গল্প-লিখিয়েদের জন্য দেশে প্রথমবারের মতো আয়োজন হতে যাচ্ছে “এক গল্পে তারকা”। মৌলিক গল্প পাঠিয়ে যেকেউ অংশগ্রহন করতে পারছেন এই আয়োজনে। প্রথম বিজয়ীর জন্য আর্থিক পুরস্কারের পাশাপাশি রয়েছে আসন্ন বইমেলায় একক গল্পগ্রন্থ প্রকাশ। দ্বিতীয় ও তৃতীয় বিজয়ীর জন্য রয়েছে যথাক্রমে ২০০০/= ও ১৫০০/= সমমূল্যের বই। তাছাড়া নির্বাচিত ৪০জন গল্পকারের গল্প নিয়ে প্রকাশ করা হবে ঈদ সংখ্যার বিশেষ আয়োজন। গত ২৭শে জুলাই আয়োজক প্রতিষ্ঠান তাদের নিজস্ব অফিসিয়াল ওয়েবসাইটে আনুষ্ঠানিকভাবে এর ঘোষণা দেন। ইতিমধ্যে তিন শতাধিক গল্প হাতে এসে পৌঁছেছে বলে আয়োজক প্রতিষ্ঠানের দাবী।

আসন্ন আয়োজনের মূল উদ্দেশ্য নিয়ে কথা বলতে চাইলে আয়োজক প্রতিষ্ঠান ‘দাঁড়িকমা প্রকাশনী’র কর্ণধার, তরুণ প্রকাশক আবদুল হাকিম নাহিদ জানান “দাঁড়িকমা শুধু বই প্রকাশ নয় পাঠক ও লেখকের মাঝে যোগসুত্রের জন্য সেতু হিসেবে কাজ করছে। আর এই আয়োজনের মাধ্যমে মৌলিক কিছু গল্প খুঁজে বের করার যে প্রয়াস চলছে তা বাংলাসাহিত্যকে আরো সমৃদ্ধ করবে বলে আমার বিশ্বাস”।

গল্পের বিষয়বস্তু, গল্পের শব্দসংখ্যা সম্পূর্ন উন্মুক্ত। গল্প জমা দেওয়া যাবে ১০ আগস্ট ২০১৭ ইং, রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত। দেশে ও দেশের বাইরে থাকা বাংলাদেশিরা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।প্রাথমিকভাবে গল্প মনোনীত হলে পাঠকের ভোটের জন্য প্রতিষ্ঠানটির নিজস্ব ওয়েবসাইট অথবা পেইজে গল্প প্রকাশ করা হবে। তবে মূল বাছাইয়ে বিচারকের সিদ্ধান্ত ও পাঠকের প্রাপ্ত ভোটে সেরা চল্লিশটি গল্প বাছাই করা হবে। নির্বাচিত গল্পকারদেরকে তাদের মূল্যবান গল্প-সমৃদ্ধ ঈদ সংখ্যার সৌজন্য কপি দেওয়া হবে।

গত তিনদিনে সকল শ্রেনীর লেখক-গল্পকারের কাছে আয়োজনটি আগ্রহের কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে। নবীন লিখিয়েদের পাশাপাশি গল্পকারেরাও এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন। “গল্পকারদের জন্য এইরকম প্লাটফর্ম থাকলে লেখার চর্চা আরো গতিশীল হবে” বলে জানান তরুণ কথাসাহিত্যিক মদিনা জাহান রিমি। তার ভাষ্যনুযায়ী, “প্রতিষ্ঠানটি শুধুমাত্র গল্প লিখিয়েদেরকে একত্রিত করছেন না, তাদের লেখার শক্তি ও গভীরতা বোঝার সুযোগ করে দিচ্ছেন”। আরেক গল্পকার বিদ্যুৎ দেব বলেন- “সাহিত্যের প্রতিযোগীতায় আমার বিশ্বাস নেই। কেনোনা লেখালেখির আবার কিসের মাপকাঠি। কিন্তু প্রতিষ্ঠানটির দীর্ঘদিনের সৃজনশীল কর্মকাণ্ড জানান দিচ্ছে ইতিবাচক কিছু হতে যাচ্ছে।” আর এই সামগ্রিক বিবেচনায় পাঠক ও বিচারকের সিদ্ধান্তে গল্প বাছাই হবে বলে নিশ্চয়তা দেন আয়োজক কমিটি।

উল্লেখ্য যে, গতবছর প্রতিষ্ঠানটি “দাঁড়িকমা লেখালেখির স্মৃতি পুরস্কার-১৬”, প্রকাশনীর খরচে “শিশুসাহিত্যের পাণ্ডুলিপি প্রকাশ” (নির্বাচিতদের) , ‘তরুণ লেখক প্লাটফর্ম’ এর আয়োজন সহ অমর একুশে বইমেলায় শতাধিক বই প্রকাশ করে সকলের নজর কাড়েন।

গল্প পাঠাতে পারবেন
ই-মেইলঃ darikomagolpo@gmail.com বিস্তারিতঃ https://www.facebook.com/darikomaprokasoni/

https://i2.wp.com/culive24.com/wp-content/uploads/2017/08/FB_IMG_1501590329372.jpg?fit=720%2C339https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2017/08/FB_IMG_1501590329372.jpg?resize=150%2C150হৃদয় ইসমাইলUncategorizedগল্পশিক্ষাসাহিত্যস্কলারশিপস্টাডিগল্প প্রতিযোগীতাগল্প-লিখিয়েদের জন্য দেশে প্রথমবারের মতো আয়োজন হতে যাচ্ছে 'এক গল্পে তারকা'। মৌলিক গল্প পাঠিয়ে যেকেউ অংশগ্রহন করতে পারছেন এই আয়োজনে। প্রথম বিজয়ীর জন্য আর্থিক পুরস্কারের পাশাপাশি রয়েছে আসন্ন বইমেলায় একক গল্পগ্রন্থ প্রকাশ। দ্বিতীয় ও তৃতীয় বিজয়ীর জন্য রয়েছে যথাক্রমে ২০০০/= ও ১৫০০/= সমমূল্যের বই। তাছাড়া নির্বাচিত ৪০জন গল্পকারের গল্প...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University