culive24.com

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ সেশনের ভর্তি পরীক্ষা আগামী ২৬ অক্টোবর থেকে শুরু হতে যাচ্ছে।

এর আগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ ভর্তি পরীক্ষার তারিখ একই দিনে ছিল।
কিন্তু চবি প্রশাসন তা পিছিয়ে, ২৬ অক্টোবর শুরু করে ৩০ অক্টোবর শেষ হবে।
এইবার চবিতে চারটি ইউনিটের অধীনে পরীক্ষা হবে, যা প্রথমবারের মতো। তাছাড়া ২য় বার পরীক্ষা দিতে পারবে না কোন শিক্ষার্থী।

শিক্ষার্থীদের সুবিধার্থে দশটি ইউনিট থেকে কমিয়ে চারটি ইউনিটে কমিয়ে আনা হয়েছে। এই চারটি ইউনিট হচ্ছে ক, খ, গ ও ঘ। ক ইউনিটের আওতায় হচ্ছে বিজ্ঞান বিভাগ, খ ইউনিটের আওতায় মানবিক বিভাগ, গ ইউনিটের আওতায় ব্যবসা শিক্ষা বিভাগ ও ঘ ইউনিটের আওতায় হচ্ছে সম্মলিত (বিজ্ঞান, মানবিক ও ব্যবসা শিক্ষা বিভাগ)।

অন্যদিকে প্রতিটি বিভাগের পয়েন্ট তালিকা কমিয়ে আনা হয়েছে। বিজ্ঞান বিভাগের জন্য এসএসসি ও এইচএসসি দুটি পরীক্ষায় আলাদা করে জিপিএ ৩ থাকতে হবে এবং মোট জিপিএ ৬.৫ থাকতে হবে। মানবিক বিভাগের জন্য এসএসসি ও এইচএসসিতে আলাদা করে জিপিএ ২.২৫ থাকতে হবে এবং মোট জিপিএ ৫.৫ হতে হবে। ব্যবসা বিভাগের জন্য এসএসসি ও এইচএসসি দুটিতে আলাদা করে জিপিএ ৩ থাকতে হবে এবং মোট জিপিএ ৬.৫ থাকতে হবে।

এছাড়াও ২০১৭ সালে যারা এইচএসসি পরীক্ষায় উর্ত্তীণ হয়েছে সেকল শিক্ষার্থী কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। ভর্তি পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করতে হবে। আবেদন প্রক্রিয়ার তারিখ পরবর্তীতে শিক্ষার্থীরা ওয়েবসাইটে দেওয়া হবে।

https://i0.wp.com/culive24.com/wp-content/uploads/2017/08/MedicalAdmissionTest_0001.jpg?fit=1024%2C683https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2017/08/MedicalAdmissionTest_0001.jpg?resize=150%2C150michilএক্সক্লুসিভপরীক্ষা ও ফলাফল17,admission,cu,testculive24.com চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ সেশনের ভর্তি পরীক্ষা আগামী ২৬ অক্টোবর থেকে শুরু হতে যাচ্ছে। এর আগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ ভর্তি পরীক্ষার তারিখ একই দিনে ছিল। কিন্তু চবি প্রশাসন তা পিছিয়ে, ২৬ অক্টোবর শুরু করে ৩০ অক্টোবর শেষ হবে। এইবার চবিতে চারটি ইউনিটের অধীনে পরীক্ষা হবে, যা প্রথমবারের মতো। তাছাড়া ২য় বার পরীক্ষা...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University