চবি ভর্তি নিয়ে কনফিউশন ও উত্তর ::::::::::::::

প্রিয় জুনিয়রস ,
তোমরা ইতিমধ্যেই জানো যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এ বছরে নতুন পদ্ধতিতে মাত্র ৪ টি ইউনিটে পরীক্ষা হচ্ছে। এ নিয়ে শুধুমাত্র ছাত্র-ছাত্রী নয় বরং আমাদের মধ্যেও কনফিউশান সৃষ্টি হয়েছে। বিশ্ববিদ্যালয় এখনও প্রসপেক্টাস ছাড়েনি।
তবে গতকালকের প্রেস নোটিসের পর এবং সংশ্লিষ্ট মানুষদের সাথে কথা বলে যা বুঝেছি তা আমার ভাষায় তোমাদের সাথে শেয়ার করছি। মনে রেখো এটি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তি নয় , আমার বিশ্লেষণ মাত্র।
চুড়ান্ত প্রসপেক্টাস আসার পরে নিশ্চিত হয়ো।

১. A Unit : বিজ্ঞান বিভাগের সকল সাবজেক্ট অন্তর্ভুক্ত থাকবে।
শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে। সাবজেক্ট ভিত্তিক কিছু শর্ত থাকতেও পারে।

২. B Unit : মানবিক অনুষদের সকল সাবজেক্ট অন্তর্ভুক্ত থাকবে। ( B1- বাংলা , ইংরেজী , ইতিহাস , ইসলামের ইতিহাস , দর্শন , ভাষাবিজ্ঞান , ফারসি ভাষা ও সাহিত্য; B- 2 : আরবি , ইসলাম শিক্ষা , B-3: চারুকলা , B-5: নাট্যকলা , B6: সংস্কৃত )

অর্থাৎ এখানে একটি প্রশ্নের অধীনে সকল সাবজেক্ট থাকবে। একটিমাত্র পরীক্ষাই হবে।

বিজ্ঞান , মানবিক , ব্যবসায় শিক্ষা সহ সকল বিভাগের শিক্ষার্থীরাই পরীক্ষা দিতে পারবে। এবং সুখবর এই যে পূর্বের মতই নির্দিষ্ট বিভাগের জন্য নির্দিষ্ট সীট নেই সম্ভবত। অর্থাৎ সবার জন্যই সমান সুযোগ।

এই ইউনিটে সব মিলিয়ে প্রায় +-১৩০০ সীট থাকবে। তবে বিভাগ অনুযায়ী কিছু শর্ত থাকতে পারে।

৩. C Unit: ব্যবসায় শিক্ষা অনুষদের সকল সাবজেক্ট

শুধুমাত্র ব্যবসায় বিভাগের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

৪. D Unit: এটিকে বলা হচ্ছে সমন্বিত অনুষদ!

অর্থ্যাৎ এই অনুষদেও বিজ্ঞান , মানবিক , ব্যবসায় শিক্ষার্থীরা সবাই আবেদন করতে পারবে এবং যোগ্যতা অনুযায়ী সবারই নির্দিষ্ট আসন নির্ধারিত থাকবে। ( উল্লেখ্য পূর্বেও এই অনুষদ গুলোতে আসন নির্দিষ্ট ছিল)

যেসব বিষয় অন্তর্ভুক্ত থাকবে :
( পূর্বের D : Economics , IR , Journalism., Public Administration., Political Science, Sociology., Anthropology., Development Studies, Criminology )
পূর্বের E: আইন ( এটাতে পূর্বে সীট নির্দিষ্ট ছিলোনা )
পূর্বের B7: IERT

—– এগুলোতে সকল বিভাগ পরীক্ষা দিতে পারবে নির্দিষ্ট আসনের জন্য।

এছাড়াও ,
পূর্বের C-1+2 : BBA এর সকল সাবজেক্ট ( শুধুমাত্র মানবিক (+-৩৪ টি সীট) ও বিজ্ঞান বিভাগ (+- ১৪৮ টি সীট) পরীক্ষা দিতে পারবে।)
পূর্বের F2+3 : মনোবিজ্ঞান + ভূগোল ( মানবিক বিভাগের যাদের উক্ত সাবজেক্ট উচ্চমাধ্যমিকে ছিল শুধুমাত্র তারাই আবেদন করতে পারবে।

™ এবং সম্ভবত D Unit ও F Unit এর একটা প্রশ্ন একটাই হবে। অর্থ্যাৎ একই স্ট্যান্ডার্ড এ হবে এবং আগের মত Math / Economics / Psychology / Geography প্রস্তুতি নেওয়া লাগবেনা (সম্ভবত)

এটা অনেকের জন্যই সুখবর বয়ে আনবে।

Some Facts :
® এবার অনলাইনে আবেদনের সাথে সাথে Unit ভিত্তিক যোগ্যতা অনুযায়ী সাবজেক্টের লিস্ট দিয়ে দিতে হবে। পরবর্তীতে চেঞ্জ করা যাবেনা।
® ঠিক ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্টাইল নয়। বরং একটু ডিফারেন্ট!
® ইউনিট ভিত্তিক মানবন্টন এখনও দেয়নি। তবে আমার মনে হয় B+D ইউনিটে বাংলা + ইংরেজী + সাধারণ জ্ঞানই হবে। বাকিগুলোও প্রায় অপরিবর্তিত থাকবে।
® ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য এটা বেশি স্বস্তিদায়ক! অর্থাৎ আগের মতই Privileges পাবে।
® কোন বিভাগের জন্য কত পয়েন্ট লাগবে এটা আপাতত দিয়েছে তবে এটা ক্লিয়ার না। অর্থ্যাৎ ইউনিট ভিত্তিক না বিভাগ ভিত্তিক হবে সেটা ক্লিয়ার বুঝতে পারছিনা। প্রসপেক্টাস দিলে শিউর হওয়া যাবে।

তো ডিয়ার …
সবই তো বুঝলে। এবার আসল কাজটা শুরু করে দাও।

নিজেদের মধ্যে শেয়ার / কপি করে ছড়িয়ে দাও যাতে সবাই জানতে পারে।

– মেহেদী আশরাফ হাসান
প্রাক্তন শিক্ষার্থী , অর্থনীতি বিভাগ , চবি
MBA ( IBA – JU )

https://i0.wp.com/culive24.com/wp-content/uploads/2017/07/cu-logo.jpg?fit=502%2C281https://i2.wp.com/culive24.com/wp-content/uploads/2017/07/cu-logo.jpg?resize=150%2C150culiveএকাডেমিকক্যাম্পাসপরীক্ষা ও ফলাফলadmission,chittagong university,cu,চবি ভর্তিচবি ভর্তি নিয়ে কনফিউশন ও উত্তর :::::::::::::: প্রিয় জুনিয়রস , তোমরা ইতিমধ্যেই জানো যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এ বছরে নতুন পদ্ধতিতে মাত্র ৪ টি ইউনিটে পরীক্ষা হচ্ছে। এ নিয়ে শুধুমাত্র ছাত্র-ছাত্রী নয় বরং আমাদের মধ্যেও কনফিউশান সৃষ্টি হয়েছে। বিশ্ববিদ্যালয় এখনও প্রসপেক্টাস ছাড়েনি। তবে গতকালকের প্রেস নোটিসের পর এবং সংশ্লিষ্ট মানুষদের সাথে কথা...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University