চবির সাত পাঁচ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শুধু সৌন্দর্যই নয় পড়ালেখার পাশাপাশি সহকারী কার্য্যক্রমগুলো সম্পাদন করার এক অভিন্ন জায়গা।আপনি চাইলে পড়ালেখার পাশাপাশি এগুলোতে যোগদান করে আপনার মেধা ও শ্রমের যথার্থ ব্যাবহার করতে পারেন।

চবিতে বিভিন্ন কাজের জন্য বিভিন্ন সংগঠন আছে কিন্তু সবগুলোর লক্ষ্যই অভিন্ন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সুনাম সমুন্নত রাখা ছাত্রদের মান উন্নয়ন করা ও দেশের সেবা করা এগুলোর মাধ্যমে।

বললে শেষ হবে না তাও বলি আপনি কোন দিকে কাজ করতে চান সব রয়েছে আপনার জন্য। নিচে বেশকয়েক সেক্টরের বিবরণ দিলাম।

cu debating society

১. বিতর্কঃ বলা হয়ে থাকে তর্ক বিতর্ক একজন ছাত্রের মেধার যথাপোযুক্ত ব্যাবহারে সর্বোচ্চ সহায়তা করে। আমাদের রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রিয় বিতর্ক সংগঠন CUDS (চিটাগাং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি) এখন পর্যন্ত বিতর্কের বিশ্বকাপ খ্যাত world university debating championship এর ৫টি আসরে অংশগ্রহণ করেছে। ২০১৩ সালে ফিলিপাইনের ম্যানিনা, ২০১৪ ভারতের চেন্নাই, ২০১৫ মালয়েশিয়া, ২০১৬ সালে গ্রীস এবং ২০১৭ সালে নেদারল্যান্ডস এ। সম্প্রতি ভারতে অনুষ্ঠিত সার্ক ইউথ সামিটে অংশ নিয়েছে বর্তমান সভাপতি রাফিউল ইসলাম এবং যুগ্ম সম্পাদক মোহাম্মদ আবু ফয়সাল। ইংরেজি বিতর্কের পাশাপাশি বাংলা বিতর্কেও জাতীয় পর্যায় থেকে নিয়মিত সাফল্য নিয়ে আসছে চবির জন্য। টি আই বি, পরিবেশ মন্ত্রণালয়, চুয়েট ডিএস, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, দৃষ্টি চট্টগ্রাম, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন বিতর্কে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে সিইউডিএস।
এছাড়াও আছে আরো একটি বির্তকের সংগঠন CUSD, ডিপার্টমেন্টভিত্তিক বিতর্ক ক্লাব তো রয়েছেই।যেমন : PADC, FBDA etc.
যা আপনাকে একজন ভালো ছাত্রের পাশাপাশি ভালো বিতার্কিক হতে সাহায্য করবে।

২. ভ্রমণঃআপনি দেশের বিভিন্ন জায়গায় ঘুরতে চান।কিন্তু ভার্সিটিতে পড়ে কিভাবে দেশের বিভিন্ন জায়গায় ঘুরবেন পরিচিত মানুষদের সাথে।সমস্যা নায় আপনার জন্য রয়েছে Chittagong university adventure club। এটির প্রতিষ্ঠাতা সাদমান ইশরাক ও মাহমুদুল হাসান। এটি এখন পর্যন্ত অনেকগুলো ট্যুর এরেন্জ করেছে, যেমন:বোয়ালিয়া,বাঁশবাড়িয়া,কাপ্তাই কায়াকিং,কর্ণফুলি কায়াকিং,কুতুবদিয়া, বিলাইছড়ি ইত্যাদি।সামনে সাজেক যাবে এই মাসের ১৪ তারিখ। আপনিও চাইলে এই ক্লাবের সাথে এ্যাড হয়ে চবিতে পড়েই দেশ ভ্রমণ করতে পারবেন।

৩.জাতিসংঘ (CUMUNA): চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একইসাথে একটি “বুদ্ধিদীপ্ত” ও “নেতৃত্বগুণ” সম্পন্ন প্রজন্ম গড়ে তোলার দৃঢ় প্রত্যয় নিয়ে CUMUNA এর অগ্রযাত্রা।তরুণ নেতৃত্ব বিকাশের ক্ষেত্রে “ছায়া জাতিসংঘ” তথা “মডেল ইউনাইটেড নেশান্স” আজ বিশ্বজোড়া প্রচলিত এক মাধ্যম।চ,বি,’র শিক্ষার্থীরাও একদিন এমন সৃজনশীল কর্মকান্ডে যুক্ত থাকবে; কতিপয় তরুণের এ স্বপ্ন দিয়ে CUMUNA এর জন্ম হয় ২০১৪ সালের ৩০শে এপ্রিল।যদিও এ তরুণগণ প্রতিষ্ঠার আগে থেকেই এ ব্যাপারে প্রস্তুতি নেওয়া শুরু করেন।২০১৩ সালে প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ইজাজ মাহমুদ “ঢাকা বিশ্ববিদ্যালয়ে” অনুষ্ঠিত মডেল ইউ,এন, তথা “ডানমান ২০১৩” তে এওয়ার্ড জিতার মাধ্যমে এবং ২০১৪ সালে প্রতিষ্ঠাতা সভাপতি শাহরিয়াজ মুত্তাকিন ব্যাক ইউনিভারসিটি তে অনুষ্ঠিত “বাগমান ২০১৪” তে অংশগ্রহণের মাধ্যমে অভিজ্ঞতা সঞ্চয় করেন।চ,বি, এর ছাত্ররা একটি সঠিক প্লাটফর্ম পেলে কি করতে পারে, তা সবাই প্রথম টের পেল যখন CUMUNA এর অধীনে “প্রথম কোন ডেলিগেশন” এর সদস্যগণ বাঘা বাঘা সব বিশ্ববিদ্যালয়ের সব ডেলিগেশনকে হারিয়ে “রাজশাহী বিশ্ববিদ্যালয়ে” অনুষ্ঠিত “ইউনিস্যাব মান ২০১৪” তে ৮টি এওয়ার্ড জয়ের মাধ্যমে “Best Delegation” লাভ করে।এরই ধারাবাহিকতায় জাতীয় পরিসরে ২০১৪ সালে “ডানমানে ৫টি এওয়ার্ড লাভ করে থাকে।
২০১৫ সালে জেমান, ইউনিস্যাব মান, বি,আই,মান, ডানমানে ধারাবাহিক ভাবে সাফল্য লাভ করে।উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত “ডানমান ২০১৫” তে CUMUNA এর টিম “Best Delegation” নির্বাচিত হয়।২০১৬ সালের সাফল্যের মধ্যে রয়েছে “বি,ইউ,পি, মান ২০১৬” এবং “ইউনিস্যাব মান ২০১৬” উভয় কনফারেন্সেই “Best Delegation” লাভ এবং “বাগমান ২০১৬” তে ৩টি এওয়ার্ড লাভ করা।২০১৭ তথা সমকালীন সময়ে জাতীয় পরিসরে সিলেটে অনুষ্ঠিত “এল,ইউ,মান ২০১৭” এবং নোয়াখালীতে অনুষ্ঠিত “এন,এস,টি,ইউ মান ২০১৭” উভয় কনফারেন্সে “Best Delegation” লাভ এবং “AUW,এন, মান ২০১৭” এ ৩টি এওয়ার্ড লাভ করে।আপনিও চাইলে অংশ নিতে পারেন CUMUNA তে।

৪.ইংলিশ ইউনিয়নঃবলা হয়ে থাকে, বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে পুরানো বিভাগ ইংরেজি বিভাগ। নানা সমস্যা নিয়ে ঐতিহ্যের সাথে পাঁচ দশক পূর্ণ করেছে বিভাগটি। বিভিন্ন সমস্যার মধ্যে অন্যতম ছিল বিভাগের শিক্ষার্থীদের মধ্যে আন্তঃসম্পর্কহীনতা। এই সমস্যা নিরসনের লক্ষ্যে জন্মলাভ করে ইংলিশ ইউনিয়ন। প্রতিযোগিতার এই যুগে বিভাগের শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছে বিভাগের এই ক্লাবটি। নিয়মিত সেশন আয়োজনের পাশাপাশি এই পর্যন্ত দুটি পাবলিক স্পিকিং ওয়ার্কশপ ও চ্যাম্পিয়নশিপ সফলতার সঙ্গে সম্পন্ন করেছে ক্লাবটি।আপনিও চাইলে চবিতে এডমিট হয়ে অথবা চবির ছাত্র হয়ে এটার সদস্য হয়ে আপনিও নিজের দক্ষতা বৃদ্ধি করতে পারেন।

৫.ফিল্ম সোসাইটিঃChittagong university flim society এটি আছে বিধায় হলের আংশিক ফিলিংস হলেও আমরা পাই।নতুন নতুন মুভি গুলো স্বল্পটাকায় এটা দেখানোর ব্যাবস্থা করে যেমন। সবচেয়ে বড় কথা এটা ফিল্ম দেখানোর মাধ্যমে বিভিন্ন রোগে আক্রান্ত মানুষের জন্য ফান্ড কালেকশন করে।

৬.ফটোগ্রাফি সোসাইটিঃ পড়ালেখার পাশাপাশি এখন প্রায় তরুন তরুণী ফটোগ্রাফি বেঁচে নিচ্ছে।আপনি চাইলে চবিতে পড়ার পাশাপাশি CUPA তে যোগদান করতে পারেন।এটিতে বড়ভাইদের সাথে থেকে টিপস নিয়ে আপনি আপনার ফটোগ্রাফিক স্কিল ভালো করতে পারেন।

৭.Author club: আপনি লেখালেখি করতে চাইছেন,আপনার মনের অভিব্যাক্তি ও অনুভুতি লিখার মাধ্যমে প্রকাশ করতে চাচ্ছেন,হ্যাঁ আপনার জন্য রয়েছে Chittagong university author club.এইখানে প্রত্যেকদিন লেখকরা তাদের লিখা প্রকাশ করে, ও একসময় তা ম্যাগাজিন আকারে প্রকাশ হয়।

 

 

৮.ব্লাডঃ মহামানব তো সেই প্রাণ, যার সাথে নেই রক্তের টান,সেও করে রক্ত দান।আপনি চবিতে পড়ার পাশাপাশি রক্ত নিয়েও কাজ করতে পারবেন আপনার জন্য রয়েছে কণিকা সংগঠন, এটি রক্তদাতা যোগাড় করে দেয়ার পাশাপাশি ব্লাড গ্রুপ চেক, ডোনেশন ক্যাম্পেনিং ইত্যাদি কার্যক্রম করে।এছাড়াও রয়েছে শার্দুল, আলো ব্লাড ব্যাংক। চট্টগ্রামে কিন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছেলেরা সবচেয়ে বেশি ব্লাডের যোগান দেই। (প্রতিষ্ঠানের দিক দিয়ে বিবেচনা করলেই দেখতে পাবেন)

৯.সাংবাদিক এসোসিয়েশনঃআমাদের রয়েছে শক্তিশালি সাংবাদিক এসোসিয়েশন, এখানে আপনি সদস্যপদ অর্জন করে বড়ভাইদের কাছে থেকে পড়ালেখার পাশাপাশি আপনার দক্ষতা অর্জন করতে পারবেন।অবশ্য এর জন্য আপনাকে সদস্যপদ অর্জন করার যোগ্যতা অর্জন করতে হবে।

১০.সনাতন বিদ্যার্থী সংসদঃবাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও রয়েছে সনাতন বিদ্যার্থী সংসদ।সবচেয়ে খুশির কথা সারা বাংলাদেশের সনাতনী বিদ্যার্থী সংসদের সভাপতি আমাদের বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত ডিপার্টমেন্টের অধ্যাপক শ্রদ্ধেয় কুশল বরণ চক্রবর্তী স্যার।এই রথযাত্রায় চবির পক্ষ থেকে প্রবর্তকে ১৩০+ রথের মধ্যে আমরা এখনো ২০ এর মধ্যে অবস্থান করছি,এছাড়াও এটি বিভিন্ন কার্য্যক্রম সম্পন্ন করে থাকে।

১১.ক্যারিয়ার ক্লাব+ রোটারিঃACC( Accounting communication club) আপনার ক্যারিয়ার সম্পর্কে জানতে ও ক্যারিয়ারের লক্ষ্য স্থির করতে সর্বোচ্চা সহায়তা করবে ও এ যাবত করে আসছে। এছাড়াও রোটারি তো রয়েছেই আপনাকে সহযোগীতা করার জন্য।

১২.গান+অভিনয়ঃআপনি চবিতে পড়েও গানের সাথে যুক্ত থাকতে চান?গান নাকি প্রাণের মধ্যে নতুন সুগন্ধ ছড়িয়ে দেই। আপনার জন্য রয়েছে উদীচি।এটি নিয়ে বেশ কিছু বলার দরকারো নাই, এটি এক এবং অন্যান্য। আর “সব্যসাচী” তো রয়েছে যা আপনাকে নাটক,গান,আবৃত্তি,অভিনয় ইত্যাদি সম্পর্কে যথাযথ নির্দেশনা ও সাহায্য করবে।

এগুলো ছাড়াও রয়েছে MCC,BICC,PASCO,CULFAA,CUJA,CUBA,CUHA,Astronomy club ইত্যাদি।

এটি শুধু একটা ভার্সিটি নয়, অনেক কিছুর সংমিশ্রণ। অনেক ভালোবাসার মিশ্রণ, দুহাত বাড়িয়ে দিয়ে বরণ করার অপেক্ষায় হে নবীন, বেছে নাও তোমার রাস্তা, ছুটে চলো দিগন্তের সীমারেখা ছোঁয়ার লক্ষ্যে। ছায়া হয়ে চবি পাশে আছে।

জয়তু চবিয়ান
জয়তু চবি
বাসু দাশ রিক্ত
লোকপ্রশাসন

https://i0.wp.com/culive24.com/wp-content/uploads/2017/06/cu-gate.jpg?fit=740%2C378https://i1.wp.com/culive24.com/wp-content/uploads/2017/06/cu-gate.jpg?resize=150%2C150culiveআইটিআন্তর্জাতিকউদ্দীপনাক্যাম্পাসক্যাম্পাস সৌন্দর্যফিচারশিক্ষাa to z cu,about cu,chittagong university clubs,cu organizationsচবির সাত পাঁচ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শুধু সৌন্দর্যই নয় পড়ালেখার পাশাপাশি সহকারী কার্য্যক্রমগুলো সম্পাদন করার এক অভিন্ন জায়গা।আপনি চাইলে পড়ালেখার পাশাপাশি এগুলোতে যোগদান করে আপনার মেধা ও শ্রমের যথার্থ ব্যাবহার করতে পারেন। চবিতে বিভিন্ন কাজের জন্য বিভিন্ন সংগঠন আছে কিন্তু সবগুলোর লক্ষ্যই অভিন্ন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সুনাম সমুন্নত রাখা ছাত্রদের মান উন্নয়ন করা...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University