∫ছয়টি একক এলবাম ও “ঘুড়ি তুমি কার আকাশে উড়ো” জনপ্রিয় গানের কন্ঠশিল্পী লুৎফর হাসান ব্যক্তিগত জীবনে চেয়েছিলেন কয়েকবার আত্নহত্যা করতে। কিন্তু সেই পথকে “না” বলে কিভাবে স্বাভাবিক সুন্দর জীবনকে “হ্যা” বলতে পেরেছেন,সেই গল্পটিই শুনবো আজ।
১০ সেপ্টেম্বর “বিশ্ব আত্নহত্যা বিরোধী দিবস” উপলক্ষ্যে তাঁর নিজস্ব ভাষায় গল্পটি তুলে ধরছেন হৃদয় ইসমাইল।  ∫

 

আমি কয়েকবার আত্মহত্যা করতে চেয়েছিলাম। কথাটা মোটেও হাস্যকর না। একবার প্রচণ্ড অর্থের অভাবে। একবার দাম্পত্য কলহের শেষ পর্যায়ে পৌঁছে। একবার প্রেমিকার তুমুল উপেক্ষায়। একবার কোথাও কোনও কর্মসংস্থান না পেয়ে।

এখন আমি শতভাগ জীবনবাদী মানুষ। যারা আত্মহত্যা করতে চায়, তাদের ঘৃণা করি খুব।

অর্থের অভাব বা কর্মের অভাব বলে কিছু নেই। দৃষ্টিভঙ্গি বদলালে যেকোনো কাজ করে মৌলিক চাহিদা পূরণ করা যায়।

দাম্পত্য কলহেও আত্মহত্যার মানে নেই। শুধু ছাড় দিয়ে দিলেই হয়। যা বলছে বলুক, যা করছে করুক। নিজের জীবন একান্তই নিজের।

প্রেমিকার উপেক্ষায় আত্মাহুতির মানে নেই। তীব্র প্রেমের ভূমিকা জীবনে আছে। কিন্তু তা জীবনকে অস্বীকার করে নয়। প্রেমিকার উপেক্ষা অথবা প্রতারণায় মৃত্যু বেছে নেবার মানে নেই। বরং বিরহকে যত্নে পুষে বুড়ো আঙুল দেখিয়ে বলে দিলেই হয় – তুই পারলে, পারবো আমিও। বেঁচে থাকাটাই মূল কথা।

আবেগের জোয়ারে ভেসে গিয়ে আমিও এই নোংরা সিদ্ধান্তের কাছাকাছি গিয়েছি। একেবারে কাছাকাছিই গিয়েছি। ফিরে এসেছি প্রতিবার। এই যে শেষবার ফিরে আসা, আমাকে আর কোনও ব্যর্থতা বা পরাজয় মৃত্যুর দিকে নিতে পারবে না। বরং যতো বেশি উপেক্ষা অথবা প্রতিবন্ধকতা আসবে, তত বেশি চ্যালেঞ্জ নিয়ে নেবো বেঁচে থাকবার। খাস বাংলায় একটা কথা বলে দেয়া যায় সকল ব্যর্থতা ও পরাজয়ের বিপরীতে দাঁড়িয়ে – টাইম নাই।
জীবন একান্তই নিজের। নিজের কাছেই যতো ভালো থাকা। বেঁচে থাকার সাথে আহ্লাদ সম্পৃক্ত না।

জীবনের জয় হোক, সকল আত্মহত্যাপ্রবণ বোকারা ফিরে আসুক জীবনের সবুজে।

এইচ আই/চবি।

https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2017/09/textgram_1504900397.png?fit=1024%2C1024https://i2.wp.com/culive24.com/wp-content/uploads/2017/09/textgram_1504900397.png?resize=150%2C150Top NewsStoryআদার্সইন্টারভিউউদ্দীপনাএক্সক্লুসিভক্যাম্পাসগল্পফিচার∫ছয়টি একক এলবাম ও 'ঘুড়ি তুমি কার আকাশে উড়ো' জনপ্রিয় গানের কন্ঠশিল্পী লুৎফর হাসান ব্যক্তিগত জীবনে চেয়েছিলেন কয়েকবার আত্নহত্যা করতে। কিন্তু সেই পথকে 'না' বলে কিভাবে স্বাভাবিক সুন্দর জীবনকে 'হ্যা' বলতে পেরেছেন,সেই গল্পটিই শুনবো আজ। ১০ সেপ্টেম্বর 'বিশ্ব আত্নহত্যা বিরোধী দিবস' উপলক্ষ্যে তাঁর নিজস্ব ভাষায় গল্পটি তুলে ধরছেন হৃদয় ইসমাইল।...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University