ইন্দোনেশীয়া সরকার এই পর্যন্ত আটটি পরিবহন বিমানে ৭৭ টন ত্রাণ পাঠিয়েছে কিন্তু ঐ আটটি বিমান ফিরে যাওয়ার সময় আটশো রোহিঙ্গাকে নিয়ে আশ্রয় দিতে পারতো না?
.
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্কুলে নাইন টেইনে বাণিজ্যিক ভূগোলে প্রায় একটি MCQ আসতো, ইন্দোনেশিয়া তে দ্বীপের সংখ্যা কত? উত্তরটি এখনো মনে আছে, ১৩৬৬৭ এমন! অনেক দ্বীপ যেখানে প্রায় খালি পড়ে থাকে!
.
মরক্কো চৌদ্দ টন ত্রাণের সাথে যদি ১৪ জন রোহিঙ্গাকে নিয়ে সাময়িক আশ্রয় দিতো তাতে কি এমন ক্ষতি হতো!
.
ইরান ৪০ টন ত্রাণের সাথেতো অন্তত চার হাজার রোহিঙ্গা নিয়ে যেতো পারতো সাথে করে…..!
.
সংযুক্ত আরব আমিরাত আট লক্ষ ত্রিশ হাজার দিরহাম দিয়েছে সাধু তারপর ওদের এই বৃষ্টির মধ্যে একা রেখে সাধুবাদ নিয়ে বাদ গেলো কেনো!
.
তুরস্কের সরকার প্রধানের বউ এসে কান্নায় চোখ মুখ ভাসিয়ে দিলো কিন্তু বুকে করে দুইটা রোহিঙ্গা কেনো নিয়ে গেলো না?
.
ত্রাণ দিয়ে এক বেলা আহার চলে! দুই বেলা আহার চলে! কিন্তু জীবন চলে না!
.
কান্নায় বড় বড় নেতাদের দেখলাম বুক ফেটে যাচ্ছে যাচ্ছে কিন্তু একমাত্র বাংলাদেশ বুক পেতে দিয়েছে!
.
আটশো, একশো, পঞ্চাশ কিংবা আট জন নয় দশ লক্ষ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে বাংলাদেশ! এতোগুলো মানুষকে বাঁচিয়ে রাখার চ্যালেঞ্জ হাতে নিয়েছে!
.
বিশ্বের কোন মুসলিম নেতা ও তো শেখ হাসিনার মতো বুক ফুলিয়ে বলতে পারেনি, ষোল কোটি মানুষকে যখন খাওয়াতে পারছি দশ লক্ষ রোহিঙ্গাকে কেনো পারবো না!
.
হ্যালো মুসলিম বিশ্ব! মায়াকান্না রাখেন! দশ হাজার করে করে নিজ দেশে ওদের আশ্রয় দেন অন্তত সংকট কাটিয়ে উঠা পর্যন্ত তাহলে ওরা বেঁচে থাকবে! খবর রাখেন কিভাবে দশ লক্ষ মানুষ বেঁচে আছে? কিভাবে পরিস্থিতি বাংলাদেশ সরকারের নিয়ন্ত্রণের বাহিরে চলে যাচ্ছে!
.
কবি রফিক আজাদের একটি কথা আছে, ‘ভাত দে হারামজাদা, তা না হলে মানচিত্র খাবো।’
.
হ্যালো নোবেল কমিটি রাখ্ তোদের নোবেল! ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়! পূর্ণিমার চাঁদ যেনো ঝলসানো রুটি!
.
লিখেছেন, @[1043860442:]

https://i0.wp.com/culive24.com/wp-content/uploads/2017/10/রোহিঙ্গা.jpg?fit=800%2C450https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2017/10/রোহিঙ্গা.jpg?resize=150%2C150culiveএক্সক্লুসিভপলিটিক্সমিডিয়াশিক্ষাrohingha,রোহিঙ্গাইন্দোনেশীয়া সরকার এই পর্যন্ত আটটি পরিবহন বিমানে ৭৭ টন ত্রাণ পাঠিয়েছে কিন্তু ঐ আটটি বিমান ফিরে যাওয়ার সময় আটশো রোহিঙ্গাকে নিয়ে আশ্রয় দিতে পারতো না? . চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্কুলে নাইন টেইনে বাণিজ্যিক ভূগোলে প্রায় একটি MCQ আসতো, ইন্দোনেশিয়া তে দ্বীপের সংখ্যা কত? উত্তরটি এখনো মনে আছে, ১৩৬৬৭ এমন! অনেক দ্বীপ যেখানে...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University