চট্রগাম বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন অনুষদ এর আওতাধীন CUCBA (Chittagong University Center for Businesses Administration) ২০১২ সালে চট্রগ্রামের খুলশীর BGMEA ভবনে চট্রগাম বিশ্ববিদ্যালয় বহির্ভূত ছাত্রছাত্রীদের জন্য সান্ধ্য কালীন MBA বা EMBA প্রোগ্রাম চালু করে। এতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী রা MBA করার সুযোগ পাচ্ছে।
বিগত ৫ বছরে ছাত্রছাত্রী দের বেতন কাঠামোতে (ভর্তি ফি,কোর্স ফি,পরিক্ষা ফি,ইন্টার্নশীপ রিপোর্ট ফি) কোন পরিবর্তন আসেনি। গত সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের সাধারণ সভায় ছাত্রছাত্রী দের নতুন বেতন কাঠামো টিক করে। যা বর্তমান বেতন কাঠামোর প্রায় দ্বিগুণ। এবং এই বেতন কাঠামো আগামি জুলাই সেশন থেকে চলতি সব ব্যাচ এর প্রতিটি ছাত্রছাত্রীর উপর কার্যকর হবে বলে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জানানো হয়।
হঠাৎ বিশ্ববিদ্যালয়ের নতুন বেতন কাঠামো নিয়ে ছাত্রছাত্রীদের মধ্যে ক্ষোভ দেখা যায়। প্রকাশিত বিজ্ঞপ্তির কোন কারন খুঁজে না পাওয়ায় ছাত্রছাত্রীরা আন্দোলনে যাওয়ার প্রস্তুতি নেয়।
ছাত্রছাত্রীদের সাথে কথা বলে জানা যায়, তারা সব ব্যাচের ছাত্র ছাত্রীদের গণসাক্ষর নিয়ে একটি দরখাস্ত সমেত প্রতিষ্ঠানটির ডিরেক্টর প্রফেসর ডঃ রনজিত কুমার চৌধুরী কে জমা দেন।
এই ব্যাপারে জানতে চাইলে এক শিক্ষার্থী বলেন-” ডিরেক্টর স্যার আমাদের দরখাস্ত জমা নেন এবং বলেন তিনি এই ব্যাপারে একা কোন সিদ্ধান্ত নিতে পারবেন না। বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট কমিটির সাথে মিটিং করে উনাদের সিদ্ধান্ত সরাসরি বিজ্ঞপ্তি প্রধানের মাধ্যমে জানাবেন।”
এই ব্যাপারে আরেক শিক্ষার্থীর বক্তব্য-“কর্তৃপক্ষ ঠিক কবে নাগাদ তাদের সিদ্ধান্ত জানাবেন তার কোন নির্দিষ্ট দিন তারিখ বলেনি।”
বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যায় পূর্বের বেতন কাঠামোতে মিড টার্ম পরিক্ষায় কোন ফিস দিতে হত না,যা নতুন কাঠামোতে প্রতি কোর্সের জন্য ৫০০টাকা করা হয়েছে,retake/improvement এর ক্ষেত্রেও একই চিত্র দেখা যায় যা আগের তুলনায় প্রায় দ্বিগুণ। তাছাড়াও ইন্টার্নিশিপ রিপোর্ট এর ফি ৫০০০ থেকে বাড়িয়ে ৯০০০টাকা করা হয়েছে। এছাড়াও প্রতিটি কোর্সের বিনিময়ে ছাত্রছাত্রীদের ৭৫০০টাকা করে দিতে হত যা নতুন কাঠামোতে প্রতিটি কোর্সে ১৫০০টাকা বেড়ে ৯০০০টাকা করা হয়েছে। যদিও কোর্স ফির এই নিয়ম বর্তমানে অধ্যয়নরত ছাত্রছাত্রীদের ক্ষেত্রে প্রযোজ্য নয়।
নতুন বেতন কাঠামো বিষয়ে জানতে চাইলে কয়েকজন ছাত্র ছাত্রী বলেন-” আমরা ভর্তি বিজ্ঞপ্তি তে উল্লেখিত খরচের চেয়ে এক টাকাও বেশি দিব না। আর যদি আমাদের দাবী না মানে তাহলে আমরা সামনের সবগুলো পরিক্ষা এবং ক্লাস বর্জন করব।”
আরেকজন ছাত্রের বক্তব্য জানতে চাইলে বলেন-” নতুন বেতন কাঠামো নতুন ব্যাচের জন্য কার্যকর হোক।আমাদের কোন আপত্তি নাই। কিন্ত হঠাৎ এভাবে অতিরিক্ত ফি আমাদের উপর চাপিয়ে দেওয়া মানে CUCBA তাদের কমিটমেন্ট রক্ষা না করা।”
বর্তমানে পরিস্থিতি যা দাঁড়িয়েছে তাতে অচিরেয় এই অবস্থার একটি সুরাহা না হলে ছাত্রছাত্রী ও কর্তৃপক্ষের মধ্যে একটি অভ্যন্তরীণ কোন্দলের আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।
Courtesy-Hossain Mokter
Posted by Papel Saha Pappu

Saha PappuUncategorizedচট্রগাম বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন অনুষদ এর আওতাধীন CUCBA (Chittagong University Center for Businesses Administration) ২০১২ সালে চট্রগ্রামের খুলশীর BGMEA ভবনে চট্রগাম বিশ্ববিদ্যালয় বহির্ভূত ছাত্রছাত্রীদের জন্য সান্ধ্য কালীন MBA বা EMBA প্রোগ্রাম চালু করে। এতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী রা MBA করার সুযোগ পাচ্ছে। বিগত ৫ বছরে ছাত্রছাত্রী দের বেতন কাঠামোতে...Think + and get inspired | Priority for Success and Positive Info of Chittagong University