসবুক পেজ ও ওয়েবসাইটের মাধ্যমে গল্প আহবান করে। মাত্র ১০ দিনেই হাতে এসে পৌছে প্রায় সাতশো গল্প। তৃনমূল পর্যায় থেকে বাংলাদেশের সম-সাময়িক প্রতিষ্ঠিত লেখকদের অংশগ্রহনে প্রতিযোগীতা হয়ে উঠেছে আলোড়নের কেন্দ্রবিন্দু। প্রায় কয়েক দফায় ভিন্ন ভিন্ন বিচারক দ্বারা বাছাই করে আজকের সেরা ৪০-এ এসেছেন তারকা লেখকগন। খুব শিঘ্রী তাদের গল্প নিয়ে প্রকাশ করা হবে “গল্প সংখ্যা”। আয়োজনের উদ্যোক্তা দাঁড়িকমা প্রকাশনীর প্রকাশক আবদুল হাকিম নাহিদ বলেন বিচারের কাজটি খুব কঠিন ছিলো।  কখনো সেরা ৩০০ কখনো সেরা ১০০ এইরকম প্রতি ধাপেই নতুন নতুন বিচারকের মতামত ও মার্কস নিয়ে তালিকা তৈরী করা হয়েছে। এইভাবে  চারদফায় পড়ে পড়ে বিচারকেরা আজকের সেরা ৪০ তালিকা তৈরী করেছেন।

সাহিত্যকে কখনো মার্কস দিয়ে বিবেচনা করা যায়না। প্রত্যেকটি গল্পের পেছনেই লেখকের সুপ্ত ম্যাসেজ থাকে। আমাদের বিচারকেরা সেইসব ম্যাসেজ ও গল্পের কাঠামো মান দেখে বিচার করতেই যথেষ্ট সময় নিয়েছেন ।

আমরা যাদেরকে তুলে আনছি, তাদেরকে ব্রাণ্ডিং করা যেমন আমাদের কাজ হবে ঠিক তেমনি তাদের ভবিষ্যৎ যেকোন সাহিত্যমানের জন্য আমরাও জবাবদিহিতার মুখে পড়তে পারি। তাই, কারো মন জয় করে বাছাই করা অন্তত আমাদের পক্ষে সম্ভব নয়। কাছাকাছি থাকা স্বত্তেও যারা সেরা ৪০ এ আসতে পারেননি তাদের জন্য আমরা আমাদের প্রকাশনীর দ্বার উন্মুক্ত রেখেছি।

সেরা ৪০ তালিকা

(অ)
অনিক মালাকার- এলোমেলো

(আ)
আরিয়ান রিয়াদ – নবজাতক

আহনাফ তাহমিদ রাতুল- একটি স্বল্পমাত্রার কপোট্রন বিশিষ্ট রোবট

আরেফিন শিপন- আবছায়া

আতিকুর রহমান সাগর- সেতুবন্ধন

আবুল কালাম আজাদ- ভুল উপহার

আসিফ তাউজ – নিয়তির প্রতিশোধ

আখতার মাহমুদ- একটি ইঁদুর বিষয়ক মিথ

আতিকুর রহমান ফরায়েজি – নীল সাগর

(এ)
একরাম আজাদ পলি থেকে পাথর

এমদাদ হোসেন শরীফ- শুক্রবার অথবা পোড়ামুরগী

(ক)
কাজী মেহেদী হাসান – জীবন থেকে নেওয়া

ক্যামেলিয়া রওনক অথৈ- টান

(জ)
জুয়েল দেব- দিনশেষে বৃক্ষরা মূল্যহীন

জিয়াউল হক- প্রবঞ্চনা

(ত)
তৌফিক রহমান- অ-তিথী

তৌশিক খান তন্ময়- যে যেমন থাকে

(প)
পিন্টু রহমান- হাওড় পাড়ের কন্যা

(ফ)
ফাহিম হাসান – একদিন সমুদ্রে যাবো

(ব)
বাহাউদ্দীন মারুফ – এই গল্পের নাম কি দেই

বিএম বরকত উল্লাহ – লাল মিয়ার নতুন বৌ

 

(ম)
মদিনা জাহান রিমি- মনো বিকারগ্রস্ত

মার্শিয়া মোস্তাফিজ- প্রথম প্রেম

মাহদি হাসান মর্তু্যা- উপরিপাওনা

মাহবুব আলী-তুমি কেনো মুক্তিযোদ্ধা হতে পারোনি

মোহাম্মদ মহিউদ্দীন- নেকলেস

 

(র)
রহমান রনি- পায়রা

রাজিব মাহমুদ- পরিনীতা

রোকসানা লেইস- রুপান্তর

রকিব ডিএম- যোদ্ধা

রাজীব রাহুল – মেয়েটির শিরায় ডোমের রক্ত

(শ)
শাখাওয়াৎ আলম চৌধুরী- রূপালী চাঁদের বিভৎস আলো

শাহ আলম – ভ্রুণ

(স)
সবুজ আহমেদ -হৃদয়ের লেলিহান শিখা

সাইমন নজরুল – প্রতিমা

সালাহ উদ্দীন মাহমুদ- একজন ভালো মানুষের সাক্ষাৎকার

সুফিয়ান অভি- একটি মধ্যরাতের গল্প

সোহেল নওরোজ- শামছুদ্দীনের শেষ ইচ্ছা

সৈয়দা মায়িশা নওশীন- তুমি রবে নিরবে

স্বাধীন আমিনুল ইসলাম- যে জীবন অন্ধকারের

 

এক গল্পে তারকা এর মূল তারকা কিভাবে বের করা হবে জানতে চাইলে তিনি আরো বলেন- এতো বাছাই এর পরে আমি আর কোন বাছাই চাইনা। আমার কাছে এখন সবাই শক্তিশালী লেখক। তবুও একজনকেই যেহেতু পুরস্কারের জন্য বাছাই করে নিতে হবে তাই আমরা এর কিছু দায়ভার পাঠকের উপর রাখতে চাই। খুব শীঘ্রী লেখাগুলো পাঠকের ভোটের জন উন্মুক্ত করা হবে। তাদের ভোট ও বিচারকের রায়ে নির্ধারণ করা হবে সেরা গল্পকারকে।

উল্লেখ্য, এক গল্পে তারকা’র প্রথম বিজয়ীকে প্রতিষ্ঠানটি তাদের নিজস্ব খরচে অমর একুশে বইমেলায় পাণ্ডুলিপি প্রকাশের সুবিধা প্রদান করবেন। তাছাড়া, সেরা ৪০ জনের গল্প নিয়ে প্রকাশ করা হবে “দাঁড়িকমা গল্পসংখ্যা”। প্রত্যেককে সংখ্যাটি উপহারস্বরূপ পাঠানো ছাড়াও প্রথম দ্বিতীয় ও তৃতীয় বিজয়ীর জন্য রয়েছে যথাক্রমে ৫০০০,২০০০ ও ১৫০০ টাকা সমমূল্যের বই।

https://i0.wp.com/culive24.com/wp-content/uploads/2017/10/FB_IMG_1508694612345.jpg?fit=720%2C712https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2017/10/FB_IMG_1508694612345.jpg?resize=150%2C150হৃদয় ইসমাইলBlogUncategorizedইভেন্টএক্সক্লুসিভগল্পব্লগসাহিত্যহৃদয় ইসমাইল, চট্টগ্রামঃ 'দাঁড়িকমা-এক গল্পে তারকা' এর সেরা ৪০ জনের নাম প্রকাশ করলো আয়োজক সংস্থা দাঁড়িকমা প্রকাশনী। আজ রাত ১২টায় তাদের ওয়েবসাইট ও ফেসবুক পেজে যথাক্রমে প্রকাশ করা হয় নির্বাচিত তালিকাটি। গত ২৭ জুলাই ২০১৭ ইং প্রতিষ্ঠানটি তাদের ফেসবুক পেজ ও ওয়েবসাইটের মাধ্যমে গল্প আহবান করে। মাত্র ১০ দিনেই হাতে...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University