বাংলাদেশে Accenture এর অফিস গুটিয়ে নেওয়া নিয়ে গত কিছুদিন ফেসবুক গরম ছিলI আমরা যারা আই টি ইন্ডাস্ট্রিতে আছি বা যারা এটি নিয়ে ভাবি, সবাই এই খবরে উদ্বিগ্নI কেন এটি বন্ধ হলো, বা এই ঘটনা আসলেই কতটুকু আমাদের পিছিয়ে দিলো, এটি নিয়ে নানা মত!

তবে এতো হৈচৈ আমার কাছে বেশ বিসদৃশই লাগছেI মনে হচ্ছে এক Accenture বন্ধ হবার জন্য আমরা এতো উদ্বিগ্ন, কিন্তু গত কয়েক বছর দেশের কতগুলো আইটি কোম্পানি যে বন্ধ হয়েছে বা আস্তে আস্তে ছোট হয়ে যাচ্ছে, তার খবর কেউ রাখেনি! কত হাজার আই টি গ্র্যাজুয়েট বেকার হয়ে বসে আছে সেটির খবর কোনো মিডিয়ায় আসে না!

আসলে আমরা ‘আউটসোর্সিং’ আর দেশের আই টি ইন্ডাস্ট্রি নিয়ে একটি ‘মিথ’ তৈরী করে রেখেছিI আমরা ফুলিয়ে ফাঁপিয়ে একটু বড় বেলুন তৈরী করেছি যা একসময় ফেটে যেতে বাধ্যI অনেকের মতো আই টি শিল্পের সম্ভবনা নিয়ে আমিও অনেক আশাবাদীI কিন্তু এখন মনে হয় প্রশ্ন করার সময় হয়েছে যে আমরা কি এই সম্ভবনার প্রতি ‘সুবিচার’ করেছি, নাকি সস্তা জনপ্রিয়তার জন্য এটিকে শুধু ব্যবহারই করেছি? এই ইন্ডাস্ট্রির ভবিষ্যত তৈরী করার জন্য যা করা উচিত আর যেভাবে করা উচিত, তা কতটুকু করেছি?

গত কয়েক বছরে আমরা চোখের সামনে দেখেছি বাংলাদেশের আই টি মার্কেট ব্যবহার করে বিদেশী আইটি কোম্পানিগুলো মিলিয়ন মিলিয়ন ডলার নিয়ে গেছেI আর আমরা শুধু কাগুজে হিসাব দেখিয়েছি আমরা কত এক্সপোর্ট করছি (যা বাস্তবে নেই) আর ইন্ডাস্ট্রি কত এগিয়ে যাচ্ছে তার অবাস্তব ছবি আঁকছিI

আসলে আমরা নিজেরাই নিজেদেরকে বোকা বানাচ্ছি – নিজেদের সাথে প্রতারণা করছি!

CoxsBazar Techআইটিমতামতফাহিমবাংলাদেশে Accenture এর অফিস গুটিয়ে নেওয়া নিয়ে গত কিছুদিন ফেসবুক গরম ছিলI আমরা যারা আই টি ইন্ডাস্ট্রিতে আছি বা যারা এটি নিয়ে ভাবি, সবাই এই খবরে উদ্বিগ্নI কেন এটি বন্ধ হলো, বা এই ঘটনা আসলেই কতটুকু আমাদের পিছিয়ে দিলো, এটি নিয়ে নানা মত! তবে এতো হৈচৈ আমার কাছে বেশ...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University