‘খাবারে তৃপ্তি আর আড্ডায় সমান সমান’ এটি ছিলো না ফেরার দেশে চলে যাওয়া মউয়ের দোয়ানের ডায়লগ!
.
কে এই মউ? কেনো তাকে নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এতো আলোচনা! একজন সামান্য দোকানদারের চলে যাওয়া কেনো হৃদয় গলিয়ে কান্না সৃষ্টি করে!!!
.
কারণ আছে,
.
মান্না দে’র যেমন কফি হাউজ ছিলো আমাদের তেমনি মউর দোকান ছিলো! সেখানেও সোনালি বিকেল হারিয়ে যায়! কবি কবি চেহারা কাঁধে ঝোলানো ব্যাগ নিয়ে অমলরা বসে থাকে! কাগজের রিপোর্টার মঈদুলরাও রোজ ভীড় করে! একদিন সুজাতারা ওখান থেকে হারিয়ে গিয়ে সুখি হয়! কারো কারো ঠিকানা রমারয়ের মতো পাগলা গারদে হয়!
.
একদিন আমাদের সাত-আট সেশনের মতো অনেক সেশন বিদায় নেয়! কফি হাউজের মতো মউয়ের দোকানটা কেবলি পড়ে থাকে! সেখানে নতুন সেশন আসে! আবার আড্ডা জমে! ল্লা ল্লা ল্লা স্বরে গান উঠে….!
.
হঠাৎ একদিন সামাজিক যোগাযোগ মাধ্যমের সুবাদে যখন চোখে ভেসে আসে সেই মউয়ের দোয়ানের মউ আর নেই তখন চোখ টলমল করে উঠে! অফিসের চেয়ারে বসে থাকা মন দৌড়ে মউয়ের দোকানে চলে আসে! একটি টিস্যু ডাস্ট বক্সে নিক্ষেপ হয়!
.
পুরনো ফোল্ডার খুঁজে বের হয়ে আসে মউয়ের সাথে তোলা দুই একটি ছবি! আপলোড চলে সাথে নির্বাক অনুভূতিগুলোর ডাউনলোড!
.
কতটুকু ভালবাসা থাকলে বাংলা অনুষদে পরীক্ষায় মউয়ের দোয়ান নিয়ে দশ নম্বরের একটি কবিতা লিখতে বলা হয় শিক্ষার্থীদের?
.
ঠিক গুরা মিয়ে সওদাগর মউয়ের জানাজার পর মউকে নিয়ে যখন এই লেখাটি লিখছিলাম তখনি খবর পেলাম তার স্ত্রীও জানাজার একটু পর ইন্তেকাল করেছেন!
.
যে মউয়ের শোক পুরো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভুলতে পারেনি একজন স্ত্রী কিভাবে ভুলবে?
.
আবারো কোলাহল হবে! শাটল আসবে! শাটল যাবে! সেশন আসবে! সেশন যাবে! আড্ডা হবে! গান হবে! কবিতারা আসবে! মিটিং হবে! মিছিল হবে! তবুও সবকিছুর মধ্যে একটি শূন্যতা তৈরী হবে! শূন্য ঘিরে ধরবে….!
.
তবুও অজানা জগতে সুখে থাকবে পুরনো ভালবাসার মানুষগুলো এই আশায় বুক ভরে উঠবে! শোক সুখে পরিণত হবে! তাই যেনো হয়!
.
লিখেছেন, @[1043860442:]

https://i0.wp.com/culive24.com/wp-content/uploads/2017/10/cu-1.jpg?fit=420%2C280https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2017/10/cu-1.jpg?resize=150%2C150culiveইন্টারভিউক্যাম্পাসক্যাম্পাস সৌন্দর্যট্যুরবিনোদনমজার তথ্যমউয়ের দোয়ান'খাবারে তৃপ্তি আর আড্ডায় সমান সমান' এটি ছিলো না ফেরার দেশে চলে যাওয়া মউয়ের দোয়ানের ডায়লগ! . কে এই মউ? কেনো তাকে নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এতো আলোচনা! একজন সামান্য দোকানদারের চলে যাওয়া কেনো হৃদয় গলিয়ে কান্না সৃষ্টি করে!!! . কারণ আছে, . মান্না দে'র যেমন কফি হাউজ ছিলো আমাদের তেমনি মউর দোকান ছিলো! সেখানেও সোনালি...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University